scorecardresearch
 

Add More Life To Yourself: আয়ু কয়েক বছর বাড়াতে চান? তালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি

Add More Life To Yourself: অনেক সময় আমরা জানি না, আমাদের অভ্যাস আমাদের জীবনী শক্তি ধীরে ধীরে কেড়ে নিচ্ছে। কিন্তু খাবারের অভ্যাসে বদল আনতে পারলে আমরা দীর্ঘায়ু কিন্তু হতে পারি অনায়াসেই।

Advertisement
আয়ু কয়েক বছর বাড়াতে চান? তালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি আয়ু কয়েক বছর বাড়াতে চান? তালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি
হাইলাইটস
  • আয়ু কয়েক বছর বাড়াতে চান?
  • তালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি
  • পদ্ধতি সহজ হলেও উদ্যোগ নেওয়া কঠিন

Add More Life To Yourself: জীবন-মরণ আমাদের হাতে নেই। কখন কার জীবনদীপ নিভে যাবে তা উপরওয়ালা ছাড়া আর কেউ জানে না। কিন্তু যতদিন আমরা বাঁচি, ততদিন আমরা নিজেদের মতো করে ভালভাবে বাঁচার চেষ্টা করি। কিন্তু অনেক সময় আমরা জানি না, আমাদের অভ্যাস আমাদের জীবনী শক্তি ধীরে ধীরে কেড়ে নিচ্ছে। কিন্তু খাবারের অভ্যাসে বদল আনতে পারলে আমরা দীর্ঘায়ু কিন্তু হতে পারি অনায়াসেই।

আরও পড়ুনঃ ডেঙ্গি থেকে বাঁচতে ঘরেই প্লেটলেট বাড়ান, সহজ উপায়ে

সুস্থভাবে বাঁচার জন্য সবচেয়ে জরুরি হল স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। দৈনন্দিন কী খাচ্ছেন, তার উপর নির্ভর করছে আপনার শরীর কেমন থাকবে। এমন অনেক খাবার আছে, যেগুলি শরীরের জন্য ক্ষতিকর জেনেও আমরা ছাড়তে পারি না। ফলে একটু একটু করে আমরা নিজেরাই নিজেদেরকে মৃত্যুর মুখে ঢেলে দিচ্ছি। দীর্ঘায়ু পেতে হলে খাদ্যাভ্যাসে আনতে হবে এই ধরনের বদল। তাহলেই কিন্তু আয়ু কয়েক বছর বাড়িয়ে নিতে পারি। আসুন জানিয়ে দিই কী কী খাবার তালিকা থেকে বাদ দিতে হবে।

ময়দা (Flour)

ময়দা ছাড়া আবার খাবার হয় নাকি? রুটি, পরোটা, বিস্কুট, কেক, চাউমিন, পাস্তা, মোমো, পাঁউরুটি থেকে যে কোনও রাস্তার খাবারের মূল জিনিসটিই হল ময়দা। ফলে ময়দা বাদ দিতে হলে অনেকেই ভ্রু কুঁচকোতে পারেন। তাহলে খাব কী? ময়দার বদলে আটা খান। রুটি-পরোটা-বিস্কুট যাই খান না কেন আটা ব্যবহার করুন। ময়দা বেশি খেলে কোষ্ঠকাঠিন্য, বদহজম, অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে। ময়দায় থাকা গ্লুটেন হজম প্রক্রিয়া ব্যাহত করে। ঠিক মতো পেট পরিষ্কার হয় না। বহু দিন ধরে এমন চলার ফলে হজম এবং অন্ত্রের রোগ হওয়ার আশঙ্কা থাকে। এছাড়া, ময়দা ওজন বৃদ্ধির মূল কারণ।

Advertisement

চিনি (Sugar)

যে কোনও খাবারে চিনি একটা প্রায় অতি আবশ্যক পানীয়। আমরা মিষ্টি তো বটেই, নোনতা রান্নাতেও একটু চিনি দিয়ে স্বাদ বাড়াই। এছাড়া ঠান্ডা পানীয়, চা, চকোলেট সবেতেই চিনি ব্যবহার করি। কিন্তু চিনি শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। রক্তে শর্করার পরিমাণ বাড়ায় চিনি। ফলে ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে এছাড়া হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে চাইলে চিনি বাদ দিন।চিনি খেলে শরীরে ক্যালোরিও জমাট বাঁধে।

লবণ (Salt)

লবণ ছাড়া খাবার ভাবনারও অতীত। কিন্তু প্রয়োজনের অতিরিক্ত লবণ খেলে  আবার মারাত্মক সব রোগের জন্ম দিতে পারে। বিভিন্ন ধরনের ফ্রায়েড ফুড, তেলেভাজা ও মুচমুচে খাবারে প্রচুর পরিমাণে লবণ থাকে। এগুলি বেশি খেলে রক্তচাপের ঝুঁকি বাড়ায়, হার্টের সমস্যা এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। লবণে থাকা সোডিয়ামও হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ায়। উচ্চ রক্তচাপের কারণ হয়।

আরও পড়ুনঃ সদয় শনি-মঙ্গল, ভাগ্যোদয় এই ৩ রাশির

প্রক্রিয়াজাত খাবার ও জাঙ্কফুড (Processed and Junk Food)

খাবারের তালিকা থেকে বাদ দিন, বার্গার, চিপস, পিৎজা, ফ্রেঞ্চ ফ্রাই, ডোনাট, মোমো, চাউমিন, রাস্তার এগরোল, মোগলাই জাতীয় খাবার। এগুলোতে থাকা অ্যাডিটিভ, প্রিজারভেটিভ, অতিরিক্ত লবণ, ট্রান্স ফ্যাট এবং চিনি থাকে, যা স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলে। গবেষণায় দেখা গেছে, প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবার বেশি খেলে ডায়াবেটিস, হার্টের রোগ, পালমোনারি ডিজিজ, ডিমেনশিয়া, পারকিনসন এবং স্ট্রোক হওয়ার ঝুঁকি বাড়ে।

 

Advertisement