scorecardresearch
 

Vitamins For Immune System In Winter Season : শীতে ধারেকাছেও ঘেঁসবে না সর্দি-কাশি, শরীরে বাড়ান এই ২ ভিটামিন

আজকাল ভোরের দিকে শীতের অুনুভূতি হচ্ছে। আর একইসঙ্গে বাড়ছে সর্দি-কাশি তথা বিভিন্ন সংক্রমণের ঝুঁকিও। অনেকেই হয়ত ইতিমধ্যেই এই ধরণের সমস্যায় ভুগতেও শুরু করেছেন। আর এই ধরণের অসুখের থেকে বাঁচতে শরীরে অবশ্যই বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। এক্ষেত্রে ২টি এমন ভিটামিন রয়েছে, যেগুলির প্রয়োগে এই ধরণের সংক্রমণের হাত থেকে বাঁচানো যাবে শরীরকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাতাসে শীতের আমেজ
  • বাড়ছে সর্দি-কাশির প্রকোপ
  • সুস্থ থাকুন এভাবে

দোরগোড়ায় শীত (Winter 2022)। ভোরের দিকে শীতের অুনুভূতিও হচ্ছে। আর একইসঙ্গে বাড়ছে সর্দি-কাশি তথা বিভিন্ন সংক্রমণের ঝুঁকিও। অনেকেই হয়ত ইতিমধ্যেই এই ধরণের সমস্যায় ভুগতেও শুরু করেছেন। আর এই ধরণের অসুখের থেকে বাঁচতে শরীরে অবশ্যই বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। এক্ষেত্রে ২টি এমন ভিটামিন রয়েছে, যেগুলির প্রয়োগে এই ধরণের সংক্রমণের হাত থেকে বাঁচানো যাবে শরীরকে।

ভিটামিন সি (Vitamin c)
ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায় এবং জ্বর, সর্দি, কাশির মতো রোগের হাত থেকে শরীরকে অনেকটা বাঁচানো যায়। চলুন জেনে নেওয়া যাক ভিটামিন সি সমৃদ্ধ কয়েকটি খাবার।

১. কমলা লেবু
২. পেয়ারা
৩. পেঁপে
৪. আনারস
৫. কিউই
৬. টমেটো
৭. ব্রকলি
৮. আলু
৯. আমলকী
১০. পাতিলেবু

ভিটামিন ডি (Vitamin D)
শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায় এবং নানা ধরনের রোগের সংক্রমণ বাড়তে থাকে। ভিটামিন ডি-এর সবচেয়ে সহজ উপায় হল প্রতিদিন কিছুটা সময় রোদে কাটানো। একই সঙ্গে রয়েছে কিছু খাবারও। সেগুলি হল-

১. গরুর দুধ
২. ডিম
৩. মাছ
৪. কমলার শরবত
৫. মাশরুম
৬. কড মাছের যকৃতের তৈল.
 

আরও পড়ুনজগদ্ধাত্রী পুজোও কি মাটি করবে বৃষ্টি? আবহাওয়ার পূর্বাভাস

 

Advertisement