scorecardresearch
 

Bengali Food: লাবড়া আর ছ্যাঁচড়া কী একই পদ? অনেকেই পার্থক্যটা জানেন না

Bengali Food: খেতে এবং খাওয়াতে বাঙালির জুড়ি মেলা ভার। তাই তো বাঙালিকে খাদ্য রসিকের তকমা দেওয়া হয়েছে। বাঙালি হেঁশেলে তাই প্রতিদিনই জন্ম নেয় নিত্য নতুন রান্না। তা সে আমিষ হোক বা নিরামিষ। বাঙালির অত্যন্ত দুই প্রিয় খাবার হল ছ্যাঁচড় ও লাবড়া।

Advertisement
লাবড়া-ছ্যাঁচড়া লাবড়া-ছ্যাঁচড়া
হাইলাইটস
  • খেতে এবং খাওয়াতে বাঙালির জুড়ি মেলা ভার।

খেতে এবং খাওয়াতে বাঙালির জুড়ি মেলা ভার। তাই তো বাঙালিকে খাদ্য রসিকের তকমা দেওয়া হয়েছে। বাঙালি হেঁশেলে তাই প্রতিদিনই জন্ম নেয় নিত্য নতুন রান্না। তা সে আমিষ হোক বা নিরামিষ। বাঙালির অত্যন্ত দুই প্রিয় খাবার হল ছ্যাঁচড় ও লাবড়া। এই খাবার দেখতে অনেকটা একই রকম হলেও, এই দুই পদের স্বাদ ও প্রকৃতি একেবারেই আলাদা। কিন্তু সেটা অনেকেই জানেন না। 

লাবড়া কী
খিচুড়ির সঙ্গে আলুভাজা, বেগুনভাজা, পটলভাজা, যাই থাকুক না কেন, পাঁচমিশালি তরকারিটা কিন্তু মাস্ট। আর এরই নাম হল লাবড়া। লাবড়া একেবারেই নিরামিষ পদ। তাই ভোগের খিচুড়ি বা ধর্মীয় কোনও অনুষ্ঠানে খিচুড়ির সঙ্গে এই পাঁচমেশালি তরকারিটা থাকবেই। এর মধ্যে থাকে আলু, পটল, কাঁচকলা, ফুলকপি, পুঁইশাক, সিম, বেগুন, ঝিঙে। তাই লাবড়া হল খাঁটি নিরামিষ এক তরকারি। এর ফোড়ন হিসাবে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ও তেজপাতা দেওয়া হয়। 

ছ্যাঁচড়া কী
ছ্যাঁচড়া আবার একেবারে আমিষ পদ। সাধারণত বিয়ে বাড়ি, অন্নপ্রাশন বা পারলৌকিক কাজের বাড়িতে অনেক মাছ রান্না করা হয়, সেই মাছের তেল পটকা, মাথা মুড়ো, ল্যাজা সমস্ত বেঁচে যাওয়ার পরে শীতকালীন সমস্ত সবজি দিয়ে একটা রান্না করা হয়। তাকে বলা হয় ছ্যাঁচড়া। সমস্ত বেঁচে যাওয়া মাছের অংশ ও নানা রকমের সবজি দিয়ে এই পদ রান্না করা হয় বলে একে ছ্যাঁচড়া নামে ডাকা হয়। এটি খেতে কিন্তু অসাধারণ সুস্বাদু। বাঙালি বিয়েবাড়ির দুপুরের খাওয়ারের মেনুতে এই পদ মাস্ট মাস্ট মাস্ট! সুতরাং ছ্যাঁচড়াকে পুজো বাড়ির অংশ হিসাবে ধরা হয় না। 

আরও পড়ুন

লাবড়া ও ছ্যাঁচড়ার চরিত্র আলাদা হলেও স্বাদের নিরিখে গোল দিতে পারে আচ্ছা আচ্ছা হাল ফ্যাশনের পদকে। শুধু তাই নয়, ভাত হোক বা খিচুড়ি, এমনকী লুচির সঙ্গেও এই দুই পদের যুগলবন্দির কোনও তুলনা হয় না। এই দুই পদই বাঙালির ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। 

Advertisement

Advertisement