scorecardresearch
 

Honey Lemon Water: সকালে লেবু দিয়ে গরম জল খেলে আদৌ ওজন কমে? জানুন সত্যিটা

Honey Lemon Water: ওজন কমাতে বছরের পর বছর ধরে চলে আসা সাধারণ পানীয়টি হল 'লেবু-মধু মিশিয়ে গরম জল' পান করা। লেবু জল এবং মধু পান কি সত্যিই ওজন কমাতে সাহায্য করে? এর উপকারিতা কি? এই পদ্ধতি কি সত্যিই কাজ করে? আপনি এই সম্পর্কে এখানে স্পষ্ট জানতে পারবেন।

Advertisement
গরম জলে  লেবু-মধু যোগ করে পান করা খুব সাধারণ গরম জলে লেবু-মধু যোগ করে পান করা খুব সাধারণ
হাইলাইটস
  • গরম জলে লেবু-মধু যোগ করে পান করা খুব সাধারণ
  • এই পানীয় হয়তো আপনিও পান করেন
  • এটা কি সত্যিই কাজ করে?

Weight Loss With Honey Lemon Water: ওজন কমাতে মানুষ অনেক পদ্ধতি অবলম্বন করে। যার মধ্যে রয়েছে সালাড খাওয়া, জিমে গিয়ে ব্যায়াম করা, প্রোটিন শেক পান করা, যোগব্যায়াম করা ইত্যাদি। কিন্তু একই সময়ে, ওজন কমানোর সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় 'সকালে খালি পেটে উঠে গরম জলে লেবু পান করা'। আমরা অনেকেই এই কথা শুনে বড় হয়েছি যে সকালে এক গ্লাস গরম জলে লেবু ও মধু খেলে ওজন কমাতে সাহায্য করে।

যারা সবেমাত্র তাদের ফিটনেস যাত্রা শুরু করেছেন তাদের বেশিরভাগের মনে এই জিনিসটি রয়েছে যে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর আপনাকে অবশ্যই হালকা গরম জলে লেবু মিশিয়ে পান করতে হবে, যাতে দ্রুত ওজন কমে। বেশিরভাগ পুষ্টিবিদরাও পরামর্শ দেন যে দিন লেবু জল দিয়ে শুরু করা উচিত। কিন্তু এটা কি সত্যিই ওজন কমাতে সাহায্য করে? হয়তো আপনি এই বিষয়ে জানার চেষ্টা করেননি। কেউ আপনাকে বলেছে এবং আপনি পান করতে শুরু করেছেন। আপনি যদি এখন এর সত্যতা জানতে চান তবে এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন।

 

 

কী বলছেন বিশেষজ্ঞ ও গবেষণা
বিশেষজ্ঞরা বলছেন, সরাসরি গরম জলে লেবু-মধু খেলে ওজন কমানো যায় না। ওজন কমানোর সঙ্গে  এর কোন সম্পর্ক নেই, তাই সরাসরি খালি পেটে লেবু এবং গরম জল  খাওয়া সরাসরি ওজন কমাতে বা চর্বি কমাতে সাহায্য করে না। কিন্তু আপনি যদি ক্যালরি সমৃদ্ধ পানীয় পান করার পরিবর্তে লেবু দিয়ে গরম জল পান করেন তাহলে তা ওজন কমাতে সাহায্য করতে পারে। এর কারণ হল সোডা, প্যাকিং ফলের রসের  মতো অন্যান্য পানীয়ের তুলনায় এতে কম ক্যালরি থাকে। হ্যাঁ, কিছু গবেষণায় বলা হয়েছে যে লেবু জল ক্ষুধা কমাতে সাহায্য করে, যা ওজন কমাতে সাহায্য করতে পারে।

Advertisement

লেবু জল  শরীরকে হাইড্রেটেড রাখে, যা ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ। এর কারণ হল কখনও কখনও যখন আমরা তৃষ্ণা অনুভব করি, তখন আমরা পান করার পরিবর্তে কিছু খেতে চাই। এমন অবস্থায় কিছু খেলে শরীরে বেশি ক্যালরি চলে যায়। এখন কেউ যদি গরম জল ও লেবু-মধু খেলে তার শরীর হাইড্রেটেড থাকে এবং তৃষ্ণাও  লাগে না। পিপাসা না লাগলে কিছু খেতে মন চাইবে  না এবং অতিরিক্ত ক্যালরিও শরীরে যাবে না।

 

 

ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি অ্যান্ড নিউট্রিশন জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে লেবুর রস এবং লেবুর খোসায় পাওয়া পলিফেনল লিভারকে চর্বি পোড়াতে উদ্দীপিত করে। কিন্তু গবেষণাটি করা হয়েছিল ইঁদুরের ওপর, যাদের দেওয়া হচ্ছে উচ্চ চর্বিযুক্ত খাবার। সুতরাং এই ফলাফলগুলি মানুষের ক্ষেত্রে প্রযোজ্য নয় যদি না আপনি কেটোজেনিক ডায়েটে (হাই ফ্যাট ডায়েটে)  না থাকেন।

লেবুতে পেকটিন নামক একটি ফাইবার রয়েছে , যা ক্ষুধা এবং ক্যালোরি গ্রহণ কমাতে সাহায্য করতে পারে। লেবুর জলে লেবু কম পরিমাণে থাকে, তাই শরীর পেকটিন খুব কম পরিমাণে পায়। একটি আস্ত লেবুর রসে ১ গ্রামের কম ফাইবার থাকে। এমতাবস্থায় শরীরে পেকটিন কম পরিমাণে পাওয়া যাওয়ায় ক্ষুধা কমানো এবং ক্যালরির পরিমাণ কমিয়ে তেমন সুবিধা পাওয়া যায় না।

ওজন কমানোর জন্য সাধারণ জলের চেয়ে লেবুর জল  বেশি উপকারী কোনো প্রমাণ নেই। যদিও লেবুর রসে ক্যালরি কম থাকে। আপনি যদি অন্যান্য চিনিযুক্ত পানীয়, সোডা, কোল্ড ড্রিঙ্কসের পরিবর্তে লেবু জল  পান করেন তবে এটি কম ক্যালোরি গ্রহণের কারণে ওজন কমাতে সহায়তা করতে পারে।

 

 

ওজন কমাতে গরম জলে লেবু-মধু পান করবেন কি?
 মধু এবং লেবু জল   অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি এর একটি ভাল উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং স্বাস্থ্য বজায় রাখতে পারে। কিন্তু ওজন কমানোর জন্য বা চর্বি পোড়ানোর জন্য এটি খাওয়া কোন কাজে আসবে না। সহজ কথায়, কোনো ডিটক্স ড্রিংক, ডিটক্স ওয়াটার বা কোনো জাদুকরী ভেষজ পানীয় সরাসরি আপনার ওজন কমাতে পারে না।

আপনি যদি ওজন কমানোর উদ্দেশ্যে গরম জলে  লেবু-মধু মিশিয়ে পান করেন, তাহলে আমরা তা না করার পরামর্শ দিই। কারণ ওজন কমানোর সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। তবে আপনি যদি মধু লেবুর জলের অন্যান্য স্বাস্থ্য উপকারিতার জন্য এটিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে চান তবে অবশ্যই এটি গ্রহণ করুন। ওজন কমাতে হলে ক্যালরির ঘাটতি থাকতে হয়, শারীরিক পরিশ্রম বাড়াতে হয়, জমে থাকা চর্বি কমাতে পর্যাপ্ত ঘুম দরকার। তাহলে ওজন কমানো যাবে।

মধুর সঙ্গে  লেবু জল পানের উপকারিতা (Benefits of Honey Lemon Water)
লেবু ফাইবার, পটাসিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি ৬, পেকটিন এবং সাইট্রিক অ্যাসিডের মতো খনিজগুলির মতো পুষ্টির একটি পাওয়ার হাউস। সকালে উঠে জল পান করা ভাল বলে মনে করা হয় কারণ আপনার শরীর সারা রাত নিজেকে নিরাময় করতে কাজ করে। এখন সকালে ঘুম থেকে উঠে মধু, লেবু জলের  সঙ্গে খেলে হজমশক্তি ও সার্বিক স্বাস্থ্য ভালো থাকে।

Advertisement

প্রতিদিন লেবু জল পান শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে এবং শরীরকে হাইড্রেটেড রাখতে পারে। একই সময়ে, লেবু শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতেও সাহায্য করতে পারে।

 (Note: এই তথ্যটি স্টাডির  ভিত্তিতে দেওয়া হয়েছে। আরও তথ্যের জন্য একজন পুষ্টিবিদের সঙ্গে যোগাযোগ করুন।)

Advertisement