scorecardresearch
 

COVID-19: করোনায় 'মস্তিষ্কে কুয়াশা', কাটাতে পারে ভিডিওগেম

করোনা সংক্রমিতের যদি বেশিরভাগ সময় জ্বর থাকে ও তাঁকে অক্সিজেন সাপোর্টে থাকতে হয় তাহলে gray matter এর ভলিউম কমতে শুরু করে। এই গবেষণাটি করেছে জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ব্রেন ফগ’। এর জেরে অনেকের মনে রাখতে সমস্যা হচ্ছে। রাতে ঘুম না আসার সমস্যাও তৈরি হচ্ছে অনেকের মধ্যে।

Advertisement
ব্রেন ফগ ব্রেন ফগ
হাইলাইটস
  • স্মৃতিশক্তি দুর্বল হওয়া, মনোসংযোগে ব্যাঘাত প্রভৃতি সমস্যা বড় আকারে দেখা দিচ্ছে।
  • এই গবেষণাটি করেছে জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি।
  • যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ব্রেন ফগ’।

করোনো আক্রান্ত হলে শুধু যে শরীর দুর্বল হয় তাই নয়। সংক্রমণ বেশি হলে ক্ষতি হতে পারে মস্তিষ্কেরও। বিশেষ করে যাঁরা অক্সিজেন থেরাপিতে রয়েছেন, তাঁদের মস্তিষ্কের ক্ষমতা কম হওয়ার সম্ভাবনা থেকে যায়। সতর্ক করলেন নিউরোলজিস্টরা। স্মৃতিশক্তি দুর্বল হওয়া, মনোসংযোগে ব্যাঘাত প্রভৃতি সমস্যা বড় আকারে দেখা দিচ্ছে।

গবেষকরা জানিয়েছেন, সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গিয়েছে, করোনা সংক্রমিতের যদি বেশিরভাগ সময় জ্বর থাকে ও তাঁকে অক্সিজেন সাপোর্টে থাকতে হয় তাহলে gray matter এর ভলিউম কমতে শুরু করে। এই গবেষণাটি করেছে জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ব্রেন ফগ’। এর জেরে অনেকের মনে রাখতে সমস্যা হচ্ছে। রাতে ঘুম না আসার সমস্যাও তৈরি হচ্ছে অনেকের মধ্যে। যার প্রভাব সার্বিকভাবে গিয়ে পড়ছে মনসংযোগ এবং স্মৃতিশক্তির উপর।

গবেষকরা এও জানাচ্ছেন, করোনা থেকে সেরে ওঠার পর প্রায় ১৫ শতাংশ মানুষ নিউরোলজিক্যাল সমস্যায় পড়ছেন। চিকিৎসকদের পরামর্শ, করোনা সেরে গেলেও সেজন্য শরীরের যত্ন নেওয়া বিশেষভাবে প্রয়োজন। প্রোটিন, দুধ, ফল, সবজি খাওয়া বিশেষ দরকার। এছাড়াও নিয়মিত ব্যায়াম করা দরকার। তার সঙ্গে চিকিৎসকেরা কখনও কখনও ভিডিয়ো গেমও খেলতে বলছেন। কারণ, এই ধরনের মনোসংযোগ প্রয়োজন। দরকার মনে রাখার ক্ষমতাও। ফলে ভিডিয়ো গেম খেলাম মাধ্যমেই মস্তিষ্কের ব্যায়াম হবে। তা ছাড়া, একা একা এই খেলা খেললেও তৈরি করা কিছু পরিস্থিতির মধ্যে নিজেকে ঢুকিয়ে নিতে হয়। এর ফলে অন্যের সঙ্গে আদানপ্রদানের ক্ষেত্রে যে তৎপরতা প্রয়োজন, তাও দেখাতে হয়। তা পুরনো বিভিন্ন অভ্যাসে ফিরতে সাহায্য করে।

যদিও করোনার জন্য বিশেষ কোনও ভিডিয়ো গেম এখনও তৈরি হয়নি। তবে তা নিয়ে কাজ শুরু হয়েছে। চলছে গবেষণাও। সে সবের অপেক্ষা না করেও, নিজেদের পছন্দের মতো ভিডিয়ো গেম খেললেও সাহায্য হবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

Advertisement

Advertisement