scorecardresearch
 

Gossip: আপনাকে নিয়ে কেউ গসিপ করছেন? এই ৩ ইঙ্গিতে বুঝবেন

Gossip: গসিপ বা পরনিন্দা-পরচর্চা সব জায়গাতেই হয়ে থাকে আর অনেকেই এই গসিপ করতে ভালোবাসেন। আর সেটা বন্ধুদের মধ্যেকার গসিপ হতে পারে, প্রতিবেশীদের গসিপ বা বেস্ট ফ্রেন্ডদের গসিপ। এই গসিপ বা পরনিন্দা-পরচর্চা থেকে বাঁচা একেবারে অসম্ভব।

Advertisement
পরনিন্দা-পরচর্চা পরনিন্দা-পরচর্চা
হাইলাইটস
  • গসিপ বা পরনিন্দা-পরচর্চা সব জায়গাতেই হয়ে থাকে আর অনেকেই এই গসিপ করতে ভালোবাসেন। আর সেটা বন্ধুদের মধ্যেকার গসিপ হতে পারে, প্রতিবেশীদের গসিপ বা বেস্ট ফ্রেন্ডদের গসিপ।

গসিপ বা পরনিন্দা-পরচর্চা সব জায়গাতেই হয়ে থাকে আর অনেকেই এই গসিপ করতে ভালোবাসেন। আর সেটা বন্ধুদের মধ্যেকার গসিপ হতে পারে, প্রতিবেশীদের গসিপ বা বেস্ট ফ্রেন্ডদের গসিপ। এই গসিপ বা পরনিন্দা-পরচর্চা থেকে বাঁচা একেবারে অসম্ভব। কেউই এটার থেকে বাঁচতে পারেন না। অনেক সময় এমনও হয় যে রাগের বশেঅ অন্যকে নিয়ে আমরা গসিপ করে বসি। যেটা আমাদের নিজেদের সম্পর্কের ওপরই প্রভাব ফেলে। 

রিলেশনশিপ থেরাপিস্টদের মতে, গসিপ বা পরনিন্দা-পরচর্চা হল অন্যের গল্পকে বাড়িয়ে, রঙ চরিয়ে বলা অথা ভুলভাবে পেশ করা। অনেকে আবার ভুল ভাল কথা রটানোর জন্য অন্যকে নিয়ে গসিপ করে থাকে অথবা প্রথম থেকেই গসিপ হচ্ছে সেখানে যোগ দিয়ে ফেলেন। কিন্তু আপনি হয়ত এমন একজনকে নিয়ে গসিপ করছেন, যিনি পরে সেটা শোনার পর দুঃখ পেলেন। নিজের রাগ-আবেগ অন্যের সামনে প্রকাশ করা নিয়ে কোনও সমস্যা নেই, কিন্তু কাউকে নিয়ে গসিপ বা পরনিন্দা-পরচর্চা করলে তাঁর যেমন ক্ষতি করছেন তেমনি নিজের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছেন। আসুন জেনে নিই গসিপ আর ক্ষোভ উগরে দেওয়ার মধ্যে পার্থক্যটা কী। 

গসিপ আসলে কী?
কেউ যদি তিলকে তাল করে কারোর বিষয়ে গল্প তৈরি করে, তবে অন্যদের সেটা শোনার আগ্রহ তৈরি হয় আর তারা আবার সুযোগ বুঝে কোনও তৃতীয় ব্যক্তিকে সেই গসিপ বলে। প্রকৃতপক্ষে, যখন কেউ অন্যের কথা তার নাম সহ কোনও তৃতীয় ব্যক্তিকে বলে, ওটাকেই গসিপ বলে। তাই যদি আপনি এরকমটা করেন তাহলে এই বিষয়টা এড়িয়ে যান।  

আরও পড়ুন

ক্ষোভ উগরানো কাকে বলে?
আপনার সঙ্গে এরকম অনেক জিনিস হয়ে থাকবে সেটা হয়ত আপনি শেয়ার করতে চান। সঠিক সময়ে সেটা যদি আপনি কাউকে না বলেন তাহলে আপনার রাগ ক্রমশঃ বাড়বে আর এরকম পরিস্থিতিতে কাউকে যদি আপনার ওপর হওয়া অন্যায়ের কথা বলেন, সেটাকেই ক্ষোভ উগরানো বলে। 

Advertisement

এটাও গসিপ
যখন কেউ সামনে থাকা ব্যক্তির মত বদলানোর চেষ্টা করে, এর অর্থ হল আপনি গসিপ করছেন। ধরুন, আপনার বন্ধু কোনও সমস্যা বা কোনও ব্যক্তিকে নিয়ে আপনার থেকে একটি আলাদা মত দিচ্ছে, আর সেই সময় আপনি সেটাকে এড়িয়ে না গিয়ে বন্ধুর কথাটাকে বদলানোর চেষ্টা করছেন বা আপনার পক্ষ নিতে বলছেন, সেটাকেও গসিপ বলা হয়।  

Advertisement