scorecardresearch
 

urine colour and disease: প্রস্রাবের রং দেখে জানুন আপনি কী রোগে আক্রান্ত, কীভাবে?

Urine colour and disease : প্রস্রাবের রং যত গাঢ় হয়, ততই শরীরের অভ্যন্তরে রোগের ঝুঁকি বাড়তে থাকে বলে মনে করেন চিকিৎসকরা। ইউরোক্রোম নামক একটি রাসায়নিক প্রস্রাবে পাওয়া যায়। ইউরোক্রোম হল একটি হলুদ রঙ্গক। সেই কারণে প্রস্রাবের রং হলদে দেখায়।

Advertisement
Urine and Health Urine and Health
হাইলাইটস
  • প্রস্রাবের রং দেখে চেনা যায় রোগ
  • চিকিৎসকরা তেমনটাই বলে থাকেন
  • আসুন জেনে নিই প্রস্রাবের কোন রং কী রোগের ইঙ্গিত দেয়

আমাদের শরীরের ভিতরে যাই হোক না কেন, বাইরে বিভিন্নভাবে তার লক্ষণ দেখা যায়। তার মধ্যে একটি হল প্রস্রাবের রং। প্রস্রাবের রং দেখেই বোঝা যাবে আপনি কোনও রোগে আক্রান্ত কি না। 

প্রস্রাবের রং যত গাঢ় হয়, ততই শরীরের অভ্যন্তরে রোগের ঝুঁকি বাড়তে থাকে বলে মনে করেন চিকিৎসকরা। ইউরোক্রোম নামক একটি রাসায়নিক প্রস্রাবে পাওয়া যায়। ইউরোক্রোম হল একটি হলুদ রঙ্গক। সেই কারণে প্রস্রাবের রং হলদে দেখায়। 

হয়তো খেয়াল করে দেখেছেন, যখন জল কম খান বা বেশি খান তখন প্রস্রাবের রং বদলে যায়। আসুন জেনে নিই প্রস্রাবের রং থেকে কীভাবে বুঝব কোন রোগ শরীরে বাসা বেঁধে আছে।

আরও পড়ুন : Harmful Food : এই ৪ খাবার বাড়ায় ক্যানসার ও হার্ট অ্যাটাকের ঝুঁকি, ক্ষতি করে DNA-র!

স্বচ্ছ রং : যদি প্রস্রাবের রং স্বচ্ছ হয় তাহলে জানবেন আপনি অতিরিক্ত জল পান করেন। অতিরিক্ত জল পান করা ভালো। তবে প্রয়োজনের তুলনায় বেশি জল পান করলে শরীরে ইলেক্ট্রোলাইট কমতে পারে। দু একবার এই রকম রং দেখলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে যদি নিয়মিত দেখা যায় তাহলে সাবধান হওয়া দরকার। স্বচ্ছ প্রস্রাব সিরোসিস এবং ভাইরাল হেপাটাইটিসের মতো লিভারের সমস্যারও ইঙ্গিত দিতে পারে। 

হালকা হলুদ থেকে গাঢ় হলুদ : ইউরোক্রোম পিগমেন্টের কারণে প্রস্রাবের রং হালকা হলুদ থেকে গাঢ় হলুদ দেখা যায়। শরীরে হিমোগ্লোবিন ভেঙে যাওয়ার কারণে ইউরোক্রোম তৈরি হয়। অনেক সময় রক্তে ভিটামিন ডি বেশি থাকার কারণে প্রস্রাবে এই রং দেখা যায়। 

লালচে প্রস্রাব : প্রস্রাবের রং লাল এবং গোলাপী হয় কখনও সখনও। তবে তা নির্ভর করে আপনি কী খেয়েছেন তার উপর। তবে কিডনিতে পাথর, মূত্রাশয় বা কিডনিতে টিউমার ইত্যাদি রোগের ইঙ্গিতও হতে পারে এই রং।

Advertisement

আরও পড়ুন : Weight Loss Journey : অপারেশনের পর বেড়েছিল ওজন, বাড়িতে থেকেই ২৮ কেজি কমালেন গৃহবধূ, কীভাবে ?

লালচে বা কমলা : প্রস্রাবের রং যদি কমলা বা লালচে হয় তবে তা শরীরে জলশূন্যতার ইঙ্গিত দেয়। জন্ডিস থাকলেও লালচে রংয়ের প্রস্রাব হয়। এই রকম প্রস্রাবের সঙ্গে সঙ্গে যদি বমি, পেটখারাপ ইত্যাদি হয় তাহলে ডাক্তার দেখানো উচিত। 

নীলচে ও সবজে রংয়ের প্রস্রাব : কিছু খাওয়ার কারণে প্রস্রাবের নীল ও সবুজ হতে পারে। মিথিলিন ব্লু নামক একটি রঞ্জক অনেক ক্যান্ডি এবং কিছু ওষুধে ব্যবহার করা হয়। সেই কারণে প্রস্রাবের রঙ নীলচে হতে পারে। তবে এই রংয়ের প্রস্রাব কিডনি এবং মূত্রাশয় সম্পর্কিত রোগগুলিকেও নির্দেশ করে। 


 

Advertisement