scorecardresearch
 

Winter Superfood: শীতে নানা রোগ এড়াতে ডায়েটে রাখুন সুপারফুড, শরীর থাকবে চাঙ্গা

Winter Superfoods: কিছু সুপারফুড ঠান্ডার সময় খেলে, শুধু শরীর উষ্ণ রাখে না, সেই সঙ্গে এই ঋতুতে ছড়িয়ে পড়া রোগ থেকে আমাদের রক্ষা করে। জানুন কোন খাবারগুলি খেলে, শীতকালে চাঙ্গা থাকবেন আপনিও। 

Advertisement
শীতের সুপারফুড শীতের সুপারফুড

Foods For Winter: শীত মরসুমে শরীর গরম রাখা একটি কঠিন কাজ। শরীরে পর্যাপ্ত পুষ্টি দিতে এই ঋতুতে সঠিক এবং পর্যাপ্ত খাবার রোজকার ডায়েটে রাখা জরুরি। কিছু সুপারফুড (Superfood) ঠান্ডার সময় খেলে, শুধু শরীর উষ্ণ রাখে না, সেই সঙ্গে এই ঋতুতে ছড়িয়ে পড়া রোগ থেকে আমাদের রক্ষা করে। জানুন কোন খাবারগুলি খেলে, শীতকালে (Winter) চাঙ্গা থাকবেন আপনিও। 

কুমড়ো (Pumpkin) 

এই ঋতুতে কুমড়ো আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এই সবজিতে পাওয়া ফাইবার, ম্যাগনেসিয়াম, বিটা ক্যারোটিন এবং ভিটামিন-সি, বি৬ আমাদের শরীরের রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

আদা (Ginger) 

আদার মধ্যে উপস্থিত ঔষধিগুণ শীতে ছড়িয়ে পড়া ভাইরাস থেকে আমাদের রক্ষা করে। বিশেষজ্ঞরা বলছেন যে, আদা বহু শতাব্দী ধরে হজম, পেট খারাপ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যবহৃত হয়ে আসছে। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য অ্যালার্জিতে দারুণ কাজ করে।

সাইট্রাস ফল (Citrus Fruits)

সাইট্রাস ফল ভিটামিন-সি-এর সেরা উৎস। ঠান্ডা বা ফ্লু সিজনে এই ধরনের ফল খেলে অনেক উপকার মেলে। কমলালেবু, মৌসম্বী লেবু, আমলকির মতো সাইট্রাস ফলগুলিতে উপস্থিত খনিজ এবং ফাইটোকেমিক্যাল ক্যান্সারের মতো গুরুতর রোগের ঝুঁকিও কমায়।

আপেল (Apple) 

আপেল ভিটামিন সি -এর ভাল উৎস, যা শীতকালে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল থাকে। এতে থাকা পেকটিন, জলে দ্রবণীয় ফাইবার, কোলেস্টেরলের মাত্রা কমাতেও সহায়ক। আপেলের খোসা সহ খাওয়া বেশি উপকারী বলে মনে করা হয়। এর খোসায় আরও বেশি ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে।

মিষ্টি আলু (Sweet Potato) 

মিষ্টি আলু ডায়াবেটিসের জন্য প্রয়োজনীয় কার্বোহাইড্রেটগুলির মধ্যে একটি। একটি মিষ্টি আলুতে ৪ গ্রাম ফাইবার এবং ভিটামিন সি রয়েছে। একটি গবেষণা অনুসারে, এতে পাওয়া ভিটামিন এ ইনসুলিন উৎপাদনকারী কোষের উন্নতি করে। মিষ্টি আলু উপস্থিত বিটা ক্যারোটিন অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যাল ড্যামেজ এবং প্রদাহ থেকেও রক্ষা করে।

Advertisement

ডালিম (Pomegranate)

ডালিমে প্রচুর পরিমাণে পলিফেনল থাকে। বিশেষজ্ঞদের দাবি, আমাদের হার্টের স্বাস্থ্য এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি এটি স্মৃতিশক্তিকেও সুস্থ রাখে। এছাড়া ডালিমকে ডায়াবেটিসের জন্যও খুব উপকারী বলা হয়।

ব্রকলি (Broccoli) 

আপেলের মতো ব্রকলিও ভিটামিন-সি-এর চমৎকার উৎস। এক কাপ ব্রকলি প্রতিদিনের ভিটামিন-সি এর চাহিদা পূরণ করতে পারে। এছাড়াও এতে রয়েছে ক্যান্সার প্রতিরোধক পুষ্টি উপাদান। অনেক গবেষণায় দাবি করা হয়েছে যে, ব্রকলির মতো সবজি ক্যান্সার থেকে রক্ষা করতে কাজ করে।

বীট (Beetroot) 

উপকারী উপাদানের কারণে বীটকে সুপারফুডও বলা হয়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি, এটি পেশী শক্তি, ডিমেনশিয়া এবং ওজন কমানোর জন্যও ভাল বলে মনে করা হয়। এতে উপস্থিত ফোলেট, পটাশিয়াম এবং বিটা ক্যারোটিন শরীরের জন্য খুবই উপকারী।

অ্যাভোকাডো (Avocado) 

অ্যাভোকাডোতে ওমেগা-৩, ভিটামিন-বি, ভিটামিন-বি৬, ভিটামিন-ই, ভিটামিন-সি, ভিটামিন-কে প্যানটোথেনিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো উপাদান রয়েছে। একটি গবেষণায় বলা হয়েছে, অ্যাভোকাডো ওজন কমাতে এবং অন্ত্রের ক্ষেত্রে খুবই উপকারী।

 

Advertisement