scorecardresearch
 

Tulsi plant benefits: রাত কানা, হৃদরোগ থেকে কান ব্যথা, এই সব রোগেও অবর্থ্য তুলসী, জানতেন?

Basil benefits: তুলসি শুধু সর্দি-কাশিতেই নয়, আরও অনেক রোগেও ভালো ফল দেয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন উপায়ে তুলসী ব্যবহার করতে পারেন।

Advertisement
তুলসী পাতা কানের ব্যথা থেকে মুক্তি দেয় তুলসী পাতা কানের ব্যথা থেকে মুক্তি দেয়
হাইলাইটস
  • তুলসী পাতা কানের ব্যথা থেকে মুক্তি দেয়
  • যারা রাতে কম দেখেন তারা এর রস চোখে লাগান
  • এর চা মাইগ্রেনেও দারুণ উপশম দেয়

Tulsi plant leaves: প্রতিটি ঘরেই তুলসী গাছ পাবেন। এটি শুধু পুজোতেই নয়, অনেক রোগের ওষুধ হিসেবেও  ব্যবহৃত হয়। সর্দি, কাশি এবং জ্বরে এর রস পান করা সাধারণ। কেউ কেউ ওষুধ ছাড়াই এর থেকে মুক্তি পান। শুধুমাত্র তুলসী এবং গোলমরিচের ক্বাথ অনেকে পান করে। আসুন জেনে নেওয়া যাক যে এটি কেবল সর্দি এবং কাশিতেই নয়, অন্যান্য অনেক রোগেও ভাল বলে প্রমাণিত। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন উপায়ে তুলসী ব্যবহার করতে পারেন।

 

 

তুলসী পাতার উপকারিতা (benefits of basil leaves)
জ্বর, হৃদরোগ, পেটের ব্যথা, ম্যালেরিয়া ও ব্যাকটেরিয়ার সংক্রমণ ইত্যাদিতে তুলসী পাতা খুবই উপকারী। তুলসীর ঔষধি গুণে রাম তুলসীর চেয়ে শ্যাম তুলসী বেশি উপকারী।

তুলসী পাতা ক্ষুধা বাড়াতে কাজ করে। কফ কমায়, হজম শক্তি এবং ক্ষুধা বাড়ায় এবং রক্ত ​​পরিশুদ্ধ করে। এতে মস্তিষ্কের কার্যক্ষমতাও বাড়ে। তুলসী পাতা স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ করে। প্রতিদিন সকালে মাত্র ৪ থেকে ৫ টি তুলসী পাতা জলের সাথে খান।

এর সেবনেও মাথা ব্যাথায় দারুণ উপশম পাওয়া যায়। এটি মানসিক চাপ এবং বিষণ্নতাও কমায়। তুলসী তেল চুলের উকুন এবং খুসকি  থেকেও মুক্তি দেয়। এটি চুলের স্বাস্থ্যের জন্যও খুব ভালো।

 

 

কারো যদি রাতকানা সমস্যা থাকে তাহলে তুলসীর রস খুবই উপকারী। প্রতিদিন ২ থেকে ৩ ফোঁটা চোখে দিলে এ রোগে উপশম হয়। সাইনোসাইটিস রোগে তুলসী পাতা খুবই উপকারী। এগুলো থেতো করে  ঘ্রাণ নিলে দ্রুত উপকার পাওয়া যায়।

Advertisement

কানের ব্যথা ও ফোলা রোগেও তুলসীর রস খুবই কার্যকরী। কানে ব্যথা হলে তুলসী পাতার রস গরম করে ২ ফোঁটা কানে লাগান। কানের পেছনে ফোলাভাব থাকলে এর পাতা পিষে ইষদুষ্ণ গরম করার পর কানের পেছনে রাখুন। এটি ব্যথা থেকে মুক্তি দেবে।  

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Advertisement