scorecardresearch
 

Coffee For Weight Loss: শিল্পা শেট্টির মতো ফিগার হবেই, যে জিনিসটি মেশাতে পারেন কফিতে

Coffee For Weight Loss:শুধু শীতকালেই নয়, কফি খেতে যাঁরা ভালোবাসেন তাঁদের কাছে শীত হোক বা গরম এক কাপ কফি চাই চাই। ম্যাচিয়াটোস, ল্যাটেস, কাপাচিনোস, অ্যারেরিকানোস আর মোচাস কতই না নাম। কফি শপে গেলে অনায়াসে এই কফিগুলো পাওয়া যাবে। তবে সম্প্রতি কফিতে ঘি মিশিয়ে খাওয়ার এক ট্রেন্ড শুরু হয়েছে।

Advertisement
কফিতে মিশিয়ে খান এই বিশেষ জিনিস কফিতে মিশিয়ে খান এই বিশেষ জিনিস
হাইলাইটস
  • শুধু শীতকালেই নয়, কফি খেতে যাঁরা ভালোবাসেন তাঁদের কাছে শীত হোক বা গরম এক কাপ কফি চাই চাই।

শুধু শীতকালেই নয়, কফি খেতে যাঁরা ভালোবাসেন তাঁদের কাছে শীত হোক বা গরম এক কাপ কফি চাই চাই। ম্যাচিয়াটোস, ল্যাটেস, কাপাচিনোস, অ্যারেরিকানোস আর মোচাস কতই না নাম। কফি শপে গেলে অনায়াসে এই কফিগুলো পাওয়া যাবে। তবে সম্প্রতি কফিতে ঘি মিশিয়ে খাওয়ার এক ট্রেন্ড শুরু হয়েছে। এটা খেলে নাকি ওজন কমে তরতরিয়ে। তবে সেই তালিকাতে এবার যোগ হতে চলেছে মাখন কফি। এই কফিও নিমেষে ওজন কমাতে পারে। তাই ওজন কমাতে চাইলে, কফিতে মিশিয়ে নিন এক চামচ মাখন। 

ইন্টারনেটে এখন এই মাখন কফি দারুণভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। আর ওজন কমানোর জন্য যাঁরা তৎপর তাঁদের কাছে তো এই কফি কোনও মিরাকেলের চেয়ে কম নয়। ঘন করে ডাবল এক্সপ্রেসো তৈরির পর এই মাখন ঢেলে নিতে হবে তার ওপরে। শুনে চমকে উঠতে পারেন অনেকেই। কিন্তু নতুন গবেষণা বলছে, এই চর্বি আমাদের শরীরের জন্য ভালো আর শরীর সচেতনদের মধ্যে এটি জনপ্রিয় হয়ে উঠছে। আর এই কফি ঘরেও বানানো সহজ। ইন্টারনেটেই রয়েছে এর রেসিপি।

আসলে যেসব উপাদান দিয়ে এই কফি তৈরি করা হচ্ছে তাতে ব্রেকফাস্টে এক কাপ এই কফি খেলে তা শরীরের দীর্ঘ সময় শক্তি যুগিয়ে চলে। ফলে এই কফি কফি খাওয়ার পর যদি দীর্ঘক্ষণ না খেয়ে থাকেন তাতেও সমস্যা নেই। এই কফিতে ক্যালোরি বার্ন হয়, অতিরিক্ত মেদ কমায় আর দুপুরের আগে ক্ষিধে পায় না। এই তেলতেলে কফি প্রথম সামনে নিয়ে আসেন যুক্তরাষ্ট্রে বিক্রেতা ডেভ অ্যসপ্রে। তিব্বতের পাহাড়ে পাহাড়ে ঘুরে বেড়ানোর সময় চায়ের সঙ্গে মাখন মিশিয়ে দীর্ঘসময় শক্তি ধরে রাখতেন তিনি। তখনই সে এই খাবারের নাম দিয়েছিলেন বুলেট প্রুফ। চর্বি বেশি, শর্করা কম এমন খাবার শরীরকে অবসন্নতা থেকে সুরক্ষা দেয়, ক্রোনিক রোগ থেকে দূরে রাখে আর নাটকীয়ভাবে ওজন কমায়।

আরও পড়ুন

Advertisement

রুটি, চিনি, পাস্তার মতো শর্করাযুক্ত খাবার না খেলে এই চর্বি শরীরে জ্বালানির মতো কাজ করে। তবে এখানে মাখন ঠিক কেমন হতে হবে তার জন্য ডেভ ফ্রের কিছু মত রয়েছে। মাখন তৈরি হতে হবে তৃণভোজী গরুর দুধে, আর তা লবণযুক্ত হবে না। অর্থাৎ সল্টেড নয় এমন মাখনই কফির জন্য উপযুক্ত। আর এতে দুধ বা চিনি কিছুই থাকবে না। ব্ল্যাক কফিতে মেশাতে হবে এই নুনছাড়া মাখন। বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টিও এই বাটার কফি খান।  
 

Advertisement