scorecardresearch
 

রাতের খাবার কখন খান? গুরুতর দশ রকম রোগ ডেকে আনছেন না তো!

রাতের খাবার কখন খান? গুরুতর দশ রকম রোগ ডেকে আনছেন না তো! এই সময় ডিনার করলে বিপদ হবেই। তাই এখনই বদলে নিন ডিনার টাইম।

Advertisement
এই  সময়ে ডিনার কখনোও নয় এই সময়ে ডিনার কখনোও নয়
হাইলাইটস
  • রাতের খাবার কখন খান?
  • গুরুতর দশ রকম রোগ ডেকে আনছেন
  • সঠিক সময়ে ডিনার না করলে বিপদ

আপনি কটায় ডিনার করেন? এটা কী সাতটার পর? তাহলে ঘোর বিপদের মুখে পড়তে চলেছেন আপনি। দেখা যাচ্ছে, আপনি গোটা বছর ধরে আপনার স্বাস্থ্য নিয়ে ছিনিমিনি খেলছেন। আমাদের বর্তমান লাইফস্টাইলের পরিপ্রেক্ষিতে, কর্মক্ষেত্রে দীর্ঘ, কাজের শেষে যদি আপনি রাত ৯ টার দিকে ডিনার করতে পারেন, তাহলে বিশাল অর্জন করতে পেরেছেন বলে মনে করা হচ্ছে। যদিও রাত ৯টা হতে দু'ঘণ্টা দেরি হয়।

সূর্যাস্তের পর ডিনার নয়

আমরা নিশ্চিত যে আপনি এভাবে কখনও ভাবেননি, তাই এখানে আপনাকে জানিয়ে দিই, আমাদের ততক্ষণ কেবল খাওয়া উচিত, যতক্ষণ সূর্যের আলো থাকে। অর্থাৎ দিনের বেলা। সূর্যের আলো এখন গরমকালে সন্ধ্যা ৭-৭.১৫ পর্যন্ত এবং শীতকালে অনেক আগেই নিভে যায়। তাই তারপর আর খাওয়া উচিত নয়।বহু যুগ আগে, কৃত্রিম আলোর আবির্ভাবের সঙ্গে, মানুষ খাওয়ার সহজ নিয়মটি ভুলে গেছে এবং আমাদের দেহগুলি এখন স্পষ্টতই প্রতিশোধ নিচ্ছে। গবেষকরা আবিষ্কার করেছেন বিষয়টি।

গবেষণায় ৭০০ জনের উপর পরীক্ষা

গবেষকদের একটি দল উচ্চ রক্তচাপে আক্রান্ত ৭০০ টিরও বেশি প্রাপ্তবয়স্কদের মূল্যায়ন করেছে। তাদের খাদ্য এবং খাওয়ার সময় তাদের স্বাস্থ্যের জন্য কী পার্থক্য করেছে তা দেখতে। গবেষণায় কী ধরণের খাবার খাওয়া, লবণের পরিমাণ, সকালে প্রাতঃরাশ নিয়মিত খাওয়া হয়েছে কি না এবং সন্ধ্যার খাবারের সময় পরীক্ষা করা হয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে যে দেরিতে ডিনার রাতারাতি রক্তচাপের উপর বড় প্রভাব ফেলে। গবেষণায় দেখা গেছে, ঘুমানোর দুই ঘণ্টার মধ্যে রাতের খাবার খাওয়ার ফলে হাই লবণযুক্ত খাবার খাওয়ার দীর্ঘস্থায়ী ঝুঁকির চেয়ে বেশি ক্ষতি হয়েছে।

স্বাস্থ্যকর খাবার কী?

একটি স্বাস্থ্যকর খাদ্য মানে একটি ভাল এবং ভরপেট প্রাতঃরাশ এবং দুপুরের খাবার খাওয়া, তবে দিনের শেষ খাবারটি হালকা রাখতে হবে।

প্রায় ৪০ শতাংশ ক্ষেত্রে, রক্তচাপ রাতে কমতে ব্যর্থ হয় - যা ১০ শতাংশ দ্বারা অনুমিত হয় - এর ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা প্রধানত বৃদ্ধি পায়। সমীক্ষায় দেখা গেছে যে যারা রাতের খাবার দেরিতে খান তাদের নন-ডিপার হাইপারটেনশনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ হয় -- যখন রাতে চাপ ঠিকমতো কমে যায় না।

Advertisement

যারা ঘুমানোর দুই ঘণ্টার মধ্যে রাতের খাবার খেয়েছেন তাদের মধ্যে ঠিক ২৪.২ শতাংশ রক্তচাপে ভুগছেন, যা রাতারাতি পর্যাপ্ত পরিমাণে কমে যায়নি। যারা আগে তাদের সন্ধ্যার খাবার খেয়েছেন, তাদের ১৪.২ শতাংশের তুলনায়।

ব্রেকফাস্ট খাওয়া গুরুত্বপূর্ণ

"সকালের ব্রেকফাস্ট খাওয়া গুরুত্বপূর্ণ। আমাদের একটি শক্তিশালী প্রাতঃরাশ করা উচিত, আমাদের দুপুরের খাবার এড়িয়ে যাওয়া উচিত নয়। আমাদের অবশ্যই একটি ছোট ডিনার করতে হবে এবং এটি সন্ধ্যা ৭ টার পরে হওয়া উচিত নয়," তিনি বলেছিলেন।

ডাঃ ওজপেলিট বলেন, শরীরকে আধুনিক জীবনের সঙ্গে মোকাবিলা করার জন্য ডিজাইন করা হয়নি। "সাশ্রয়ী মূল্যের কৃত্রিম আলো এবং শিল্পায়নের আবির্ভাবের সাথে, আধুনিক মানুষ প্রতিদিন দীর্ঘক্ষণ জেগে থাকে এবং ফলস্বরূপ খাদ্যের বর্ধিত ব্যবহার, অর্থাৎ ডিনারটাইম পিছিয়ে যাওয়া।" তিনি বলেন।

গভীর রাতে খাওয়ার সাথে স্থূলতা এবং ইনসুলিন প্রতিরোধের ঝুঁকির সঙ্গে যুক্ত করা হয়েছে, যা ডায়াবেটিসের দিকে পরিচালিত করে। প্রাতঃরাশ এড়িয়ে যাওয়াকে হৃদরোগের বেশি সম্ভাবনার সাথে যুক্ত করা হয়েছে।

 

Advertisement