scorecardresearch
 

Weight Loss Yellow Food : এই ৪ হলুদ ফল-সবজিতে কমবে ওজন, ডায়েটে সামিল করতে পারেন

ওজন কমানোর জন্য সাধারণত প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এক্ষেত্রে কিছু খাবার ডায়েটে রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। কারণ তাতে ওজন বাড়র আশঙ্কা অনেকটাই কমে যায়। বরং বর্ধিত ওজন কমতে শুরু করে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ওজন নিয়ন্ত্রণ করা দরকার
  • ডায়েটে রাখুন কিছু খাবার
  • জেনে নিন কীভাবে খাবেন

শারীরিক পরিশ্রমের অভাব ছাড়াও ওজন বাড়ার অন্যতম বড় কারণ হল সঠিক খাদ্যাভ্যাস না থাকা। যদি নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া হয়, তাহলে শুধু ওজন নিয়ন্ত্রণেই থাকবে না, বাড়তে থাকা ওজনও কমতে শুরু করবে। ওজন কমানোর জন্য সাধারণত প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এক্ষেত্রে কিছু খাবার ডায়েটে রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। কারণ তাতে ওজন বাড়র আশঙ্কা অনেকটাই কমে যায়। বরং বর্ধিত ওজন কমতে শুরু করে। 

১. লেবু
লেবুর অনেক উপকারিতা। এটি ওজন কমাতেও ব্যবহার করা য়েতে পারে। এটি ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্টের সমৃদ্ধ উৎস। এর মাধ্যমে শরীরের টক্সিন বের হয় এবং মেটাবলিজমও বৃদ্ধি পায়। এটি পানীয় হিসেবে বা স্যালাডের সঙ্গেও খেতে পারেন।

২. আদা
আদা প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘরেই ব্যবহার করা হয়। এটি একটি মশলা হিসেবে ব্যবহৃচ হয়। এর সাহায্যে রেসিপির স্বাদ বাড়ানো যায়। যদি এটির সাহায্যে কোনও পানীয় তৈরি করেন তাহলে সেটি ক্রমবর্ধমান ওজন অনেকাংশে হ্রাস করতে সাহায্য করে। এজন্য এক গ্লাস গরম জলে কয়েক টুকরো আদা মেশান। এটি সকালে পান করুন। দেখবেন কিছু দিনের মধ্যেই কাঙ্খিত ফল আসতে শুরু করেছে।

৩. হলুদ ক্যাপসিকাম
নিশ্চয়ই সবুজ ক্যাপসিকাম অনেকবার খেয়েছেন। এবার হলুদ ক্যাপসিকাম একবার খেয়ে দেখুন। এতে ক্যালরির পরিমাণ খুবই কম, যার কারণে এটি পেট ও কোমরের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে। এতে উপস্থিত ফাইবার মেটাবলিক রেট উন্নত করে। কেউ কেউ এটিকে সবজির মতো রান্না করে খান। কেউ আবার স্যালাড হিসেবেও এটি খান।

৪. কলা
কলা খুবই সাধারণ একটি ফল যা প্রায় প্রতিটি মানুষই খান। কলা খেলে ওজন অবশ্যই কমে, তবে খেয়াল রাখতে হবে এটি সীমিত পরিমাণে খাওয়া উচিত। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যার কারণে পেট অনেকক্ষণ ভরা থাকে। ফলে কলা খেলে খিদে কম পায় ও ওজন বৃদ্ধির আশঙ্কাও কমে।

Advertisement

আরও পড়ুন - এই দুই ফল খেলেই বাড়ে ওজন, বুঝেশুনে খান

 

Advertisement