scorecardresearch
 

Winter Skincare Tips: শীতে শুষ্ক ও প্রাণহীন ত্বককে করুন উজ্জ্বল- কোমল, রইল টিপস

Winter Skincare: শীতের মরসুমে ত্বক হয়ে ওঠে শুষ্ক ও প্রাণহীন। ঠান্ডায় মুখে আর্দ্রতা থাকে না, এই কারণে চুলকানি হয় এবং ত্বকের উজ্জ্বলতা কোথাও হারিয়ে যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

Winter Skin Care Tips: শীতের মরসুমে ত্বক হয়ে ওঠে শুষ্ক ও প্রাণহীন। ঠান্ডায় মুখে আর্দ্রতা থাকে না, এই কারণে চুলকানি হয় এবং ত্বকের উজ্জ্বলতা কোথাও হারিয়ে যায়। হিটার, ব্লোয়ার, গরম জল এবং ধোঁয়া এসব জিনিস ত্বক নষ্ট করতে কাজ করে। তাই এই মরসুমে ত্বকের অনেক যত্ন নিতে হয়। কিছু সহজ উপায়ে, আপনি এই ঋতুতেও আপনার ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রাখতে পারেন।

* ত্বককে ময়েশ্চারাইজ করা- শীতকালে উজ্জ্বল ত্বক পেতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ময়শ্চারাইজ করা। এটি ত্বককে হাইড্রেটেড রাখতে এবং প্রাকৃতিক তেল বজায় রাখতে সাহায্য করে। এর ফলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। এর জন্য, আপনি নারকেল তেল, ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল, বাটারমিল্ক এবং শসার মতো প্রাকৃতিক ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন।

* প্রচুর জল পান করুন- শীতকালে মানুষ বহুক্ষেত্রে জল কম পান করে এবং এর কারণে ত্বক জলশূন্য হয়ে পড়ে। আমাদের শরীর থেকে কোনও না কোনও ভাবে জল বের হতে থাকে। তাই ঠান্ডার সময়ও জলের অভাব যেন না হয়, তা দেখা জরুরি। আপনি যত বেশি জল পান করবেন, আপনার ত্বক তত উজ্জ্বল হবে।

* উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন- শীতকালে গরম জলে  স্নান করলে মাংসপেশিতে আরাম পাওয়া যায়, কিন্তু গরম জল ত্বকের জন্য খুবই ক্ষতিকর। গরম জল দিয়ে মুখ ধুলে, ত্বক শুষ্ক ও খসখসে হয়ে যায়। আপনার ত্বক যদি সংবেদনশীল হয় তবে গরম জল দিয়ে মুখ ধোবেন না। ঠান্ডা জল দিয়ে মুখ ধুতে না পারলে এই মরসুমে হালকা গরম জল দিয়ে মুখ ধোয়াই ভাল। এই কারণে, আপনি ঠান্ডা অনুভব করবেন না এবং আপনার মুখ থেকে প্রাকৃতিক আর্দ্রতা সহজে বের হবে না।

Advertisement

* রাতে ত্বকের যত্ন নিন- আপনি যদি সুস্থ ত্বক চান, তবে রাতে যত্ন নিতে ভুলবেন না। ঘুমানোর আগে ত্বককে গভীরভাবে ময়েশ্চারাইজ করুন। এটি রাতের ৭-৮ ঘন্টার মধ্যে ময়শ্চারাইজড ত্বকে কাজ করে, যার কারণে পরের দিন সকালে ত্বক উজ্জ্বল হয়। ব্রণর সমস্যা থাকলে রাসায়নিক পণ্য একেবারেই ব্যবহার করবেন না।

 

Advertisement