scorecardresearch
 

Solar Eclipse 2024: আর মাত্র কয়েক ঘণ্টা পরেই বছরের প্রথম সূর্যগ্রহণ, ৪ খাবার থেকে দূরে থাকাই মঙ্গল

Solar Eclipse 2024: বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ৮ এপ্রিল, সোমবতী অমাবস্যার দিনে। এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse 2024), যা প্রায় ৫৪ বছর পর ঘটতে চলেছে। এর আগে ১৯৭১ সালে এই ধরনের সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। সূর্য ও পৃথিবীর মাঝে চাঁদ চলে আসার ফলে চাঁদের ছায়ায় ঢেকে যায় সূর্য আর সেটাই সূর্যগ্রহণ নামে পরিচিত।

Advertisement
সূর্যগ্রহণ ২০২৪ সূর্যগ্রহণ ২০২৪
হাইলাইটস
  • বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ৮ এপ্রিল, সোমবতী অমাবস্যার দিনে।

বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ৮ এপ্রিল, সোমবতী অমাবস্যার দিনে। এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse 2024), যা প্রায় ৫৪ বছর পর ঘটতে চলেছে। এর আগে ১৯৭১ সালে এই ধরনের সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। সূর্য ও পৃথিবীর মাঝে চাঁদ চলে আসার ফলে চাঁদের ছায়ায় ঢেকে যায় সূর্য আর সেটাই সূর্যগ্রহণ নামে পরিচিত। বৈজ্ঞানিক গুরুত্বের পাশাপাশি এই সূর্যগ্রহণের জ্যোতিষ গুরুত্ব অপরিসীম। অনেকেই এই সূর্যগ্রহণকে অশুভ বলে মনে করেন। বিশ্বাস করা হয় যে সূর্যগ্রহণের সময় খাবার খাওয়া যায় না। আসুন তাহলে জেনে নিই এই গ্রহণের সময় কোন খাবার খাওয়া উচিত আর কোন খাবার খাওয়া উচিত নয়। 

সূর্যগ্রহণের সময়
ভারতীয় সময় অনুযায়ী, বছরের প্রথম সূর্যগ্রহণ শুরু হবে ৮ এপ্রিল রাত ৯ টা ১২ মিনিটে। সূর্যগ্রহণ শেষ হবে রাত ২টো ২২ মিনিটে। এই সূর্যগ্রহণের সময়কাল হবে ৫ ঘণ্টা ১০ মিনিটের, যা সবচেয়ে দীর্ঘতম। 

সূর্যগ্রহণের সময় অনেকে গায়ত্রী মন্ত্র সহ বেশ কিছু মন্ত্র উচ্চারণ করে থাকেন। যাতে চারদিকটা পবিত্র থকে। এই গ্রহণের সময় ভগবান বিষ্ণু ও ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার জন্য তাঁদের মন্ত্রও জপ করা হয়। ভারতে এই সূর্যগ্রহণকে অশুভ বলে মনে করা হয়ে থাকে এবং তা গর্ভবতী মহিলাদের জন্য ক্ষতিকর হিসাবে বিবেচিত হয়। অনেকে এই গ্রহণের সময় উপোস থাকেন অথবা একেবারে হালকা খাবার খান। সূর্যগ্রহণের সময় কী খাবার খবেন আসুন জেনে নিই। 

আরও পড়ুন

সাত্ত্বিক খাবার
হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, এই গ্রহণের সময় চারদিকে নেতিবাচক এনার্জি ছড়িয়ে থাকে তাই এই সময় সাত্ত্বিক খাবার খাওয়া উচিত। ফল, সবজি, শস্য, বাদাম ও দুগ্ধজাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই ধরনের খাবারগুলি হালকা হয় এবং মন ও শরীরকে শান্ত রাখে গ্রহণের সময়। 

Advertisement

ডাবের জল
গ্রহণের সময় নিজেকে হাইড্রেট রাখার জন্য ডাবের জল খেতে পারেন। ডাবের জল পুষ্টি ও শক্তিতে সমৃদ্ধ, যা খেলে আপনার শরীর হাইড্রেট থাকবে এই গ্রহণের সময়। 

হলুদ দুধ
গোল্ডেন মিল্ক বা টার্মারিক মিল্ক নামে পরিচিত এই হলুদ দুধ খেতে পারেন এই গ্রহণের সময়। যা শরীরকে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দূরে রাখতে সাহায্য করবে। এটা আপনার শরীরকে ডিটক্সিফায়েড করবে ও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেবে। 

তিল
হিন্দু বাড়িতে পুজোর সময় তিলের ব্যবহার হয়। তাই গ্রহণের সময়ও তিল খেতে পারেন। এটি প্রতিরা ও ভাল ভাগ্যের প্রতীক। এই তিলে রয়েছে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনাকে গ্রহণের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করবে। 

তুলসী পাতার ব্যবহার
বাড়িতে খাবার তৈরি হয়ে গেলে তা গ্রহণের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচাতে তুলসী পাতা দিয়ে রাখুন। বিশ্বাস করা হয় যে, তুলসী পাতা খাবারগুলিকে গ্রহণের নেতিবাচকতা থেকে বাঁচিয়ে রাখবে। 

যে যে খাবার খাবেন না গ্রহণের সময়

-সূর্যগ্রহণের সময় কোনও রান্না করা খাবার খাবেন না। কারণ এই সময় নেগেটিভ এনার্জি থাকে সবচেয়ে বেশি। 

-সূর্যগ্রহণের সময় পেঁয়াজ-রসুন, তামসিক খাবার এড়িয়ে চলুন। এতে আপনার মানসিক শান্তি নষ্ট হতে পারে। 

-মাছ-মাংস অথবা ডিম এই ধরনের খাবারও এই গ্রহণের সময় না খাওয়ার উচিত। এই খাবারগুলি ভারী হয় এবং হজম করতে সমস্যা হয়। তাই এই সময় নিরামিষ আহার করাই ভাল। 

-সূর্যগ্রহণের সময় মদ, কফি বা এই ধরনের কোনও পানীয় খাবেন না। এতে শরীরের প্রাকৃতিক এনার্জি নষ্ট হয়। এই গ্রহণের সময় হার্বাল চা অথবা ডাবের জল খান।   

Advertisement