scorecardresearch
 

Urination Problem: রাতে বারবার টয়লেট? ভয়ঙ্কর রোগটি পাকছে না তো? জানুন

Urination Problem: হাইপারটেনশন রিসার্চ জার্নালে একটি ২০২১ পর্যালোচনা অনুসারে, উচ্চ রক্তচাপের এ কারণে রাতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় পড়তে হয়। গবেষকরা বলছেন, উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা যখন প্রচুর পরিমাণে নুন খান, তখন তাদের শরীর দিনের বেলায় সম্পূর্ণভাবে নুন বের করতে পারে না, যার কারণে তাঁদের রাতে প্রস্রাব করতে যেতে হয়।

Advertisement
এই সমস্যা থেকে সাবধান। এই সমস্যা থেকে সাবধান।
হাইলাইটস
  • রাতে বারবার টয়লেটে যেতে হয়?
  • ভয়ানক এই রোগের লক্ষণ
  • জানুন বিস্তারিত তথ্য

Urination Problem: প্রায়শই রাতে ঘুমানোর সময় ঘন ঘন প্রস্রাবের সমস্যায় পড়তে হয় অনেককে। যদি আপনার সাথেও একই রকম কিছু ঘটে তবে এটি একটি গুরুতর অসুস্থতার ইঙ্গিত দেয়। রাতে ঘন ঘন প্রস্রাব হওয়াও উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে।

গবেষণা কী বলছে

হাইপারটেনশন রিসার্চ জার্নালে একটি ২০২১ পর্যালোচনা অনুসারে, উচ্চ রক্তচাপের এ কারণে রাতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় পড়তে হয়। গবেষকরা বলছেন, উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা যখন প্রচুর পরিমাণে নুন খান, তখন তাদের শরীর দিনের বেলায় সম্পূর্ণভাবে নুন বের করতে পারে না, যার কারণে তাঁদের রাতে প্রস্রাব করতে যেতে হয়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে যে আপনি যখন অত্যধিক লবণ গ্রহণ করেন, তখন আপনার শরীর আপনার রক্তনালীগুলি থেকে জল বের করতে শুরু করে। এ ছাড়া আরও অনেক কারণ রয়েছে যার কারণে রাতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় পড়তে হয়। জেনে নিন সেই সম্পর্কে-

আপনার শরীর বাকিদের চেয়ে বেশি প্রস্রাব করে

অনেক সময় পলিউরিয়া রোগের কারণে অনেককেই রাতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় পড়তে হয়। আমেরিকান সোসাইটি অফ নেফ্রোলজির মতে, নিশাচর পলিউরিয়া হল একটি সিন্ড্রোম যেখানে দিনে ও রাতে প্রস্রাব উৎপাদনে উল্লেখযোগ্য পার্থক্য দেখা যায়।  পলিউরিয়ায় আক্রান্ত রোগীদের রাতের বেলায় ৩৩ শতাংশের বেশি প্রস্রাব উৎপাদনের সমস্যার সম্মুখীন হতে হয়।

মূত্রাশয়ের ক্ষমতা কমে যাওয়া

 রাতে ঘন ঘন প্রস্রাব করার মানে হল আপনার মূত্রাশয়ের ক্ষমতা কমে গেছে। এর অনেক কারণ থাকতে পারে যেমন সংক্রমণ বা প্রদাহ ইত্যাদি। এই কারণে, আপনি বারবার প্রস্রাব করার প্রয়োজন অনুভব করেন। এছাড়াও, অতিরিক্ত সক্রিয় মূত্রাশয় এবং মূত্রাশয়ে ব্লকেজও মূত্রাশয়ের ক্ষমতা কম হওয়ার কারণ হতে পারে। বিএমজে জার্নালের একটি প্রতিবেদন অনুসারে, নকটুরিয়া রোগে আক্রান্ত রোগীদের সাধারণত পলিউরিয়া এবং কম মূত্রাশয় ক্ষমতা উভয় সমস্যার মুখোমুখি হতে হয়। আবার অনেক সময়ে, রাতে ঘন ঘন প্রস্রাব হওয়ার জেরে ভুক্তভোগীরা প্রয়োজনের তুলনায় মাঝরাতে বেশি জেগে ওঠে। প্রায়ই ঘুম থেকে ওঠার কারণে বাথরুমে যান। কিন্তু এর সঙ্গে তার মূত্রাশয়ের স্বাস্থ্যের কোনো সম্পর্ক নেই।

Advertisement

রাতে ঘন ঘন প্রস্রাব হলে কী করবেন

আপনি যদি রাতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় পড়েন তবে অবশ্যই এর জন্য ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। এর মাধ্যমে শরীরে যে কোনো ধরনের সংক্রমণ হলে তা সময়মতো শনাক্ত করা যায়। অনেক সময় মানুষের কোনো রোগ থাকে না, তবুও রাতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় পড়তে হয়, তাই আপনার জীবনযাত্রার দিকে মনোযোগ দেওয়া জরুরি। এছাড়াও, সারা দিনে যতটা সম্ভব জল পান করুন, তবে রাতে তৃষ্ণা পেলেই তবেই জল খান। এটি আপনাকে অনেক সাহায্য করতে পারে। রাতে কফি খাওয়াও মূত্রাশয়ে সমস্যা তৈরি করে, তাই রাতে কফি খাওয়া এড়িয়ে চলুন।

Advertisement