scorecardresearch
 

Mental Health Tips: ডিপ্রেশন কমাতে দারুণ কার্যকর এই থেরাপি, কীভাবে কাজ করে?

Remove Depression Easy Tips: ব্যক্তিগত ও কর্মজীবনের টানাপোড়েনে এখন অনেকেই ডিপ্রেশনের শিকার। ডিপ্রেশন বা বিষণ্ণতা মানুষকে ধীরে ধীরে অক্ষমতার দিকে ঠেলে দেয়। দীর্ঘদিন কেউ বিষণ্ণতায় ভুগতে থাকলে, পরবর্তীকালে তা বড় অসুখে পরিণত হতে পারে। তাই সময় থাকতে তা সারিয়ে ফেলা দরকার।

Advertisement
ডিপ্রেশন কমাতে দারুণ কার্যকর এই থেরাপি, কীভাবে কাজ করে? ডিপ্রেশন কমাতে দারুণ কার্যকর এই থেরাপি, কীভাবে কাজ করে?

Remove Depression Easy Tips: সারা দিন কাজ, সারা দিন টেনশন, আধুনিক জীবনে নানা সমস্য়া রয়েছে। যাতে আমরা ধীরে ধীরে ডিপ্রেশনে চলে যাই। চাহিদার সঙ্গে যোগানের সামঞ্জস্য না রাখতে পারি না বলেই সমস্যা। কখনও পরিবারের সমস্যা, কখনও নিজেরই চাহিদার সঙ্গে পাল্লা দেওয়া কঠিন হয়ে পড়ে। সুস্থ জীবন পেতে, সুস্থ শরীরের পাশাপাশি প্রয়োজন সুস্থ মনও। মানসিকভাবে ভাল না থাকলে শরীরেও ক্ষতি হতে থাকে।

উদ্বেগ এবং হতাশার সমস্যা মানুষের মধ্যে খুব কমন হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে, আজকাল মনোরোগ বিশেষজ্ঞরা কগনিটিভ বিহেভিওরাল থেরাপির (Cognitive Behavioral Therapy) মাধ্যমে মানুষকে বিষণ্ণতা থেকে বেরিয়ে আসতে সাহায্য করেন। এই থেরাপিতে, বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তির সাথে কথা বলা হয় এবং তার বিষণ্নতার কারণ কী তা খুঁজে বের করার চেষ্টা করা হয়।  এই থেরাপি (CBT) মানুষকে বিষণ্নতা থেকে বের করে আনতে খুব সহায়ক।

অবসাদে দেওয়ালে পিঠ ঠেকেছে? ৫ উপায়েই মুক্তি

Cognitive Behavioral Therapy-র উদ্দেশ্য হল চিন্তাভাবনা এবং আচরণের ধরণ পরিবর্তন করা যা মানুষের মধ্যে সমস্যা সৃষ্টি করছে। CBT এই ধারণার উপর ভিত্তি করে কাজ করে, যা আমাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং আচরণগুলি পরস্পর সংযুক্ত এবং নেতিবাচক চিন্তাভাবনা এবং আচরণ পরিবর্তন করা মেজাজকে উন্নত করতে পারে। আমেরিকান মনোরোগ বিশেষজ্ঞ অ্যারন বেক ১৯৬০ সালে CBT তৈরি করেছিলেন, তারপর থেকে এই থেরাপির মাধ্যমে হতাশাগ্রস্ত ব্যক্তিদের চিকিৎসা করা হচ্ছে।

আরও পড়ুন

CBT এর প্রকারভেদ
১. জ্ঞানীয় থেরাপি- এই থেরাপিটি ত্রুটিপূর্ণ চিন্তাভাবনার ধরণ শনাক্ত করা এবং পরিবর্তন করার উপর জোর দেয়। 
২. REBT- এই থেরাপিটি বেকার চিন্তাভাবনাকে চ্যালেঞ্জ করে এবং পরিবর্তন করে মানসিক এবং আচরণগত সমস্যার সমাধান করে। 
৩. ACT- এই থেরাপি চিন্তা ও অনুভূতির সঙ্গে লড়াই করার পরিবর্তে তাদের গ্রহণ করতে সাহায্য করে।

Advertisement

কীভাবে CBT বিষণ্নতা কাটিয়ে উঠতে সাহায্য করে?
১. সাইকিয়াট্রিস্ট প্রায় ২০ দিন ধরে বিষণ্ণতায় ভুগছেন এমন একজন ব্যক্তিকে CBT নেওয়ার জন্য ডাকেন। এই সময়ে, হতাশাগ্রস্ত ব্যক্তির সাথে কথা বলা হয় এবং তার মনের মধ্যে লুকিয়ে থাকা যন্ত্রণা, একাকীত্ব দূর করার চেষ্টা করা হয়।
২.CBT এর মাধ্যমে একজন ব্যক্তির চিন্তাভাবনা, অনুভূতি এবং আচরণ পরিবর্তন করার চেষ্টা করা হয়। এই থেরাপির মাধ্যমে, একজন ব্যক্তির জীবন সম্পর্কে দৃষ্টিভঙ্গিও পরিবর্তন করা হয় যাতে তিনি হতাশা থেকে মুক্ত হতে পারেন।
 

 

Advertisement