scorecardresearch
 

Improve Hemoglobin Level Natural Ways: ভারতে অর্ধেকের বেশি মহিলা অ্যানিমিয়া আক্রান্ত, ১০ খাবার রক্ত বাড়ায়, রইল

What Foods High In Iron: রক্তদান একটি ভালো কাজ কিন্তু তার জন্য শরীরে রক্ত ​​থাকা উচিত, আয়রন সমৃদ্ধ এই জিনিসগুলো খান, যা শরীরে রক্ত ​​বাড়ায়।

Advertisement
শরীরে তাজা রক্ত ​​তৈরি করে এই ১০ খাবার শরীরে তাজা রক্ত ​​তৈরি করে এই ১০ খাবার

World Blood Donor Day 2023: প্রতি বছর ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস অর্থাৎ World Blood Donor Day পালিত হয়। এই দিনটি উদযাপনের উদ্দেশ্য হল সেই সমস্ত রক্তদাতাদের ধন্যবাদ জানানো যারা তাদের রক্ত ​​দিয়ে মানবতা রক্ষা করছেন। এটা ঠিক যে 'রক্তদানই জীবন দান', তবে এটাও সত্য যে রক্ত ​​দেওয়ার জন্য নিজের শরীরে পর্যাপ্ত রক্ত ​​থাকা উচিত। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (NFHS) অনুসারে, দেশের অর্ধেকেরও বেশি মহিলা, প্রায় ৫৫ শতাংশ, রক্তশূন্যতায় ভুগছেন।

শরীরের ভালো কাজ করার জন্য রক্তের প্রয়োজন। রক্তে লোহিত রক্তকণিকা, প্লেটলেট এবং প্লাজমার মতো অনেক উপাদান রয়েছে এবং সবগুলির আলাদা কাজ রয়েছে। রক্তাল্পতাকে অ্যানিমিয়া বলা হয় এবং এতে আপনি ক্লান্তি, দুর্বলতা, শ্বাসকষ্ট, ফ্যাকাশে ত্বক, বুকে ব্যথা, মাথা ঘোরা এবং হাত ও পা ঠান্ডা হওয়ার মতো উপসর্গগুলি অনুভব করতে পারেন। শরীরে রক্তশূন্যতা দূর করতে আপনার খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

শেলফিশ মাছ
শেলফিশ হল সামুদ্রিক খাবারের একটি উপশ্রেণি যা শেল আছে এমন সমস্ত জলজ প্রাণীকে অন্তর্ভুক্ত করে। তারা দুটি গ্রুপে বিভক্ত: মোলাস্ক এবং ক্রাস্টেসিয়ান। মোলাস্কের মধ্যে রয়েছে ক্ল্যামস, ঝিনুক, স্ক্যালপস যার সবকটিরই নরম শরীর থাকে যা শক্ত খোসা দ্বারা সুরক্ষিত থাকে। ক্রাস্টেশিয়ানগুলির মধ্যে রয়েছে চিংড়ি, কাঁকড়া এবং গলদা চিংড়ি, যাদের একটি শক্ত এক্সোস্কেলটন রয়েছে যা তাদের দেহকে রক্ষা করে। শেলফিশ তাদের সূক্ষ্ম গন্ধের জন্য পরিচিত, এবং তারা জিঙ্ক, আয়োডিন এবং সেলেনিয়াম সহ প্রোটিন, ভিটামিন এবং খনিজগুলির একটি সমৃদ্ধ উৎস। এগুলি সবই পুষ্টির দুর্দান্ত উৎস। যদিও সব ধরনের শেলফিশ মাছে আয়রন বেশি থাকে, কিন্তু ঝিনুকের মধ্যেই সবচেয়ে বেশি থাকে। 

আরও পড়ুন

পালং শাক
প্রায় ৩.৫ আউন্স (১০০ গ্রাম) কাঁচা পালং শাকে ২.৭ মিলিগ্রাম আয়রন থাকে, যা দৈনিক চাহিদার ১৫% পূরণ করে। এ ছাড়া এতে ক্যালরি কম থাকে এবং ভিটামিন সি সমৃদ্ধ। ভিটামিন সি প্রচুর পরিমাণে আয়রনের শোষণ বাড়ায়।

Advertisement

লিভার বা অর্গান মিট
অর্গান মিট  সুস্বাদু হওয়ার পাশাপাশি আয়রনের ভান্ডার। এর মধ্যে রয়েছে লিভার, কিডনি, মস্তিষ্ক এবং হার্ট। উদাহরণস্বরূপ, একটি ৩.৫-আউন্স (১০০-গ্রাম) লিভারে ৬.৫ মিলিগ্রাম আয়রন থাকে, যা দৈনিক চাহিদার ৩৬% পূরণ করে।

ডাল, বিনস ও মটরশুঁটি
বিনস,  ডাল, ছোলা, মটর এবং সয়াবিন আয়রনের  বড় উৎস। USDA রেফারেন্স এক কাপ (১৯৮ গ্রাম) রান্না করা  ডালে ৬.৬ মিলিগ্রাম আয়রন থাকে, যা দৈনিক চাহিদার ৩৭%।

রেড মিট
৩.৫-আউন্স (১০০ গ্রাম) রেড মিটে  ২.৭ মিলিগ্রাম আয়রন থাকে, যা দৈনিক প্রয়োজনের ১৫%। এ ছাড়া মাংসে প্রোটিন, জিঙ্ক, সেলেনিয়াম এবং অনেক বি ভিটামিন পাওয়া যায়। যারা নিয়মিত মাংস, চিকেন  এবং মাছ খান তাদের আয়রনের ঘাটতি হওয়ার সম্ভাবনা কম হতে পারে। এগুলি ছাড়াও , কুমড়োর বীজ, কিনোয়া, টার্কি, ব্রোকলি এবং টফুর মতো দৈনন্দিন খাবারে ভাল পরিমাণে আয়রন পাওয়া যায় ।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement