scorecardresearch
 

Ayurvedic Remedies To Reduce Uric Acid: ইউরিক অ্যাসিড কমিয়ে দিতে পারে গুলঞ্চ লতা, কীভাবে খাবেন?

বর্তমান লাইফস্টাইলে ইউরিক অ্যাসিড ( Uric Acid) বেড়ে যাওয়া একটি নতুন স্বাভাবিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মানে এমন সমস্যা, যেটা ঘটবে বলে ধরেই নেওয়া হয়েছে। তবে এটা ধরে নিলে ইউরিক অ্যাসিড বৃদ্ধির ফলে সৃষ্ট স্বাস্থ্য সমস্যা কমবে না, রোগগুলোও পিছু ছাড়বে না।

Advertisement
ইউরিক অ্যাসিড কমিয়ে দিতে পারে গুলঞ্চ লতা ইউরিক অ্যাসিড কমিয়ে দিতে পারে গুলঞ্চ লতা
হাইলাইটস
  • ডালপালা ব্যবহার করতে পারেন
  • গুলঞ্চের রসও খেতে পারেন

Ayurvedic Remedies To Reduce Uric Acid: বর্তমান লাইফস্টাইলে ইউরিক অ্যাসিড ( Uric Acid) বেড়ে যাওয়া একটি নতুন স্বাভাবিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মানে এমন সমস্যা, যেটা ঘটবে বলে ধরেই নেওয়া হয়েছে। তবে এটা ধরে নিলে ইউরিক অ্যাসিড বৃদ্ধির ফলে সৃষ্ট স্বাস্থ্য সমস্যা কমবে না, রোগগুলোও পিছু ছাড়বে না। আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণের দিকে খেয়াল রাখা উচিত। কারণ ইউরিক অ্যাসিড বেড়ে গেলে রক্তচাপ এবং ডায়াবেটিসের মতো সমস্যা দেখা দিতে পারে।

যখন এই সমস্যাগুলি দেখা দেয়, তখন হজম এবং বিপাকের উপর খুব খারাপ প্রভাব ফেলে। যাইহোক, কিছু সহজ ঘরোয়া প্রতিকার এবং ভাল জীবনযাত্রার মাধ্যমে ইউরিক অ্যাসিড বাড়ার সমস্যা এড়াতে পারেন এবং আপনার যদি এই সমস্যা থাকে, তবে আপনি এটি নিয়ন্ত্রণও করতে পারেন।

আরও পড়ুন:Krishak Bandhu Payment: কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কি না কীভাবে জানবেন? রইল উপায়

কেন উচ্চ ইউরিক অ্যাসিডের সমস্যা হয়?

ইউরিক অ্যাসিড বেড়ে গেলে বিপাকের উপরও খারাপ প্রভাব পড়ে। কিন্তু বিপাকের হার আগে থেকে ভাল না হওয়াও ইউরিক অ্যাসিড বাড়ার প্রধান কারণ। অর্থাৎ উচ্চ ইউরিক অ্যাসিডের সমস্যা এড়াতে চাইলে মেটাবলিজম ঠিক রাখুন। যারা শারীরিকভাবে সক্রিয় নন, তাঁদেরও উচ্চ ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে। আপনি যদি আপনার ডায়েটে সঠিক পরিমাণে প্রোটিন এবং চর্বি গ্রহণ না করেন, পর্যাপ্ত স্বাস্থ্যকর ফ্যাট না পান, তাহলেও আপনার ইউরিক অ্যাসিড বৃদ্ধির সমস্যা হতে পারে।

এই সব কারণ ইউরিক অ্যাসিড বাড়ায়

ঘুম ও জেগে ওঠার নির্দিষ্ট সময় না থাকা এবং প্রতিদিন ঠিকমতো ঘুম না হওয়া। সময়মতো খাবার না খাওয়া এবং অতিরিক্ত খাওয়া। এই সব বদ অভ্যাসের আকারে আমাদের সঙ্গে যুক্ত হয়েছে এবং এখন উচ্চ ইউরিক অ্যাসিড রোগের আকারে আমাদের সামনে আসছে।

Advertisement

আরও পড়ুন: Gas-Acidity Home Remedies: কাজ শুরু ১ মিনিটে, এই ঘরোয়া টোটকা ব্যবহারে মিলবে চটজলদি আরাম

কীভাবে এড়াবেন?

উচ্চ ইউরিক অ্যাসিডের সমস্যা এড়াতে পারেন। এর জন্য আপনার জীবন থেকে উপরে উল্লিখিত সমস্ত ভুল অভ্যাস বাদ দিন। ভুল অভ্যাস বলা হচ্ছে কারণ এগুলো আপনাকে অসুস্থ করতে কাজ করে।

ইউরিক অ্যাসিডের সমস্যা হলে কী করবেন?

আপনার যদি উচ্চ ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে, তবে আপনি এটি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করতে পারেন, তাও খুব সস্তা আয়ুর্বেদিক প্রতিকার (Ayurvedic Remedies To Reduce Uric Acid) গ্রহণ করে। বাড়িতে একটি গুলঞ্চ (Giloy) লতা লাগান। যাতে আপনি প্রতিদিন এর তাজা ডালপালা ব্যবহার করতে পারেন। এর তাজা পাতা ও কাণ্ড এক গ্লাস জলে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে মিহি করে কেটে ওই জলেই ফুটিয়ে ছেঁকে পান করুন। প্রতিদিন দেড় থেকে দুই ইঞ্চি কাণ্ড ব্যবহার করতে পারেন।

 

Advertisement