scorecardresearch
 

AB+ Blood Group Alert: এই গ্রুপের রক্ত হলে এখনই সাবধান, স্মৃতিভ্রংশ হওয়ার সম্ভাবনা

AB+ Blood Group Alert: আপনার রক্তের গ্রুপ যদি AB+ হয় তবে স্মৃতি হারাতে পারে। এখনই সাবধান হন, নইলে বিপদ। তবে একবার ধরে গেলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কাজ হবে না। মুশকিল হচ্ছে এর কোনও আগাম প্রতিকার নেই।

Advertisement
এই গ্রুপের রক্ত হলে এখনই সাবধান, স্মৃতিভ্রংশ হওয়ার সম্ভাবনা এই গ্রুপের রক্ত হলে এখনই সাবধান, স্মৃতিভ্রংশ হওয়ার সম্ভাবনা
হাইলাইটস
  • আপনার রক্ত যদি এবি পজিটিভ হয় তাহলে সাবধান
  • স্মৃতিশক্তি লোপ পাওয়ার ঝুঁকি বেশি
  • চিকিৎস ছাড়া গতি নেই।

AB+ Blood Group Alert: জার্নাল নিউরোলজিতে একটি প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের রোগীদের Dementia রোগ বেশি হয়। তবে এই গবেষণায় আরেকটি বিষয় বলা হয়েছে যা খুবই উদ্বেগের। অ্যামনেসিয়া এবং ডিমেনশিয়ার ঝুঁকি একটি নির্দিষ্ট রক্তের গ্রুপে বেশি।

কোন গ্রুপের সতর্ক থাকা উচিত

রক্তের গ্রুপ O+ হল সবচেয়ে সাধারণ রক্তের গ্রুপ। শুধু তাই নয়, O ব্লাড গ্রুপের সংখ্যা ইউরোপের দেশগুলোতে বেশি এবং B ব্লাড গ্রুপ এশিয়ানদের মধ্যে বেশি পাওয়া যায়। অর্থাৎ এবি ব্লাড গ্রুপের সম্ভাবনা ইউরোপের দেশগুলোর তুলনায় এশিয়ার দেশগুলোতে বেশি।

প্রতিবেদনে বলা হয়েছে যে জীবনযাত্রার পরিবর্তন, খাদ্যাভাস এবং ব্যায়াম করে অ্যামনেসিয়া এড়ানো যায়। তবে আপনার রক্তের গ্রুপ যদি AB+ হয় তবে এই রোগের ঝুঁকি আপনার উপর থেকেই যাবে। নতুন এই গবেষণায় এটা সামনে এসেছে যে AB ব্লাড গ্রুপের মানুষের চিন্তাভাবনা ও স্মৃতিশক্তির ওপর খারাপ প্রভাব পড়ে তাদের রক্তের গ্রুপের কারণে। যাঁদের রক্ত ​​গ্রুপ AB আছে তাঁদের ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি ৮২ শতাংশ থাকে। গবেষণাটি এনএসএইচ, US Department of Health and Human Services দ্বারা স্বীকৃত এবং নিউরোলজি জার্নালে প্রকাশিত হয়েছে।

সতর্ক থাকার পরামর্শ

আমাদের রক্তের গ্রুপ নির্ভর করে আমাদের লোহিত রক্তকণিকা অর্থাৎ লোহিত রক্তকণিকায় কী ধরনের প্রোটিন রয়েছে তার ওপর। এই প্রোটিনগুলিকে অ্যান্টিজেন বলা হয়। যদি Rh ফ্যাক্টর নামক একটি পদার্থ লোহিত রক্তকণিকার উপর উপস্থিত হয়, তাহলে একজন ব্যক্তিকে Rh+ বলে মনে করা হয়। বার্লিংটনের ভার্মন্ট কলেজ অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের ডাঃ মেরি কুশম্যান দেখেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে মাত্র ৪ শতাংশ মানুষের রক্তের গ্রুপ AB ছিল। তবুও, এই রক্তের গ্রুপ পরীক্ষায়, ৮২ শতাংশ মানুষের ডিমেনশিয়ার ঝুঁকি পাওয়া গেছে।

Advertisement

 

Advertisement