scorecardresearch
 

Winter Tips: দীর্ঘক্ষণ গরম জলে স্নান করেন? সুস্থ থাকতে শীতে এই ভুলগুলি এড়িয়ে চলুন

Winter Tips To Stay Healthy: আপনি কি জানেন যে, ঠান্ডা থেকে মুক্তি পাওয়ার কিছু উপায়, আপনার জন্য আরও সমস্যাবহুল হয়ে উঠতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

শীতের মরসুমে ঠান্ডা লাগা ছাড়াও বিভিন্ন সংক্রমণ ছড়ানোর ঝুঁকি অনেক বেড়ে যায়। এই সময় ঠান্ডা থেকে বাঁচতে মানুষ গরম জামাকাপড়, গরম জল, চা-কফির মতো জিনিসের উপর ভরসা করে। তবে আপনি কি জানেন যে, ঠান্ডা থেকে মুক্তি পাওয়ার কিছু উপায়, আপনার জন্য আরও সমস্যাবহুল হয়ে উঠতে পারে। যেমন দীর্ঘক্ষণ গরম জল দিয়ে স্নান করলে শরীরের ক্ষতি হতে পারে। আসুন জেনে নেওয়া যাক, শীতে কোন ভুলগুলো এড়িয়ে চলা উচিত।

* দীর্ঘক্ষণ গরম জল দিয়ে স্নান করা (Taking bath with hot water for a long time)

বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা আবহাওয়ায় দীর্ঘক্ষণ গরম জল দিয়ে স্নান করা স্বাস্থ্যের জন্য ভাল না। এটি আমাদের শরীর এবং মন উভয়ের উপর খারাপ প্রভাব ফেলে। আসলে, গরম জল ত্বকের কেরাটিন নামক কোষের ক্ষতি করে, যা ত্বকে চুলকানি, শুষ্কতা এবং ফুসকুড়ির সমস্যা বাড়ায়।

* খুব বেশি পোশাক (Too Much Clothes) 

শীতের মরসুমে নিজেকে উষ্ণ রাখা ভাল। তবে বেশি জামাকাপড় পরা এড়িয়ে চলতে হবে। কারণ আপনার শরীর অতিরিক্ত গরম হতে পারে। আসলে, যখন আমাদের ঠান্ডা লাগে, তখন আমাদের ইমিউন সিস্টেম শ্বেত রক্ত ​​কণিকা (WBC) তৈরি করে, যা আমাদের সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করে। যেখানে শরীর অতিরিক্ত গরম হলে ইমিউন সিস্টেম তার কাজ করতে অক্ষম হয়। 

* অতিরিক্ত খাওয়া (Overeating) 

শীতকালে হঠাৎ করেই মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তন হয়। স্বাস্থ্য যেমনই হোক না কেন, সে প্রচুর খেতে শুরু করে। ঠান্ডায় তুলনায় শরীরের ক্যালোরি বেশি খরচ হয়, যা আমরা গরম চকোলেট বা অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার দিয়ে পূরণ করতে শুরু করি। ফলে খিদে পেলেই শুধু আঁশযুক্ত সবজি বা ফল খাওয়া উচিত।

Advertisement

* ক্যাফেইন (Caffeine)

শীতের মরসুমে চা ও কফি শরীর গরম রাখার ভাল উপায়। কিন্তু অতিরিক্ত ক্যাফেইন শরীরের জন্য ক্ষতিকর। দিনে ২ বা ৩ কাপের বেশি কফি পান করা উচিত না।

* কম জল পান (Drinking less water)

শীতকালে কমজল তেষ্টা পায়। তবে এর মানে এই নয় যে, ঠান্ডায় শরীরে জলের প্রয়োজন হয় না। প্রস্রাব, হজম ও ঘামের মাধ্যমে শরীর থেকে জল বের হয়ে যায়। এমন অবস্থায় জল না পান করার কারণে শরীরে জলের ঘাটতি হতে শুরু করে। এতে কিডনি ও হজমের সমস্যা বাড়তে পারে।

* ঘুমানোর আগে যা করবেন (What to do before sleeping)

এক গবেষণায় বলা হয়েছে, রাতে ঘুমানোর আগে হাত-পা গ্লাভস ও মোজা দিয়ে ঢেকে রাখা স্বাস্থ্যের জন্য ভাল। এই ঋতুতে দিন ছোট হয় এবং রাত দীর্ঘ হয়। এই ধরনের রুটিনে শুধুমাত্র সার্কাডিয়ান চক্র ঘাটে না। শরীরের মেটালোনিন হরমোন (ঘুমের হরমোন) উৎপাদনও বাড়ে। এর ফলে অলসতা বেড়ে যায়। তাই পর্যাপ্ত ঘুমের চেষ্টা করুন।

বাইরে যাওয়া এড়িয়ে চলবেন না- শীতের মরসুমে বেশিরভাগ মানুষই ঠান্ডা থেকে বাঁচতে ঘরের বাইরে যাওয়া বন্ধ করে দেন। এটি স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। ঘরে সঙ্কুচিত হওয়ার কারণে আপনার শারীরিক কার্যকলাপের অবনতি হবে। স্থূলতা বাড়বে এবং আপনি সূর্যের রশ্মি থেকে ভিটামিন ডি পেতে সক্ষম হবেন না।

* ব্যায়াম (Excercise) 

ঠান্ডায় কম তাপমাত্রার কারণে খুব কম শারীরিক কার্যকলাপের কারণে, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীর হতে শুরু করে। তাই বসে না থেকে অবিলম্বে সাইকেল চালানো, হাঁটা বা যে কোনও ওয়ার্কআউট শুরু করুন।

* নিজে নিজে ওষুধ খাওয়া (Self-medication)

এই ঋতুতে প্রায়ই মানুষের কাশি, সর্দি বা জ্বরের সমস্যায় ভোগেন। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজে নিজে ওষুধ না খাওয়াই ভাল।


 

Advertisement