scorecardresearch
 

Weight Loss Lunch Foods Tips: শীতে বিয়েবাড়িতে খেয়েও ওজন থাকবে নিয়ন্ত্রণে, লাঞ্চে রাখুন এই ৩ খাবার

Belly Fat Burning Tips: শীতে ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে ব্রেকফাস্ট ও লাঞ্চের খাবারে নজর দিন। ব্রেকফাস্টে আমন্ড, কিশমিশ রাখুন। অঙ্কুরিত ছোলাও খেতে পারেন। সেই সঙ্গে অবশ্যই শরীরতচর্চাও করুন। 

Advertisement
পেটের মেদ যেভাবে কমাবেন। পেটের মেদ যেভাবে কমাবেন।
হাইলাইটস
  • শীতে ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে ব্রেকফাস্ট ও লাঞ্চের খাবারে নজর দিন।
  • কীভাবে রাখবেন ওজন নিয়ন্ত্রণে?           

শীতে ভালোমন্দ খাবারের পরিমাণ একটু বেড়ে যায়। এই সময় এদিক-ওদিক ঘোরাঘুরি লেগেই থাকে। সেখানে গিয়ে চলে খাওয়াদাওয়া। এর মধ্যে বড়দিন, নতুন বছরের সেলিব্রেশন তো আছেই। তার উপরে বিয়েবাড়ির কথাও ভুললে চলবে না। শীতকালে বাঙালির বিয়ের ধুম ছোটে। বিয়েবাড়ি মানেই তো জমিয়ে খাওয়াদাওয়া। ওহ, আর একটা জিনিসও ভুলে গেলে চলবে না। শীতে নলেন গুড়। নলেনগুড়ের রসগোল্লা, সন্দেশ থেকে শুরু করে পায়েস না খেলে তো শীতই নয়। সবমিলিয়ে বাঙালির শীত মানেই নিয়মভাঙার কাল। শীতে শরীর ঢাকা পোশাক পরতে হয় বলে চেহারার দিকে অতটা খেয়াল খেয়াল থাকে না। কিন্তু এত খেয়েদেয়েও ওজন তো নিয়ন্ত্রণে রাখতে হবে, নইলে গরম গরম আসতে সব আয়ত্তের বাইরে চলে যাবে। কীভাবে রাখবেন ওজন নিয়ন্ত্রণে?           

শীতে ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে ব্রেকফাস্ট ও লাঞ্চের খাবারে নজর দিন। ব্রেকফাস্টে আমন্ড, কিশমিশ রাখুন। অঙ্কুরিত ছোলাও খেতে পারেন। সেই সঙ্গে অবশ্যই শরীরতচর্চাও করুন। 

মধ্যাহ্নভোজনে যা রাখবেন- 

শাকসবজি- শাকসবজি আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা সকলেই জানেন। এর মধ্যে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়,যা শরীরে পরিপূর্ণ পুষ্টি জোগায়।সেই সঙ্গে শরীরকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। বিশেষ করে সবুজ শাক-সবজি খেলে শরীর ভিটামিন,ক্যালসিয়াম ও আয়রনের মতো পুষ্টি পাওয়া যায়। ন্যূনতম তেলে সবজি রান্নার চেষ্টা করুন। তা ওজন কমাতে সাহায্য করে।

ডাল- দুপুরের খাবারে অনেকেরই ডাল মাস্ট। ডাল খেতেই ভাল লাগে না, এতে রয়েছে পুষ্টিগুণও। ডালের সাহায্যে প্রোটিনের চাহিদা মেটানো যায়ষ। সেই সঙ্গে শরীর আয়রন ও জিঙ্ক পায়। ওজন কমানো ছাড়া একাধিক সমস্যার নিরাময় করে। 

দই- দুপুরের খাবার খেয়ে অনেকে টক দই খান। এটা ভাল অভ্যাস। পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে দই। ওজন থাকে নিয়ন্ত্রণে। 

Advertisement

এছাড়া যা খেতে পারেন- 

পপকর্ন- বিকেলে টুকটাক খেতে ইচ্ছা করলে পপকর্ন ভাল বিকল্প হতে পারে। ভাজাভুজি খেলে বাড়তে পারে ওজন। তার বদলে সেঁকে বানানো পপকর্ন খেতে পারেন। ওজন থাকবে নিয়ন্ত্রণে। 

ডার্ক চকোলেট- মিষ্টি খেতে ইচ্ছা করলে চকোলেট খেতে পারেন। ডার্ক চকোলেট ওজন কমাতে সাহায্য করে। তাই মিল্ক চকোলেট না খেয়ে খান ডার্ক চকোলেট। এই চকোলেট এক ধরনের পলিফেনিক যৌগের ক্ষরণ বাড়ায়। বাড়ে মেটাবলিজম। নিয়ন্ত্রণে থাকে ওজন।

আরও পড়ুন- পঞ্চাশের পরেও শরীর থাকবে টানটান, মেনে চলুন এই ৬ টিপস

Advertisement