scorecardresearch
 

Weight Loss: সকালে খালি পেটে নারকেল জল, ওজন হুড়মুড়িয়ে কমে, এক সপ্তাহেই মালুম হবে

Weight Loss: আপনি যে কোনও সময় নারকেল জল খেতে পারেন। আপনি এটি দিনে বা এমনকি রাতে পান করতে পারেন। কিন্তু নির্দিষ্ট সময়ে এটি পান করলে এর উপকারিতা দ্বিগুণ হয়। সকালে ঘুম থেকে ওঠার পরে খালি পেটে নারকেল জল খেলে অনেক উপকার পাওয়া যায়।

Advertisement
নারকেল জল। প্রতীকী ছবি নারকেল জল। প্রতীকী ছবি
হাইলাইটস
  • সকালে খালি পেটে নারকেল জল
  • ওজন হুড়মুড়িয়ে কমে
  • এক সপ্তাহেই মালুম হবে

Weight Loss: আপনি যে কোনও সময় নারকেল জল খেতে পারেন। আপনি এটি দিনে বা এমনকি রাতে পান করতে পারেন। কিন্তু নির্দিষ্ট সময়ে এটি পান করলে এর উপকারিতা দ্বিগুণ হয়। সকালে ঘুম থেকে ওঠার পরে খালি পেটে নারকেল জল খেলে অনেক উপকার পাওয়া যায়। নারকেল জলে লরিক অ্যাসিড পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পাশাপাশি মেটাবলিজম বাড়ায় এবং ওজন কমাতেও সাহায্য করে। নারকেল জল খাওয়া গর্ভবতী মহিলাদের জন্যও খুব উপকারী প্রমাণিত হতে পারে। এটি ডিহাইড্রেশন এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যার পাশাপাশি গর্ভাবস্থার সমস্যা যেমন মর্নিং সিকনেস এবং বুকজ্বালা থেকে মুক্তি দেয়।

নারকেল জল শরীরকে হাইড্রেটেড রাখতে এবং ওয়ার্কআউটের আগে শক্তি বাড়াতে সাহায্য করে। যেখানে ওয়ার্কআউটের পরে, নারকেল জল ব্যায়ামের পরে হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করে। নারকেল জল পান করা ক্লান্তি এবং অবসাদের সাথে লড়াই করতে সাহায্য করে পাশাপাশি এটি শক্তি বৃদ্ধির জন্য বেশ সঠিক বলে মনে করা হয়। খাবার খাওয়ার আগে যদি নারকেলের জল পান করেন, তাহলে অতিরিক্ত খাওয়া এড়ানো যায়। নারকেল জল খেলে হজম ঠিক থাকে, সেই সঙ্গে খাবার খাওয়ার পর যে ফোলাভাব হয় তা এড়ানো যায়। নারকেলের জল পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং হজমশক্তি ভালো হয়।

নারকেল জল থেকে আসা সুগন্ধ আপনার মনকে শান্ত করতে সাহায্য করে। এটি উদ্বেগ এবং হৃদস্পন্দন কমাতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে নারকেল জল খেলে মানসিক চাপ কমে এবং মন শান্ত থাকে। রাতে ঘুমানোর সময় নারকেল জল পান করলে শরীরের সমস্ত টক্সিন প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়, যা মূত্রনালীর সংক্রমণ এবং কিডনি সংক্রান্ত সমস্যা এড়াতে পারে। তবে কোনও কিছু অতিরিক্ত খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া প্রয়োজন।

Advertisement

Advertisement