scorecardresearch
 

Watermelon Seeds Benefits: তরমুজের বীজে এত গুণ? জানলে ফেলার আগে ১০ বার ভাববেন

বাজার দাপাচ্ছে লাল পাকা তরমুজ। শরীরে জলশূন্যতা দূর করার ক্ষেত্রে তরমুজের কথা অনেকেই জানেন। তবে তরমুজ খাওয়ার ক্ষেত্রে অনেকেই বীজ ফেলে দেন। এই বীজ ফেলে দেওয়াটা ঠিক নয়। যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তর অন্তত সে কথাই বলছে। তরমুজের বীজের গুণগুলো জেনে নিন-

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বাজার দাপাচ্ছে লাল পাকা তরমুজ।
  • শরীরে জলশূন্যতা দূর করার ক্ষেত্রে তরমুজের কথা অনেকেই জানেন।

বাজার দাপাচ্ছে লাল পাকা তরমুজ। শরীরে জলশূন্যতা দূর করার ক্ষেত্রে তরমুজের কথা অনেকেই জানেন। তবে তরমুজ খাওয়ার ক্ষেত্রে অনেকেই বীজ ফেলে দেন। এই বীজ ফেলে দেওয়াটা ঠিক নয়। বিভিন্ন দেশের কৃষি দপ্তর অন্তত সে কথাই বলছে। তরমুজের বীজের গুণগুলো জেনে নিন-

খনিজের উৎস
তরমুজের বীজ রোদে শুকিয়ে স্ন্যাকস হিসেবে খেতে পারেন। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের এক প্রতিবেদন জানায়, তরমুজের বীজে থাকা ম্যাগনেশিয়াম রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। তাছাড়া শর্করা থাকায় ফসফরাস, সোডিয়াম, কপার, জিঙ্কও পাবেন।

প্রোটিনের উৎস
তরমুজের বীজে প্রচুর আমিষ পাওয়া যায়। সারাদিনে যে পরিমাণ আমিষ প্রয়োজন তার ৬০ শতাংশই মিলবে এক কাপ তরমুজের বীজে। আবার তরমুজে আর্গিনাইন নামক অ্যামাইনো অ্যাসিড পাবেন। উচ্চরক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমাতেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ছাড়া গ্লুটামিক অ্যাসিড, লাইসিন নামক উপাদানও আছে এটিতে। 

ভিটামিন বি
ভিটামিন-বি একটি গুরুত্বপূর্ণ উপাদান। যেকোনও খাবার পরিপাক করতে এই ভিটামিন কাজ করে। শরীরে জোগায় শক্তি। তরমুজের বীজে রয়েছে সেই ভিটামিন। তাই এবার থেকে তরমুজের বীজ ফেলার আগে দশবার ভাবুন।

আরও পড়ুন-কোন ব্যক্তিদের প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বেশি, কিছু লক্ষণই জানান দেয়...

 

Advertisement