scorecardresearch
 

হার্ট অ্যাটাক এবং কার্ডিয়াক অ্যারেস্টের মধ্যে পার্থক্য কী? জানুন

বাড়িতেই কার্ডিয়াক অ্যারেস্ট-এ (Cardiac Arrest) প্রয়াত হন অভিনেতা-পরিচালক রাজ কৌশল। অভিনেত্রী মন্দিরা বেদীর স্বামী রাজ চিকিৎসার সামান্য সুযোগটুকুও দেননি। সাধারণ ভাবে কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাক (Heart Attack) নিয়ে জনমানসে অনেক কথা শোনা যায়। দুটি ক্ষেত্রেই রোগ হার্ট সম্বন্ধীয় হলেও এই দুইয়ের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। জেনে নিন কখন হার্ট অ্যাটাক হয়। আর কখন হয় কার্ডিয়াক অ্যারেস্ট।

Advertisement
কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাকের পার্থক্য কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাকের পার্থক্য
হাইলাইটস
  • সাধারণ ভাবে কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাক (Heart Attack) নিয়ে জনমানসে অনেক কথা শোনা যায়।
  • দুটি ক্ষেত্রেই রোগ হার্ট সম্বন্ধীয় হলেও এই দুইয়ের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে।
  • জেনে নিন কখন হার্ট অ্যাটাক হয়। আর কখন হয় কার্ডিয়াক অ্যারেস্ট।

৩০ জুন বাড়িতেই কার্ডিয়াক অ্যারেস্ট-এ (Cardiac Arrest) প্রয়াত হন অভিনেতা-পরিচালক রাজ কৌশল। অভিনেত্রী মন্দিরা বেদীর স্বামী রাজ চিকিৎসার সামান্য সুযোগটুকুও দেননি। সাধারণ ভাবে কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাক (Heart Attack) নিয়ে জনমানসে অনেক কথা শোনা যায়। দুটি ক্ষেত্রেই রোগ হার্ট সম্বন্ধীয় হলেও এই দুইয়ের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। জেনে নিন কখন হার্ট অ্যাটাক হয়। আর কখন হয় কার্ডিয়াক অ্যারেস্ট।


হার্ট অ্যাটাক কী? (What is Heart Attack)

চিকিৎসকদের মতে, করোনারি ধমনির মধ্যে যদি ব্লকেজ তৈরি হয়, তখনই হার্ট অ্যাটাক হয়। এই ধমনিগুলোর মধ্যে দিয়ে রক্ত হার্টের মধ্যে প্রবাহিত। হার্ট তার পেশীর সাহায্য পুনরায় তা পাম্প করে সারা দেহে ছড়িয়ে দেয়। যে হেতু হৃৎপিণ্ড একধরনের পেশী, তাই তার সুষ্ঠু কাজের জন্য প্রয়োজন হয় অক্সিজেনপূর্ণ রক্ত। যখন করোনারি ধমনিতে ব্লকেজ তৈরি হয়, হৃৎপিণ্ডে প্রয়োজনীয় অক্সিজেন সমৃদ্ধ রক্ত আসা বন্ধ হয়ে যায়। তখনই হার্ট অ্যাটাক হয়।


কার্ডিয়াক অ্যারেস্ট কী? (What is Cardiac Arrest)

হঠাৎ করে যদি কোনও ব্যক্তির হৃদস্পন্দন পুরোপুরি থেমে যায় তাকে কার্ডিয়াক অ্যারেস্ট বলে। সাধারণ ভাষায় যাকে চিকিৎসকরা তাকে ম্যাসিভ হার্ট অ্যাটাকও বলে থাকেন। এর দেহে রক্ত সঞ্চালন বন্ধ হয়ে যায়। নিঃশ্বাস-প্রশ্বাসও বন্ধ হয়ে যায় তৎক্ষণাৎ। বেশিরভাগ ক্ষেত্রে সঙ্গে সঙ্গেই মৃত্যু হয়।


কার্ডিয়াক অ্যারেস্ট ও হার্ট অ্যাটাকের মধ্যে পার্থক্য কী

 

  • হার্ট অ্যাটাকের ক্ষেত্রে হার্টের কোনও অংশের মাংসপেশী ক্ষতিগ্রস্ত হয় তার ফলে ওই অংশটি আর রক্ত পাম্প করে দেহে ছড়িয়ে দিতে পারে না। এতে হার্টের যথেষ্ট ক্ষতি হলেও হৃস্পন্দন একেবারে বন্ধ হয় না। নিঃশ্বাস প্রশ্বাসও প্রায় স্বাভাবিক ভাবে চলতে পারে। অনেক ক্ষেত্রে যে ব্যক্তির হার্ট অ্যাটাক হয়েছে তিনি কোনও ব্যথাও অনুভব করেন না। তবে অনেক ক্ষেত্রেই প্রবল যন্ত্রণা হয়।

 

Advertisement
  • কার্ডিয়াক অ্যারেস্টের ক্ষেত্রে হঠাৎ করে হৃদপিণ্ড কাজ করা সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেয়। নিঃশ্বাস-প্রশ্বাসও একই সঙ্গে বন্ধ হয়ে যায়। এ কারণেই ওই ব্যক্তি কোমায় চলে যেতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রেই মৃত্যু এড়ানো কঠিন হয়। যাঁদের হার্ট অ্যাটাক হয়ে গিয়েছে, তাঁদের কার্ডিয়াক অ্যারেস্টের সম্ভাবনা বেশি থাকে।

 

হার্ট অ্যাটাকের কারণ

১. অতিরিক্ত ওজন
২. এই রোগের পারিবারিক ইতিহাস
৩. উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেশার
৪. ডায়াবিটিস
৫. বেশি সময় ধরে বসে থেকে কাজের অভ্যাস, যে কারণে ওয়র্ক ফ্রম হোমে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ছে

 

কার্ডিয়াক অ্যারেস্টের কারণ

১. স্টেরয়েড এবং শক্তিবর্ধক ওষুধ ব্যবহার
২. হৃদ্‌রোগের ওষুধ সেবন
৩. হার্ট অ্যাটাকের ফলে হৃদপিণ্ডের পেশীর অনেকাংশ ক্ষতিগ্রস্ত হওয়া

 

Advertisement