scorecardresearch
 

Control Uric Acid Without Medicine: ওষুধ ছাড়াও কমবে ইউরিক অ্যাসিড, এই ৪ সুপারফুড খেয়ে দেখুন

Control Uric Acid Without Medicine: ইউরিক অ্যাসিডের সমস্যা অনেকের মধ্যেই দেখা যাচ্ছে। শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে জয়েন্টের সমস্যা, কিডনিতে দোষ, হার্ট অ্যাটাকের মতো বিপজ্জনক রোগ হতে পারে। ইউরিক অ্যাসিড হল শরীরে পিউরিনের একটি রূপ, যা প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে নির্গত হয়।

Advertisement
Uric Acid: ইউরিক অ্যাসিড কমানোর সুপারফুড এই ৪ খাবার, ওষুধ বাদ দিন Uric Acid: ইউরিক অ্যাসিড কমানোর সুপারফুড এই ৪ খাবার, ওষুধ বাদ দিন
হাইলাইটস
  • ইউরিক অ্যাসিড কমানোর সুপারফুড এই ৪ খাবার
  • ওষুধ না-ও লাগতে পারে
  • জানুন বিস্তারিত তথ্য

Control Uric Acid Without Medicine: ইউরিক অ্যাসিড আজকের দিনের জ্বলন্ত সমস্যা। সকালে ঘুম থেকে উঠলেই গোড়ালি ফেলা যায় না। শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে জয়েন্টের সমস্যা, কিডনিতে দোষ, হার্ট অ্যাটাকের মতো বিপজ্জনক রোগ হতে পারে। ইউরিক অ্যাসিড হল শরীরে পিউরিনের একটি রূপ, যা প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে নির্গত হয়।

শরীরে ধীরে ধীরে ইউরিক অ্যাসিড ক্রিস্টালের রূপ নেয় এবং জয়েন্টের চারপাশে জমা হতে থাকে। যার কারণে জয়েন্টে ব্যথা, শক্ত হওয়ার মতো সমস্যা শুরু হয়। শরীরে ইউরিক অ্যাসিড কমাতেও খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এমন খাবার খাওয়া বন্ধ করতে হবে, যাতে পিউরিনের পরিমাণ বেশি থাকে। ইউরিক অ্যাসিডে আক্রান্ত ব্যক্তিদের এমন ফল এবং সবজি খাওয়া উচিত, যাতে ফ্রুক্টোজের পরিমাণ কম থাকে।

হাফ লাইফ টু হেলথের প্রতিষ্ঠাতা ও বিশেষজ্ঞ নিধি জানান, "শরীরে যেভাবে রাসায়নিক পিউরিন পাওয়া যায়, খাবারেও পিউরিন থাকে। তাই পিউরিনের কম পরিমাণ, রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। "ফ্রুক্টোজ হল একটি প্রাকৃতিক চিনি, যা অনেক ফল ও সবজিতে পাওয়া যায়। তবে, ফ্রুক্টোজ রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়ায়।"

১. কিশমিশ-কিশমিশ আঙ্গুর থেকে তৈরি হয়, যাতে পিউরিন থাকে। এটি রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণও বাড়িয়ে দেয়

২.তেঁতুলের রস- তেঁতুলের রসের অন্যান্য উপকারিতা রয়েছে। অত্যধিক ফ্রুক্টোজ ইউরিক অ্যাসিডের জন্য খারাপ, যার ফল ভালো হয় না।

৩. আপেল- আপেলও প্রাকৃতিক ফ্রুক্টোজের একটি রূপ। বেশি পরিমাণে আপেল খেলে আর্থ্রাইটিসের অবস্থা আরও খারাপ হতে পারে।

৪. খেজুর-একটি কম পিউরিন ফল, তবে এতে ফ্রুক্টোজ বেশি থাকে। 

Advertisement
Advertisement