scorecardresearch
 

Weight Loss Belly Fat Reduce Tricks: হুড়মুড়িয়ে কমবে ওজন, নিয়ন্ত্রণে রাখবে কোলেস্টেরল; দিনে মাত্র ১০ মিনিট করুন এই ৫ যোগাসন

Yogason : কর্মব্যস্ত জীবনে খাওয়া-দাওয়ার ঠিক-ঠিকানা থাকে না অনেকেরই। বাইরের খাবারও বেশি খাওয়া হয়। ফলে বাড়তে থাকে ওজন। বিশেষ করে পেট মোটা হতে শুরু করে। এর জেরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে না। যা শরীরের পক্ষে বেশ ক্ষতিকারক। হতে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকিও।

Advertisement
ছবি সৌজন্যে : গেটি ছবি সৌজন্যে : গেটি
হাইলাইটস
  • কর্মব্যস্ত জীবনে খাওয়া-দাওয়ার ঠিক-ঠিকানা থাকে না অনেকেরই
  • বাইরের খাবারও বেশি খাওয়া হয়
  • ফলে বাড়তে থাকে ওজন, কোলেস্টেরল।

কর্মব্যস্ত জীবনে খাওয়া-দাওয়ার ঠিক-ঠিকানা থাকে না অনেকেরই। বাইরের খাবারও বেশি খাওয়া হয়। ফলে বাড়তে থাকে ওজন। বিশেষ করে পেট মোটা হতে শুরু করে। এর জেরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে না। যা শরীরের পক্ষে বেশ ক্ষতিকারক। হতে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকিও। 

চিকিৎসরা বলছেন, এত ব্যস্ততার মধ্যেও সারাদিনে সামান্য সময় হলেও দিতে হবে নিজের জন্য। করতে হবে হাঁটাচলা বা এক্সারসাইজ। সেই সময়টুকুও যদি না মেলে তাহলে বাড়িতে বসেই যোগাসন করতে পারেন। দিনে খুব কম করে হলেও ১০ মিনিট সময় এই যোগাসন করুন। তাহলেই শরীর সুস্থ থাকবে। নিয়ন্ত্রণে রাখা যাবে কোলেস্টেরল। শরীরে রোগ বাসা বাঁধবে না। তাহলে দেখে নেব কোন ৫ যোগাসন করলে ফল মিলবে দ্রুত। কমবে ওজন এবং নিয়ন্ত্রণে রাখা যাবে কোলেস্টেরলও। 

ভূজাঙ্গসন
ভূজাঙ্গসন

১) ভূজাঙ্গসন : ভুজঙ্গ শব্দের অর্থ সাপ। এই আসন দেখতে অনেকটা সাপের ফনার মতো। সঠিক ভঙ্গিমায় আসনটি করতে পারলে ফল পাবেন হাতে নাতে। এতে ওজন কমবে। বিশেষ করে পেটের চর্বি। 

তৎসনা
তৎসনা

২) তৎসনা : স্ট্রেস এখনকার দিনের নিত্যসঙ্গী। এর থেকে রিলিফ পাওয়া খুবই জরুরি। না হলে শরীরের বড়সড় ক্ষতি হতে পারে। স্ট্রেস বেশি হলে হার্ট সম্পর্কিত সমস্যা দেখা দিতে পারে। তবে নিয়মিত এই আসন করলে  মানসিক চাপ মোকাবিলা সম্ভব। এই যোগাসন রক্ত সঞ্চালন বাড়ায়। পিঠ, নিতম্ব এবং পা শক্তিশালী করে।

মকরাসন
মকরাসন

৩) মকরাসন : মকর শব্দের অর্থ পৌরাণিক মৎস্যবিশেষ, শুশুক। এই আসনের ভঙ্গিও অনেকটা মাকরের মতোই। শরীরকে শিথিল করতে সাহায্য় করে এই আসন। এতে কমে মেদও। এছাড়াও উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং মানসিক অসুস্থতা সহ বেশ কয়েকটি স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যার সমাধান হয়। 

Advertisement
গোমুখাসন
গোমুখাসন

৪)  গোমুখাসন : এই আসন উচ্চ রক্তচাপের চিকিৎসায় সাহায্য করে। মানসিক চাপ কমাতে সাহায্য করে। শক্তিশালী করে মেরুদণ্ডকেও। তবে যাদের নিতম্ব-সম্পর্কিত সমস্যা রয়েছে, তারা এই আসন এড়িয়ে যাবেন। 

ছবি সৌজন্যে : মালাইকা আরোরা ইনস্টাগ্রাম
ছবি সৌজন্যে : মালাইকা আরোরা ইনস্টাগ্রাম

৫) মালাসন : পেট পরিষ্কার, খাবার হজম এসবের জন্য মালাসন উপযুক্ত। এই আসনে আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়। এই আসন করার জন্য প্রথমে দুই পা দু’দিকে দিয়ে উঁচু হয়ে বসুন। হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে রাখুন। টানা ৩-৪ মিনিট এই আসনে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন।


 

Advertisement