scorecardresearch
 

Weight Loss Mistakes: হাজার চেষ্টার পরও ওজন কমছে না? জানুন কোনও ভুল করছেন নাকি

Weight Loss Mistakes: ওজন কমানোর কোনও শর্টকাট নেই। তবে কিছু জিনিস আছে যা আপনাকে ওজন কমানোর যাত্রা কিছুটা সহজ করে। অনেক ক্ষেত্রে বহু  চেষ্টার পরও ওজন কমে না। ওজন না কমার পিছনে অনেক কারণ থাকতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

সুস্থ শরীরের জন্য ওজন সঠিক রাখা প্রয়োজন। সকলেই ফিট থাকতে চায়। বর্তমান সময়ে বেশিরভাগ মানুষকে ওজন বৃদ্ধির সমস্যায় পড়তে হয়। ওজন হঠাৎ অনেক বেড়ে গেলে, শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। এই ওজন হ্রাস অনেকের জন্য একটি খুব কঠিন যাত্রা। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে, স্বাস্থ্যকর ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে ওজন বজায় রাখা। এর মধ্যে সারা দিন কী ধরনের ডায়েট মেনে চলছেন, তা জানা জরুরি।

ওজন কমানোর কোনও শর্টকাট নেই। তবে কিছু জিনিস আছে যা আপনাকে ওজন কমানোর যাত্রা কিছুটা সহজ করে। অনেক ক্ষেত্রে বহু  চেষ্টার পরও ওজন কমে না। ওজন না কমার পিছনে অনেক কারণ থাকতে পারে। অনেক সময় মানুষ এমন কিছু ভুল করে ফেলে, যার কারণে তাদের ওজন একেবারেই কমে না। আপনিও ওজন কমানোর জার্নিতে এই ভুলগুলি করছেন?

অনেক খাবার

ওজন কমানোর জন্য ক্যালোরির পরিমাণ কমাতে হবে। যা খাবেন, সেটাও বেছে খান। শুধুমাত্র  ক্ষিধে পেলেই খাবেন।

খুব বেশি কার্ডিও

ফিটনেসের জন্য কার্ডিও খুবই গুরুত্বপূর্ণ। বেশি পরিমাণে কার্ডিও করার ফলে ক্ষিধে পায়। এজন্যে বেশি কার্ডিও এড়িয়ে চলুন।

পেট ভর্তি করে খাবার খাবেন না

পেট ভর্তি করে খাবার খাবেন না। অতিরিক্ত খাবারে ওজন বাড়তে থাকে। যদিও ব্রেকফাস্ট করতে হবে পেট ভরে এবং দিনের বাকি খাবার, কমাতে থাকবেন। ডিনার খাবেন এমনভাবে যাতে পেটে জায়গা থাকে। 

প্রোটিন কম 

প্রোটিন, ওজন কমানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। উচ্চ প্রোটিনযুক্ত খাবার খেলে পেট ভরা থাকে এবং বারবার খিদে পায় না।

পর্যাপ্ত ঘুমের ঘাটতি 

Advertisement

পর্যাপ্ত ঘুম না হলে, আপনার সামগ্রিক শরীরের উপর খুব খারাপ প্রভাব ফেলে। ওজন কমানোর জন্য রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুম  খুব জরুরি।


 

Advertisement