scorecardresearch
 

Weight loss drink: দ্রুত রোগা করে-হজমশক্তিও বাড়ায় এই ৫ ধরনের জল

Water Home Remedies: পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী এবং আমরা সবাই এই কথাটি হাজার বার শুনেছি। শরীরকে হাইড্রেটেড রাখতে জল খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement
হাইলাইটস
  • কিছু খাবারের জল আমাদের শরীরে পুষ্টি যোগায়
  • স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে

Water Home Remedies: পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী এবং আমরা সবাই এই কথাটি হাজার বার শুনেছি। শরীরকে হাইড্রেটেড রাখতে জল খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সময় সাধারণ জল কাজ করে না এবং এমন পরিস্থিতিতে কিছু খাবারের জল আমাদের শরীরে পুষ্টি যোগায়। এমন কিছু বিশেষ জিনিস আছে যেগুলো খাওয়ার পাশাপাশি যদি এর জল খাওয়া হয় তাহলে তা স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে। আসুন জেনে নিই এমনই কিছু জিনিসের জলের বিশেষ উপকারিতা সম্পর্কে।

এই ৫ ধরনের জল খাওয়ার উপকারিতা

ভাতের জল বা ফ্যান

ভাত স্বাস্থ্যের জন্য ভাল, এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। কিন্তু ভাতের জল বা ফ্যানও শরীরে অনেক উপকার করে। ফ্যান খেলে এনার্জি বৃদ্ধি পায়। এটি মুখে লাগালে মুখের উজ্জ্বলতা দ্বিগুণ হয় এবং মুখ সম্পূর্ণ প্রাকৃতিক পুষ্টি পায়। শুধু তাই নয়, চুলে ভাতের ফ্যান লাগালে চুল মজবুত হয় এবং চুল পড়া কমে।

আরও পড়ুন: Coconut water for kidney stone: এই ফলের জল কিডনি পরিষ্কার করে, মাত্র ৭ দিনে পাথর ও ময়লা বের করে দেয়

লেবু জল

ভিটামিন সি সমৃদ্ধ লেবু ওজন নিয়ন্ত্রণের জন্য সেরা বিকল্প হিসাবে বিবেচিত হয়। এর ব্যবহার গরমে জলশূন্যতা রোধ করে। এটি পরিপাকতন্ত্রকে মসৃণ করে এবং এর ভিতরে পাওয়া ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। শক্তিশালী অনাক্রম্যতার কারণে, শরীর বাহ্যিক রোগের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হয়। লেবু জল মুখে লাগালে মুখের উজ্জ্বলতা বাড়বে এবং ত্বক উজ্জ্বল হবে।

মৌরি জল

মৌরি ভেজানো জলকে ওজন কমানোর সবচেয়ে ভাল ফর্মুলা বলা যেতে পারে। এর পাচক এনজাইম মেটাবলিজম বাড়ায়, যার ফলে হজম প্রক্রিয়াও মসৃণ হয় এবং পেট সংক্রান্ত সমস্যা দূর হয়। এর ব্যবহারে মহিলাদের মাসিক চক্রও ঠিক হয়ে যায়।

Advertisement

আদা জল

আদা যেমন শরীরের জন্য উপকারী বলে মনে করা হয়, তেমনি এর জলও শরীরের জন্য খুবই উপকারী। আদা জল খেলে হজম প্রক্রিয়া মসৃণ হয়। এর ব্যবহারে মেটাবলিজম উন্নত হয় এবং শরীরের টক্সিন দূর হয়। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য মাথা বা শরীরের যে কোনও অংশে ব্যথা কমাতে সহায়ক।

পুদিনা জল

পুদিনার জল শরীরকে হাইড্রেটেড রাখে। এটি খেলে শরীরে জমে থাকা সব ধরনের বিষাক্ত উপাদান বেরিয়ে আসে। এটি হজম শক্তিকে শক্তিশালী করে এবং অতিরিক্ত চর্বি গলিয়ে দূর করে। এটি মুখে লাগালে মুখ উজ্জ্বল হয়।

 

Advertisement