scorecardresearch
 

Weight Gain Foods: রোগা-পাতলা চেহারা! ওজন বাড়ানোর জন্য খান এইগুলি

Weight Gain Foods : রোগা-পাতলা চেহারার অনেককেই ঠাট্টার শিকার হতে হয়। কিন্তু, এক্ষেত্রে প্রথমে জানা দরকার ওজন না বৃদ্ধি পাওয়ার কারণটা। ওজন বাড়ে না এর প্রধান কারণ হল, যে পরিমাণ ক্যালোরি আপনার শরীরে প্রয়োজন তা না পাওয়া।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • ওজন কীভাবে বাড়াবেন ?
  • ওজন বাড়ে না কেন ?
  • জানুুন বিস্তারিত

অনেকেই কম ওজনের সমস্যায় ভোগেন। এমন অনেকেই আছেন, যাঁরা যারা সারাদিন খেতে থাকেন, কিন্তু ওজন বাড়ে না। তাঁদের বলতে শোনা যায় 'আমি সারাদিন খাই, তবুও আমার ওজন বাড়ে না।'

রোগা-পাতলা চেহারার অনেককেই ঠাট্টার শিকার হতে হয়। কিন্তু, এক্ষেত্রে প্রথমে জানা দরকার ওজন না বৃদ্ধি পাওয়ার কারণটা। ওজন বাড়ে না এর প্রধান কারণ হল, যে পরিমাণ ক্যালোরি আপনার শরীরে প্রয়োজন তা না পাওয়া। প্রতিটি ব্যক্তির ওজন, উচ্চতা এবং শারীরিক কার্যকলাপের উপর নির্ভর করে যে তার কতটা ক্যালোরি প্রয়োজন।

আরও পড়ুন : Transformation Journey : মাত্র কয়েক মাসে ৩৪ কেজি ওজন কমালেন যুবতী, কীভাবে ?

বিশেষজ্ঞদের মতে, কিছু শারীরিক রোগের কারণেও মানুষের ওজন বাড়ে না। এর মধ্যে রয়েছে হাইপারথাইরয়েডিজম (এক ধরনের থাইরয়েড), টাইপ 1 ডায়াবেটিস, খাওয়ার ব্যাধি (কম বা বেশি খাওয়া), ঘুমের সমস্যা ইত্যাদি। আপনার যদি এই সমস্যাগুলির কোনটি না থাকে তবে এর কারণ হল আপনি ওজন বাড়ানোর জন্য পর্যাপ্ত ক্যালোরি গ্রহণ করছেন না। এমন অবস্থায় ওজন বাড়ানোর জন্য উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া উচিত। 

এবার দেখে নেব ওজন বাড়ানোর জন্য কী কী খাবেন ? 

ডিম 

ডিমের আকার অনুযায়ী ক্যালোরি, প্রোটিন এবং পুষ্টির পরিমাণ থাকে। যদি একটি মাঝারি আকারের ডিমের কথা বলা যায়, তাতে প্রায় ৭৭  ক্যালোরি, ৬ গ্রাম প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট থাকে। যাদের ওজন বাড়ছে তারা ক্যালোরি অনুযায়ী ডিম খেতে পারেন। কেউ যদি ৫টি ডিম খান, তাহলে তিনি সকালে ডিম থেকে ৩৮৫ ক্যালোরি পেতে পারেন। গবেষণা অনুযায়ী ডিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, তাই এটি প্রত্যেকেরই খাওয়া উচিত। সেই সঙ্গে যাদের ওজন বেড়ে যায় তাদের জন্যও এটি ওষুধের মতো কাজ করে।

Advertisement

ওটস
ওটসের বৈজ্ঞানিক নাম "Avena sativa", যা ওটস নামেও পরিচিত। এতে ভিটামিন ও মিনারেলের পরিমাণ অনেক বেশি। স্বাস্থ্যকর কার্বোহাইড্রেটের উৎস হওয়ায় এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। ৭৮ গ্রাম কাঁচা ওটসে প্রায় ৩০০ ক্যালোরি রয়েছে। আপনি ওটসের সাথে দুধ এবং কিছু ফলের টুকরো যোগ করে এটি খেতে পারেন।

ব্রাউন ব্রেড 
১০০ গ্রাম বা ২ টুকরো ব্রাউন ব্রেডে প্রায় ১৫৪ ক্যালোরি, ৬.২ গ্রাম প্রোটিন, ২৮ গ্রাম কার্বোহাইড্রেট এবং ১.৯ গ্রাম ফ্যাট থাকে। কেউ যদি ব্রাউন ব্রেড বা পিনাট বাটারের সাথে ২টি ডিমের অমলেট খান, তবে ওজন বাড়তে সহায়তা করবে। 

আরও পড়ুন : ৪৮ কেজি ঝরিয়ে VIRAL এই অফিসার! কী খেয়ে ওজন কমালেন?

পিনর বাটার ও ব্রাউন ব্রেড 

ব্রাউন ব্রেডের ২ টুকরোতে প্রায় ১৫৪ ক্যালোরি থাকে। তাই ২টি স্লাইস ব্রাউন ব্রেডের সাথে পিনাট বাটার খেতে পারেন। ২ চা চামচ অর্থাৎ ৩২ গ্রাম পিনাট বাটারে ১৮৮ ক্যালোরি, ১৬ গ্রাম ফ্যাট, ৭ গ্রাম প্রোটিন এবং ৭.৭ গ্রাম কার্বোহাইড্রেট থাকে।
 

 

Advertisement