scorecardresearch
 

Kidney Disease Symptoms:কিডনিতে রোগ বাসা বাঁধছে, এই লক্ষণগুলি জানান দেয়

World Kidney Day 2022: প্রতি বছর ১০ মার্চ বিশ্ব কিডনি দিবস পালিত হয়। এই দিনে, কিডনি রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে, কিডনি স্বাস্থ্যের প্রচারের জন্য সারা বিশ্বে কর্মশালার আয়োজন করা হয়। কিডনি ফেইলিওরের লক্ষণ কী হতে পারে, এই বিষয়ে আপনি এই নিবন্ধে জানতে পারবেন।

Advertisement
 Kidney Disease Symptoms Kidney Disease Symptoms
হাইলাইটস
  • কিডনি শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ
  • বর্তমান সময়ে কিডনির রোগ অনেক বেড়ে গেছে
  • কিডনির স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি

World Kidney Day: বিশ্ব কিডনি দিবস ১০ মার্চ পালিত হয়। কিডনির ক্ষতির কারণ, কিডনি সম্পর্কিত রোগ এবং কীভাবে এটি সুস্থ রাখা যায় সে সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিশ্ব কিডনি দিবস পালিত হয়। কিডনি মুষ্টি বা শিমের বীজের মতো দেখতে। এটি শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ, তাই কিডনির স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

কিডনি শরীরে নানাভাবে কাজ করে। এর প্রধান কাজ হল রক্ত ​​থেকে বর্জ্য পদার্থ, অতিরিক্ত জল এবং অমেধ্য ফিল্টার করা এবং অপসারণ করা। ফিল্টার করার পরে, এই সমস্ত বর্জ্য পদার্থ মূত্রাশয়ে জমা হয় এবং পরে প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে।

 

 

কিডনির স্বাস্থ্যের জন্য অনেক কারণ দায়ি। অনেকেই কিডনির সমস্যার কথা শেষ পর্যায়ে গিয়ে জানতে পারেন, ততক্ষণে তাদের কিডনি নষ্ট হয়ে গেছে। কিন্তু এমন কিছু লক্ষণও আছে, যা দেখে তাড়াতাড়ি ধরা যায় যে কিডনি ঠিকমতো কাজ করছে না এবং আপনাকে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

কিডনি রোগের লক্ষণ (Symptoms of kidney disease)
কিডনি রোগের প্রাথমিক পর্যায়ে কিছু লক্ষণ দেখা দিতে পারে, যা আপনার কাছে স্বাভাবিক মনে হতে পারে। সাধারণত, কিডনি রোগের কারণ খুঁজে পেলে তা দূর করার চেষ্টা করা হয়। কিডনির ক্ষতি যেমন হয়, তেমনই কিডনি রোগের লক্ষণও দেখা দেয়।

এ সময় শরীরে প্রচুর বর্জ্য পদার্থ বা ইলেক্ট্রোলাইট তৈরি হতে পারে, যা বিষের মতো কাজ করতে শুরু করে। এই লক্ষণগুলি কিডনি রোগের শুরুতে দেখা দিতে পারে, যা সময়ের সঙ্গে সঙ্গে  বাড়তে পারে।

 

Advertisement

 

বমি বমি ভাব
 বমি
ক্ষুধা হ্রাস 
ক্লান্তি দুর্বলতা 
ঘুম কমে যাওয়া 
ঘন ঘন প্রস্রাব
 ঘনীভূত করতে না পারা 
পেশীতে বাধা 
পায়ের গোড়ালিতে ফোলা ভাব 
শুষ্ক ত্বক
 উচ্চ রক্তচাপ 
শ্বাসকষ্ট
 বুকে ব্যথা

কিডনি রোগের কারণ (Cause of kidney disease)
অন্য কোনো রোগের কারণেও কিডনি রোগের লক্ষণ দেখা দিতে পারে। অতএব, এই লক্ষণগুলি উপস্থিত হওয়ার অর্থ এই নয় যে কেউ যদি এই লক্ষণগুলি দেখতে পান তবে তার কিডনির সমস্যা রয়েছে। এটি অন্য কোনো রোগের উপসর্গও হতে পারে। এই সম্পর্কে সঠিক তথ্যের জন্য, প্রথমে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

কিডনি রোগ দেখা দেয় যখন একটি রোগ কিডনির কার্যকারিতায় হস্তক্ষেপ করে বা এর কাজ বন্ধ করে দেয়। কয়েক মাস বা বছর ধরে এমনটা হওয়ার কারণে কিডনি নষ্ট হতে থাকে। কিডনি রোগ হওয়ার অনেক কারণ থাকতে পারে। যেমন:

 

টাইপ ১ বা টাইপ ২ ডায়াবেটিস 
উচ্চ রক্তচাপ 
পলিসিস্টিক কিডনি রোগ 
বংশগত কিডনি রোগ 
বর্ধিত প্রোস্টেট কিডনি 
পাথরের সমস্যা 
কিডনির ফিল্টারিং উপাদানের প্রদাহ অর্থাৎ গ্লোমেরুলোনফ্রাইটিস
কিডনি টিউবের মধ্যে এবং তার চারপাশে প্রদাহ, অর্থাৎ ইন্টারস্টিশিয়াল নেফ্রাইটিস 
কিছু ক্যান্সারের মতো অবস্থা যেখানে প্রস্রাব স্থবির হয়ে যায়
ভেসিকোরেটেরাল অবস্থা যেখানে প্রস্রাব কিডনিতে ফিরে আসে
কিডনি সংক্রমণ অর্থাৎ পাইলোনেফ্রাইটিস

যে বিষয়গুলো কিডনি রোগের ঝুঁকি বাড়ায়  (Factor that increase the risk of kidney disease)
কিছু কারণ আছে, যা কিডনি রোগ বা এর সঙ্গে সম্পর্কিত সমস্যাগুলিকে বাড়িয়ে তুলতে পারে। তাই সেই কারণগুলো সম্পর্কেও জেনে নিন।

ডায়াবেটিস
 উচ্চ রক্তচাপ 
হৃদরোগ 
ধূমপান 
স্থূলতা 
বার্ধক্য 
ঘন ঘন ওষুধ ব্যবহার 
অস্বাভাবিক কিডনির গঠন 
গাঢ় রঙ , আমেরিকান বা এশিয়ান আমেরিকান হওয়া
পারিবারিক ইতিহাস

 

 

কখন ডাক্তার দেখাবেন (When to see a doctor)
Mayoclinic-এর মতে, দীর্ঘদিন ধরে কারো কিডনি রোগের উপসর্গ দেখা দিলে তার উচিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা। যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হওয়া এবং কিডনির সমস্যা যদি বেরিয়ে আসে, তাহলে কিডনি ফেইলিওর প্রতিরোধ করা যায়।

অন্যদিকে, আপনার যদি উপরে উল্লিখিত এমন কোনও মেডিকেল অবস্থা থাকে যা কিডনির ঝুঁকি বাড়ায়, তবে ডাক্তারকে বলুন। প্রস্রাব পরীক্ষা, রক্ত ​​​​পরীক্ষা ইত্যাদির মাধ্যমে কিজনির অবস্থা জানতে পারবেন।

Advertisement