scorecardresearch
 

ভাল থাকার পাসওয়ার্ড, সপ্তাহে একদিন পাতে নিতেই হবে ইলিশ

যে যাই বলুক, বিজ্ঞানীরা যতই বিচার বিশ্লেষণ করে সাবধান করুন না কেন ! শরীরের ওএই কর্টি অঙ্গ ভাল রাখতে খেতেই হবে ইলিশ। জানেন কী ! ইলিশ খেলে একাধিক রোগ-ব্যাধি দূরে থাকে। ফলে ইলিশ মেপে কিন্তু নিয়মিত খেলে ভাল থাকবে আপনার হৃদয়।

কে বলেছে ইলিশ খাবেন না ? কে বলেছে ইলিশ খাবেন না ?
হাইলাইটস
  • সপ্তাহে একদিন খান ইলিশ
  • ৫০ গ্রাম থেকে ১০০ গ্রাম ইলিশ খাওয়া যায়
  • বারণ শোনার দরকার নেই

কেন খাবেন না ইলিশ ?

কে বলেছে ইলিশ না খেতে ? যে যাই বলুক, বিজ্ঞানীরা যতই বিচার বিশ্লেষণ করে সাবধান করুন না কেন ! শরীরের এই কয়েকটি অঙ্গ ভাল রাখতে খেতেই হবে ইলিশ। জানেন কী ! ইলিশ খেলে একাধিক রোগ-ব্যাধি দূরে থাকে। ফলে ইলিশ মেপে কিন্তু নিয়মিত খেলে ভাল থাকবে আপনার হৃদয়।

উপকারের শেষ নেই

কেন খেতে হবে ইলিশ ? ১০০ গ্রাম ইলিশে প্রায় ২১.৮ গ্রাম প্রোটিন থাকে। এ ছাড়া রয়েছে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, নাইসিন, ট্রিপ্টোফ্যান, ভিটামিন, বি ১২, সোডিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামসহ অন্যান্য ভিটামিন ও মিনারেল প্রচুর পরিমাণে ইলিশে উপস্থিত।

রক্ত সচল রাখতে ইলিশ

ইলিশ মাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।এই মাছে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা রক্তজমাট বাঁধতে দেয়না ও রক্ত চলাচল স্বাভাবিক রাখে। 

আসুন জেনে নিই ইলিশ খাওয়ার উপকারিতাগুলি কি কি

ওমেগা ফ্যাটি অ্যসিড

ইলিশ মাছে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ফ্যাটি অ্যসিড, যা রক্তজমাট বাঁধতে দেয় না ও রক্ত চলাচল স্বাভাবিক রাখে। হার্টের রোগীদের জন্য এই মাছ খুবই উপকারী। সপ্তাহে একবার ইলিশ খাওয়া হার্টের জন্য ভালো।

শিশুর বুদ্ধি বিকাশে ইলিশ জরুরি

এই মাছের অংশে রয়েছে পর্যাপ্ত মিনারেল। এই মাছ খেলে মস্তিষ্কের গঠন ভালো হয়। এ ছাড়া শিশুর বুদ্ধিভিত্তিক বিকাশ ও পড়াশোনা ভালো করতে এই মাছ খাওয়ানো উচিত। 

কোলেস্টেরল কম হয়

এই মাছ রক্তনালির স্বাস্থ্য রক্ষায় ভালো। রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে হাড়ের জন্য উপকারী। বাত বা আর্থারাইটিস কম হয়।

উদ্বেগ কমে

ডিপ্রেশন বা অ্যাংজাইটি ডিসঅর্ডারও কম হয়।

চোখের পক্ষে উপকারী

ইলিশের ভিটামিন এ চোখ ভালো রাখে। এ ছাড়া এই মাছ খেলে ত্বক ও চুল ভালো থাকে।

একগুচ্ছ অর্গানের জন্য ভাল

পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড বা পুফা। ডায়াবিটিস, হার্টের অসুখ, ক্যানসার প্রতিরোধের পাশাপাশি ওজন স্বাভাবিক রাখতে যথেষ্ট সাহায্য করে এই পুফা, বললেন ডায়েটিশিয়ান রেশমী রায়চৌধুরী। পুফাতে আছে পর্যাপ্ত পরিমাণে হাই ডেনসিটি কোলেস্টেরল বা এইচডিএল যা আমাদের হৃদযন্ত্রের রক্তবাহী ধমনীকে সুস্থ থাকতে সাহায্য করে।

দৈনিক ১০০ গ্রাম পর্যন্ত ইলিশ নিরাপদ

চিকিৎসকরা বলছেন দৈনিক ৫০ থেকে ১০০ গ্রাম মাছ খেলে ভালো হয়। আর এই তালিকায় সপ্তাহে দুদিন যদি রাখা যায় তবে আর কথাই নেই। ইলিশে থাকা ফসফরাসও আপনার হাড়ও মজবুত রাখবে। অ্যালঝাইমার বা ডিমেনশিয়ার মতো রোগ দূরে রাখতেও সাহায্য করে ইলিশ।

 

 
; ; ;