scorecardresearch
 

World Heart Day: খাবারে অতিরিক্ত নুন খাচ্ছেন? বাড়ছে ব্লাড প্রেশার-সহ এইসব মারাত্মক রোগের ঝুঁকি 

উচ্চ রক্তচাপ, যা উচ্চ রক্তচাপ নামেও পরিচিত, বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ। এর কোনও বিশেষ লক্ষণ নেই যার কারণে একে নীরব ঘাতকও বলা হয়। এতে আক্রান্ত বেশিরভাগ মানুষই জানেন না যে, তাদের উচ্চ রক্তচাপ আছে এবং তারা জানলেও অধিকাংশ মানুষ তা উপেক্ষা করে।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • উচ্চ রক্তচাপ, যা উচ্চ রক্তচাপ নামেও পরিচিত, বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ।
  • এর কোনও বিশেষ লক্ষণ নেই যার কারণে একে নীরব ঘাতকও বলা হয়।

উচ্চ রক্তচাপ, যা উচ্চ রক্তচাপ নামেও পরিচিত, বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ। এর কোনও বিশেষ লক্ষণ নেই যার কারণে একে নীরব ঘাতকও বলা হয়। এতে আক্রান্ত বেশিরভাগ মানুষই জানেন না যে, তাদের উচ্চ রক্তচাপ আছে এবং তারা জানলেও অধিকাংশ মানুষ তা উপেক্ষা করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে, ২০১৯ সালে, ভারতে ৩০-৭৯ বছর বয়সের মধ্যে ১৯ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছিল এবং মাত্র ৭ কোটি মানুষ এটি থেকে পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছিল। বাকি ১২ কোটি মানুষ উচ্চ রক্তচাপ প্রতিরোধে কোনো পদক্ষেপ না নিয়ে জীবনযাপন করছে। WHO-এর মতে, উচ্চ রক্তচাপ হল এমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তির সিস্টোলিক রক্তচাপ ১৪০ mmHg বা তার বেশি এবং ডায়াস্টোলিক রক্তচাপ ৯০ mmHg বা তার বেশি।

উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের সংখ্যা দ্রুত বাড়ছে। বিশ্বব্যাপী, ১৯৯০ সালে এটিতে আক্রান্ত মানুষের সংখ্যা ছিল ৬৫ কোটি, কিন্তু ২০১৯ সাল নাগাদ এই সংখ্যা বেড়ে ১৩০ কোটি হয়েছে।

ডব্লিউএইচও তার সাম্প্রতিক প্রতিবেদনে উচ্চ রক্তচাপ সম্পর্কে বলেছে, 'এই সাধারণ কিন্তু মারাত্মক অবস্থাটি আজ একটি প্রধান স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে যা স্ট্রোক, হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিওর, কিডনি ব্যর্থতার মতো অনেক রোগের কারণ।' প্রতিবেদনে বলা হয়, তামাক সেবন ও ডায়াবেটিস উচ্চ রক্তচাপের কারণে মৃত্যুর ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। যাইহোক, এটাও দেখা গেছে যে ১৯৯০ সাল থেকে ভারতে এবং বিশ্বে উচ্চ রক্তচাপের প্রকোপ বাড়ছিল কিন্তু ২০১০ থেকে ২০১৯ এর মধ্যে ক্রমাগত হ্রাস পেয়েছে। 
উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ার কারণ কী? খাবারে অত্যধিক লবণ গ্রহণ, তামাক ব্যবহার, স্থূলতা, অ্যালকোহল সেবন এবং শারীরিকভাবে সক্রিয় না থাকা উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। WHO-এর মতে, যদি শারীরিক নিষ্ক্রিয়তার একই অবস্থা চলতে থাকে, তাহলে ২০২০-২০২৩ সালের মধ্যে বিশ্বব্যাপী উচ্চ রক্তচাপের প্রায় ২৪ কোটি নতুন কেস রিপোর্ট হতে পারে। এটি আমাদের স্বাস্থ্য ব্যবস্থার উপর ১১৫ বিলিয়ন ডলারের বেশি বোঝা চাপবে।

Advertisement

অতিরিক্ত লবণ খাওয়া শরীরের জন্য বিষের মতো।লবণ সেবন উচ্চ রক্তচাপের একটি প্রধান কারণ এবং এর ব্যবহার বন্ধ করা সবচেয়ে সহজ। ডব্লিউএইচও তাদের এক প্রতিবেদনে বলেছে, 'বিশ্বব্যাপী খাবারে লবণের পরিমাণ কমিয়ে প্রতিদিন ৯-১২ গ্রাম, যা উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। এতে করে সারা বিশ্বে হার্ট অ্যাটাক ও হৃদরোগে আক্রান্ত হয়ে ২৫ লাখ মৃত্যু রোধ করা যাবে। ভারতের মানুষ প্রতিদিন গড়ে ১০ গ্রাম লবণ খায়। অতিরিক্ত লবণ খাওয়া রক্তচাপ বাড়ায় এবং ২০১৯ সালে বিশ্বব্যাপী ২০ লাখ মানুষ রক্তচাপের কারণে মারা গেছে। উচ্চ রক্তচাপ হৃদরোগের অন্যতম প্রধান কারণ। এই রোগগুলি ২০১৯ সালে ভারতে ২৯% মৃত্যুর কারণ হয়েছিল। প্রায় ১২ লাখ মৃত্যু বা মৃত্যুর ১৩% শ্বাসকষ্টজনিত রোগের কারণে হয়েছে। হৃদরোগ এবং তাদের প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বাড়াতে ২৯ সেপ্টেম্বর বিশ্ব হৃদরোগ দিবস পালিত হয়।

 

Advertisement