scorecardresearch
 

Blood Pressure Control Diet: গরমে সহজেই কন্ট্রোলে থাকবে হাই ব্লাড প্রেশার, ডায়েটে রাখুন এই ৭ ফল

Foods For High Blood Pressure: গ্রীষ্মের এই খাবারগুলি আপনার ব্লাড প্রেশার কন্ট্রোলে সহায়তা করে। আপনি যদি ব্লাড প্রেশার ​​​​নিয়ন্ত্রণ করার উপায় খুঁজছেন, তাহলে এখানে এমন কিছু গ্রীষ্মের খাবারের কথা বলা হল যা রক্তচাপ কমাতে সেরা।

Advertisement
High Blood Pressure Control Diet: উচ্চ রক্তচাপ বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে High Blood Pressure Control Diet: উচ্চ রক্তচাপ বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে

Foods That Reduce High Blood Pressure:  হার্টের সমস্যা এড়াতে ব্লাড প্রেশার অবশ্যই  নিয়ন্ত্রণে রাখতে হবে। উচ্চ রক্তচাপ হল সবচেয়ে সাধারণ লাইফস্টাইল রোগগুলির মধ্যে একটি যা বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের সবচেয়ে কার্যকর উপায় হল সঠিক খাওয়া- দাওয়া । যখন গ্রীষ্মের আবহাওয়ার কথা আসে, আপনার পছন্দগুলি বৈচিত্র্যময় হয়! কারণ অনেক গ্রীষ্মের খাবার রয়েছে যা অত্যন্ত পুষ্টিকর এবং আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনি যদি ব্লাড প্রেশার  ​​​​নিয়ন্ত্রণ করার উপায় খুঁজছেন, তাহলে এখানে কিছু গ্রীষ্মের খাবার রয়েছে যা রক্তচাপ কমাতে সেরা।

যেসব খাবার উচ্চ রক্তচাপ কমায়
তরমুজ

এই কম ক্যালোরি ফল মিষ্টি এবং তাজা। এটি আপনার ফলের সালাডে বা ফ্রুট  জুসের  আকারে অন্তর্ভুক্ত করুন। এটি শুধুমাত্র একটি সুস্বাদু ফলই নয়, এটি ভিটামিন সি এবং এ, পটাসিয়াম, অ্যামিনো অ্যাসিড, লাইকোপিন, সোডিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর যা শরীরকে উচ্চ রক্তচাপের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

 

 কিউই
এই ফলটিতে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং মিনারেল  উপাদান যা আপনার উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে পারে। এছাড়াও, এতে রয়েছে ফাইবার, ভিটামিন সি এবং ফোলেট যা হজমশক্তি বাড়াতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে।

আম
আমরা আম পছন্দ করি কারণ এটি সুস্বাদু, তবে আম উচ্চ রক্তচাপের জন্য একটি দুর্দান্ত ফল। এর কারণ হল আম ফাইবার এবং বিটা ক্যারোটিনের একটি বড় উৎস, উভয়ই রক্তচাপ কমাতে কার্যকর।

কলা
এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে যা শরীর থেকে সোডিয়াম বের করে দেয়। কলা এমনই একটি ফল যা হজমশক্তি বাড়ায়, মানুষকে দীর্ঘক্ষণ পেট ভরা বোধ করতে সাহায্য করে এবং উচ্চ রক্তচাপের বিরুদ্ধে লড়াই করে। এটি ভিটামিন সি এবং ফাইবারের একটি সমৃদ্ধ উৎস।

Advertisement

 স্ট্রবেরি
এতে রয়েছে অ্যান্থোসায়ানিন (অ্যান্টি-অক্সিডেন্ট যৌগ), ভিটামিন সি, পটাসিয়াম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।

খরমুজ
খরমুজে রয়েছে পটাসিয়াম যা এটিকে আপনার ব্লাড প্রেশার কন্ট্রোলের জন্য উপকারী করে তোলে। খরমুজে থাকা  উচ্চ ফাইবার এবং জলের উপাদান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অবদান রাখে।

শসা
শসা হল জলের উপাদান সমৃদ্ধ একটি সস্তা খাবার যা আপনার পুরো শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে এবং একটি দুর্দান্ত কুলার  হিসাবে কাজ করে। শসা খাওয়ার সবচেয়ে ভালো উপায় হল সালাডে যোগ করা বা শসার জুস পান করা।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement