scorecardresearch
 

Vitamin B12 Deficiency: ভিটামিন বি ১২-এর ঘাটতি আছে, হাতে-পায়ে এই লক্ষণগুলো দেখলেই সতর্ক হোন

ভিটামিন বি ১২ হল একটি প্রয়োজনীয় পুষ্টি যা আমিষ, প্রাণীজ পণ্য যেমন পনির এবং ডিমে প্রচুর পরিমাণে পাওয়া যায়। লোহিত রক্ত ​​কণিকা ছাড়া শরীর শরীরের অঙ্গ-প্রত্যঙ্গে অক্সিজেন বহন করতে পারে না এবং ভিটামিন বি এই লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ভিটামিন বি ১২ হল একটি প্রয়োজনীয় পুষ্টি যা আমিষ, প্রাণীজ পণ্য যেমন পনির এবং ডিমে প্রচুর পরিমাণে পাওয়া যায়।
  • লোহিত রক্ত ​​কণিকা ছাড়া শরীর শরীরের অঙ্গ-প্রত্যঙ্গে অক্সিজেন বহন করতে পারে না এবং ভিটামিন বি এই লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে।

ভিটামিন বি ১২ হল একটি প্রয়োজনীয় পুষ্টি যা আমিষ, প্রাণীজ পণ্য যেমন পনির এবং ডিমে প্রচুর পরিমাণে পাওয়া যায়। লোহিত রক্ত ​​কণিকা ছাড়া শরীর শরীরের অঙ্গ-প্রত্যঙ্গে অক্সিজেন বহন করতে পারে না এবং ভিটামিন বি এই লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে। ভিটামিন বি এর অভাবে অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। ভিটামিন বি ১২ এর অভাব সাধারণত সহজে চিকিত্সা করা হয় তবে আপনি যদি লক্ষণগুলি চিনতে না পারেন, এটি আপনার দৈনন্দিন রুটিনকে কঠিন করে তুলতে পারে।

ভিটামিন বি এর অভাবের গুরুতর ক্ষেত্রে হার্ট ফেইলিউর, ডায়াবেটিস, আর্থ্রাইটিস এবং ক্যান্সারের ঝুঁকি থাকতে পারে। লন্ডনের প্রাইভেট জিপি গ্রুপের সিনিয়র পার্টনার ডাঃ জেরেমি হ্যারিস, B১২ এর ঘাটতি সম্পর্কে আরও জানতে Express.co.uk-এর সাথে কথা বলেছেন। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে হাত ও পায়ে খিঁচুনি বা অসাড়তাও ভিটামিন বি এর অভাবের লক্ষণ। ভিটামিন বি ১২ এর অভাব বিভিন্ন উপায়ে প্রকাশ করতে পারে। সবচেয়ে সাধারণ লক্ষণগুলি হল ক্লান্তি, তন্দ্রা, মাথাব্যথা, অজ্ঞান বোধ করা বা শ্বাস নিতে অসুবিধা হওয়া।

কেন হাত পায়ে শিহরণ হয়? ডক্টর হ্যারিস বলেন, "ভিটামিন বি১২ স্নায়ুর স্বাস্থ্যের জন্য অপরিহার্য কারণ এটি মাইলিন উৎপাদনে মুখ্য ভূমিকা পালন করে, স্নায়ুর চারপাশে একটি প্রতিরক্ষামূলক স্তর। ভিটামিন বি ১২ কম থাকলে, এই সুরক্ষা দুর্বল হয়ে যেতে পারে যার কারণে স্নায়ুর স্তর। নার্ভ নষ্ট হয়ে যায়, যার কারণে হাত-পায়ে কাঁপুনি শুরু হয়।

আরও পড়ুন

ভিটামিন বি ১২ কিভাবে আপনি ঘাটতি হওয়া প্রতিরোধ করতে পারেন? ভিটামিন B১২ এর ঘাটতি রোধ করার সর্বোত্তম উপায় হল আপনার শরীরে ভিটামিনের ঘাটতি যাতে না হয় এবং আপনি প্রচুর B১২ সমৃদ্ধ খাবার খান তা নিশ্চিত করা। শরীর ভিটামিন বি ১২ তৈরি করে না, তাই এটি অবশ্যই খাবার এবং সম্পূরক থেকে পাওয়া উচিত। আপনি যদি নিরামিষাশী বা নিরামিষাশী হন তবে এটি কঠিন হতে পারে কারণ B১২ মাংস, মাছ, মুরগি, ডিম এবং দুগ্ধজাত পণ্যগুলিতে পাওয়া যায়। এই ধরনের ব্যক্তিদের ভিটামিন B১২ সম্পূরক দেওয়া হয়। ভিটামিন বি ১২ এর অভাবের লক্ষণগুলি দ্রুত শ্বাস নেওয়া বা শ্বাসকষ্ট মাথাব্যথা বদহজম ক্ষুধা না হওয়া ধড়ফড় চোখের সমস্যা দুর্বল বা ক্লান্ত বোধ ডায়রিয়া ঘা বা লাল জিহ্বা, মুখের মধ্যে ঘা পেশী দুর্বলতা ডিমেনশিয়া নোট: আপনার যদি থাকে তবে আপনার ডাক্তারের সাথে কথা বলা উচিত উপসর্গের অভিজ্ঞতা।

Advertisement

 

Advertisement