scorecardresearch
 

Vegetable Peels Skincare: সবজির খোসাতেই বাড়বে মুখের তারুণ্য -লাবণ্য, জানুন সেরা বিউটি টিপস

Best Skincare Ideas: ফল ও সবজি থেকে তৈরি প্যাক এবং রেসিপি ব্যবহার করতে পারেন এক্ষেত্রে। সবজির খোসাও মুখের তারুণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে? জানুন কীভাবে সবজির খোসার সাহায্যে ত্বকের উন্নতি ঘটাতে পারেন। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

স্বাস্থ্যকর খাবার খেলে শরীর ভাল থাকে এবং তা প্রতিফলিত হয় মুখে। ত্বক বাহ্যিকভাবে উজ্জ্বল করতে আমরা অনেক ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করি। ঘরোয়া কিছু প্রতিকারে উজ্জ্বল ত্বক পাওয়া যায় সহজে। ফল ও সবজি থেকে তৈরি প্যাক এবং রেসিপি ব্যবহার করতে পারেন এক্ষেত্রে। সবজির খোসাও মুখের তারুণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে? জানুন কীভাবে সবজির খোসার সাহায্যে ত্বকের উন্নতি ঘটাতে পারেন। 

টমেটো: টমেটোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, ত্বককে সুস্থ করে তোলে। এর খোসা দিয়ে মুখে মালিশ করলে মুখ উজ্জ্বল হয়।

শসা: শসার টুকরো চোখের উপর রাখলে চোখে সতেজতা আসে এবং সমস্ত ক্লান্তি দূর হয়। মুখে শসার খোসা লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখে উজ্জ্বলতা স্পষ্ট দেখা যাবে।

মিষ্টি আলু: বলিরেখা, কালো দাগ, ডার্ক সার্কেলস ইত্যাদি সমস্যা থাকলে কুচানো মিষ্টি আলু লাগালে আরাম পাওয়া যায়। ১০ মিনিট পরে এটি সরিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে এটি করলে আরাম পাওয়া যায়।

আলু: আলুর খোসা মুখে লাগালে দাগ, ডার্ক সার্কেলস ইত্যাদির সমস্যা চলে যায়। মুখে অনেক ব্রণ থাকলে এর উপশমও হয়।

গাজর: একটি গ্রাইন্ডারে গাজর পিষে সেই পেস্টটি মুখে লাগান। এতে মুখের ময়লা দূর হয়। গাজরে রয়েছে ভিটামিন সি, যা, মুখ পরিষ্কার ও উজ্জ্বল করে।

লেবু: লেবুর রস এবং এর খোসা উভয়ই উপকারী ত্বকের জন্য।

বিটরুট: বিটরুটের রস মুখে লাগালে বা বিটরুট পিষে মুখে লাগালে মুখের কালো দাগ ঠিক হয়ে যায় এবং স্কিন টোনও ঠিক হয়।

মূলো: মূলোর খোসা কখনও ফেলে দেবেন না। এতে রয়েছে ভিটামিন বি৬। যা, ব্ল্যাকহেডস সারাতে যথেষ্ট। মুখে মূলোর খোসা ঘষে, এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement

করলা: করলা শুধুমাত্র স্বাদে তেতো। তবে এর অনেক গুণ রয়েছে। এটি পিষে খেলে মুখে লাগালে ইনফেকশন বা ফুসকুড়ি ইত্যাদির সমস্যা চলে যায়। এর সঙ্গে মুখের ত্বক টানটান হয়।


 

Advertisement