scorecardresearch
 

Uric Acid Control Tips: ইউরিক অ্যাসিড থাকলে এই ডাল বিষের সমান, একদম ছোঁবেন না

মুগ ডালকে (Moong Dal) খুবই স্বাস্থ্যকর খাবার হিসেবে বিবেচনা করা হয়, কিন্তু আপনি কি জানেন যে মুগ ডাল খেলেও ক্ষতি হতে পারে।

Advertisement
ইউরিক অ্যাসিড থাকলে এই ডাল বিষের সমান, একদম ছোঁবেন না ইউরিক অ্যাসিড থাকলে এই ডাল বিষের সমান, একদম ছোঁবেন না
হাইলাইটস
  • কিডনিতে পাথরের রোগীদেরও মুগ ডাল খাওয়া এড়িয়ে চলা উচিত
  • মুগডাল শরীরে পিউরিনের পরিমাণ বাড়াতে পারে

আজকের দ্রুতগতির জীবনে আমাদের খাবার খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। খাওয়ার সময় আমাদের মনে রাখা উচিত যে আমরা যা খাচ্ছি তাতে আমাদের শরীরের উপকার হচ্ছে নাকি ক্ষতি হচ্ছে? মুগ ডালকে (Moong Dal) খুবই স্বাস্থ্যকর খাবার হিসেবে বিবেচনা করা হয়, কিন্তু আপনি কি জানেন যে মুগ ডাল খেলেও ক্ষতি হতে পারে। বিশেষ করে কিছু রোগে আক্রান্ত ব্যক্তিদের মুগ ডাল খাওয়া একেবারেই উচিত নয়।

কার মুগ ডাল খাওয়া উচিত নয়

অনেক সময় মানুষের শরীরে ইউরিক অ্যাসিডের (Uric Acid) পরিমাণ বেড়ে যায়, যার কারণে তা রক্তে জমতে শুরু করে। পরে তা ভেঙে হাড়ের জয়েন্টে জমা হয়। যার কারণে বাতের সমস্যা হওয়ার আশঙ্কা বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে যে যাদের ইউরিক অ্যাসিড বেশি তাদের মুগ ডাল খাওয়া এড়িয়ে চলা উচিত। মুগ ডালে প্রোটিন পাওয়া যায় এবং এটি শরীরে পিউরিনের পরিমাণ বাড়াতে পারে। যা ইউরিক অ্যাসিডে ভোগা রোগীদের জন্য বিপজ্জনক।

আরও পড়ুন: Excessive Yawning: অতিরিক্ত হাই তোলা এসব রোগের লক্ষণ হতে পারে, উপেক্ষা করলেই বিপদ!

যাদের রক্তে সুগারের পরিমাণ কম, তাদেরও মুগ ডাল খাওয়া উচিত নয়। আসলে, মুগ ডালে এমন কিছু উপাদান রয়েছে, যা রক্তে শর্করার পরিমাণ কমাতে পারে। তাই যাদের রক্তে শর্করার পরিমাণ কম থাকে, তাদের মুগ ডাল খাওয়ার সময় সাবধান হওয়া উচিত।

Advertisement

Advertisement