scorecardresearch
 

Hair Growth: ধীরে ধীরে টাক পড়ছে? কয়েক সপ্তাহের মধ্যে চুল গজানো শুরু হবে, রইল উপায়

Stop Hair Loss: বয়সের সঙ্গে চুল ঝরা অত্যন্ত সাধারণ ব্যাপার। কিন্তু বেশি চুল ঝরতে থাকলে এটা চিন্তার কারণে হতে পারে। কিন্তু কিছু এমন পদ্ধতি আছে, যা অবলম্বন করলে আপনাদের এই চুল ঝরা বন্ধ হতে পারে এবং ঝরে যাওয়া চুল ফেরত আসতে পারে মাত্র কয়েক সপ্তাহে। আসুন জেনে নিই, কী সেই পদ্ধতি।

টাকে চুল গজানোর সহজ পদ্ধতি টাকে চুল গজানোর সহজ পদ্ধতি
হাইলাইটস
  • এই পদ্ধতিতে মাত্র কয়েক সপ্তাহে মাথায় চুল ফেরান
  • শ্যাম্পু ব্যবহারে সতর্ক হতে হবে, কেনার আগে দেখে নিন
  • চুল পড়া বন্ধে পর্যাপ্ত ঘুমোনো দরকার

Stop Hair Loss: আমাদের বয়স যখন বাড়তে থাকে, নানা রকমের বদল দেখা যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে আপনার মেটাবলিজম বদলে যায়। চামড়ায় বদল আসে। প্রতি দুজনের মধ্যে একজন ব্যক্তি ৪০ বছর বয়স পৌঁছতে পৌঁছতেই মাথার চুল ফাঁকা হতে শুরু করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মধ্যে চুল ঝরে যাওয়ার প্রবণতা অনেক বেশি থাকে এবং দেখতে দেখতে মাথার চুলে পড়ে যায়, টাক দেখা দেয়। বয়সের সঙ্গে চুল ঝরা অত্যন্ত সাধারণ ব্যাপার। কিন্তু বেশি চুল ঝরতে থাকলে এটা চিন্তার কারণে হতে পারে। কিন্তু কিছু এমন পদ্ধতি আছে, যা অবলম্বন করলে আপনাদের এই চুল ঝরা বন্ধ হতে পারে এবং ঝরে যাওয়া চুল ফেরত আসতে পারে। এজন্য জরুরি হল যে আপনি ডায়েটে বিশেষ খেয়াল রাখুন এবং সঠিক জিনিস খান। যদি আপনার চুল সম্পূর্ণভাবে ঝরে গিয়ে থাকে আর যদি আপনি সেই চুল ফেরত পেতে চান, তাহলে আসুন আমরা জেনে নিই এর জন্য আপনার কী করতে হবে।

আরও পড়ুনঃ Skin Glow At Home: এই ফেসপ্যাক রাতে মুখে লাগান, সকালে গ্ল্যামার ফেটে পড়বে

হেয়ার গ্রোথকে প্রভাবিত করে এই জিনিসগুলি

১. চুল ঝরার পারিবারিক ইতিহাস বা জিনগত ত্রুটি।

২. হরমোনাল বদল

৩. পুষ্টি তত্ত্বের ঘাটতি

৪. কেমোথেরাপি বা ওষুধের সাইড এফেক্ট

৫. অত্যধিক স্ট্রেস

৬. খুব দ্রুত ওজন কমে যাওয়া

৭. ট্রমা, যাতে ফলিকল ক্ষতিগ্রস্ত হয়

৮.কিছু গুরুতর রোগ


ডায়েটে প্রোটিন শামিল করুন

হেয়ার গ্রোথের জন্য প্রোটিনের অত্যন্ত গুরুত্বপূর্ণ। হেয়ার ফলিকল প্রোটিন এর সঙ্গে মিলে তৈরি হয়। ডায়েটে প্রোটিনের মাত্রা কম হলে চুল ঝরার সমস্যা তৈরি হতে পারে। এতে জরুরি যে প্রোটিন ইনডেক্স বাড়াতে হবে। ডিম, মাছ, স্যামন এবং কম চর্বিওয়ালা মাংস সেবন করুন। এতে প্রোটিন সঠিক মাত্রায় পাবেন। উদ্ভিজ্জ প্রোটিন খেতে পারেন। তবে তার গ্রোথ অনেক।

চুলকে সঠিক ভিটামিন দিন।

জরুরি হল যে আপনি ডায়েটে সঠিক ভিটামিন শামিল করুন। ভিটামিন-ই স্কালপকে  হেলদি লেভেলে পৌঁছে দেয়। ন্যাচারাল অয়েলে এই ভিটামিন থাকে ভিটামিন-ই আপনার স্কাল্পে ব্লাড সার্কুলেশন বাড়াতে সাহায্য করে।

কয়েক সপ্তাহে ফেরত পান চুল

ওষুধের চেয়ে অনেক সময় এই ঘরোয়া উপায় খুব দ্রুত কাজ করে। অনেক সময় অনেক সময় ঘরে এমন কিছু জিনিস মজুত থাকে যা আমাদের সমস্যা সমাধান করতে পারে। কিন্তু আমরা জানি না। যদি আপনি টাক পড়ার সমস্যাতে জর্জরিত হন এবং চুল ফেরত পেতে চান, তাহলে রসুন আপনার জন্য অত্যন্ত ভাল কাজ করবে। আপনি আপনার স্কালপে রসুন, আদা, পেঁয়াজের রস মালিশ করতে থাকুন। এটি রাতে আপনি মাথায় লাগিয়ে রাখুন এবং পরের দিন সকালে ধুয়ে ফেলুন। এই ঘরোয়া উপায় লাগাতার কিছু সপ্তাহ পর্যন্ত করলে, আপনার চুল ফের শুরু করবে।

স্কালপ ম্যাসাজ করুন

রোজ স্ক্যালপে ম্যাসাজ করুন। চুলের গ্রোথ বাড়ানোর জন্য এবং তা ফেরত পাওয়ার জন্য জরুরি হল, যাতে নিয়মিত ভাবে নিজের স্ক্যাল্পে মেসেজ করুন। এমন করলে আপনার মাথায় ব্লাড সার্কুলেশন ভাল হবে। নিয়মিত ভাবে ব্লাড সার্কুলেশন ঠিক থাকলে আমাদের মাথা আরাম পায় এবং সঙ্গে চুল শক্ত হয়।

আরও পড়ুনঃ Weight Loss Within Short Time: পুজোর আগে কমিয়ে ফেলুন ওজন, এভাবে হয়ে যান এক্কেবারে ছিপছিপে

ডায়েটে বায়োটিন শামিল করুন

বায়োটিন অর্থাৎ ভিটামিন বি-৭ আপনার চুলের ক্যারোটিন উৎপাদনে সহায়ক হয় এবং ফলিকল গ্রোথের রেট বাড়াতে পারে। যদিও এই বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত ১০০ শতাংশ প্রমাণ তৈরি হয়নি যে, বায়োটিন চুলকে ঝরা থেকে আটকায়। কিন্তু এটি চুলের গ্রোথ বাড়াতে অবশ্যই সহায়তা করে। ডিম, বাদাম, পেঁয়াজ, মিষ্টি আলুতে বায়োটিনের মাত্রা অত্যন্ত বেশি থাকে।

এভাবে শ্যাম্পু ব্যবহার করুন

মার্কেটে অনেক রকমের শ্যাম্পু পাওয়া যায়। আপনার চুলকে হেলদি এবং শাইনি বানানোর দাবি করা বেশিরভাগ শ্যাম্পুই কোনও কাজ করে না শুধুমাত্র চুল ধোয়া ছাড়া। এতে অনেক রকমের রাসায়নিকও থাকে। যা নির্বিচার ব্যবহার করলে চুলের ক্ষতি হয়। এই পরিস্থিতিতে জরুরি যে আপনার শ্যাম্পু কেনার সময় সামগ্রীতে মনোযোগ দিন। কুল, নারকেল, জলপাই, অ্যালোভেরা, ক্যাফাইনে এসব জিনিস থাকে।

পর্যাপ্ত ঘুমোন

যখন আপনি ঘুমোন তখন আপনার শরীর মেরামত হয়। যখন আপনি ঘুমিয়ে থাকেন তখন আপনার গ্রোথ হরমোন সেল প্রোডাকশনেকে দ্রুত করতে সাহায্য করে। যে কারণে হেয়ার গ্রোথও হেলদি রেট মেন্টেন করতে পারে। এতে জরুরি হল আপনি প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা পর্যাপ্ত ঘুমাতে হবে।