scorecardresearch
 

Cancer Insurance Policy: ক্যান্সারের চিকিত্‍সার বিমা হয়, প্রয়োজনীয় শর্তগুলি জানলে ঠকবেন না

Cancer Insurance Policy: ক্যান্সারের চিকিত্‍সার বিমা হয়। জানতেন? না জানলে জেনে নিন। কখন কার কী প্রয়োজন পরে? আর যদি পারিবারিক ক্যানসারারে ইতিহাস থেকে থাকে, তাহলে জানতেই হবে। তবে পলিসি কেনার আগে প্রয়োজনী শর্তগুলি জেনে নিলে ঠকবেন না।

Advertisement
Cancer Insurance Policy: ক্যানসার ইনসুরেন্স পলিসি Cancer Insurance Policy: ক্যানসার ইনসুরেন্স পলিসি
হাইলাইটস
  • ক্যানসারের বিমা করাতে চাইলে জেনে রাখুন
  • এ বিষয়ে সব ধরণের শর্ত জেনে রাখুন
  • কাদের দরকার এ বিষয়ে বিস্তারিত জানুন

Cancer Insurance Policy: যে কোনও ধরণের ক্যান্সারের সঙ্গে সম্পর্কিত আর্থিক ঝুঁকি নিয়ন্ত্রণের জন্য ডিজাইন করা যে কোনও বিমা ক্যান্সার বিমা হিসাবে পরিচিত। ক্যান্সার বিমা শুধুমাত্র চিকিত্সার খরচে সাহায্য করে তাই নয়, এটি এটি পলিসি হোল্ডারদের রোগ নির্ণয়ের পর আর্থিক সহায়তাও প্রদান করে। আপনার যখন ক্যান্সারের মতো জটিল রোগ হয়, যার চিকিৎসার খরচ বেশি, তখন আপনার যা প্রয়োজন তা হল বিমা পলিসি।

ক্যান্সার বিমা পলিসিতে বিনিয়োগ করার সঠিক সময় কি?

সাধারণত, ক্যান্সার-সম্পর্কিত ক্লেমগুলি স্ট্যান্ডার্ড স্বাস্থ্য বিমা পলিসিগুলির আওতায় পড়ে না। সে কারণে, ক্যান্সার বিমা করানো অত্যন্ত জরুরি। তাই স্বাস্থ্য বিমা পলিসির সঙ্গে অ্যাড-অন হিসেবে এটি যুক্ত করতে পারেন। আপনি অসুস্থ হওয়ার আগে থেকে প্রস্তুতি নেওয়া ভাল। লিঙ্গ, বয়স, পেশা, জীবনধারা বা স্বাস্থ্যের অবস্থা নির্বিশেষে ক্যান্সার সবাইকে প্রভাবিত করতে পারে। ফলে, ক্যান্সার বিমা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এবার কোন পরিস্থিতিতে আপনি ক্যান্সার বিমা পলিসি কিনবেন?

১. যদি আপনার ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে, যার মানে আপনি এবং আপনার আত্মীয়রা জেনেটিক্যালি এই রোগে আক্রান্ত।

২. আপনি যদি মনে করেন যে আপনার পরিবেশ এবং জীবনধারা কোনওভাবে আপনাকে ক্যান্সারের দিকে নিয়ে যেতে পারে।

৩.দীর্ঘমেয়াদী অসুস্থতার ফলে চিকিৎসা ব্যয় মেটাতে আপনার প্রয়োজনীয় অর্থের অভাব রয়েছে।

৪. আপনার ইতিমধ্যেই একটি স্ট্যান্ডার্ড স্বাস্থ্য বিমা পলিসি আছে, কিন্তু আপনি এটির উপরে সম্পূর্ণ কভারেজ পেতে চান।

৫. আপনি পরিবারের একমাত্র আয়কারী সদস্য এবং ভবিষ্যতের স্বাস্থ্য পরিষেসেবা সংক্রান্ত বিলের বোঝা এড়াতে চান।

একটি ক্যান্সার বিমা নীতির বর্জনীয় জিনিস কি কি?

বিভিন্ন বিমা সংস্থাগুলি বিভিন্ন ধরণের ক্যান্সারকে কভার করে এমন পলিসি অফার করে। একটি পলিসি কেনার আগে একটি ক্যান্সার বিমা পলিসি দ্বারা কভার করা ক্যান্সারের আইটেমগুলি দুবার পরীক্ষা করে নিন, এটা গুরুত্বপূর্ণ।

Advertisement

ত্বক ক্যান্সার

ক্যান্সারের প্রকারগুলি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যৌন রোগ, এইডস বা এইচআইভি দ্বারা সৃষ্ট বা বৃদ্ধি পায়।
যে কোন ধরনের জন্মগত ত্রুটি
পারমাণবিক, জৈবিক, বা রাসায়নিক এজেন্ট দ্বারা দূষণ।
একটি ক্যান্সার বীমা পলিসি কেনার সময়, বর্জনের কথা মাথায় রাখুন। যাইহোক, উপরোক্ত বর্জন বীমা কোম্পানী থেকে কোম্পানীতে ভিন্ন হতে পারে।

একটি ক্যান্সার বিমা পলিসিতে কি কি কভার হয়?

একটি ক্যান্সার বিমা পলিসি বিভিন্ন পর্যায় এবং ক্য়ন্সারের গুরুত্ব অনুযায়ী বেশিরভাগ ধরণের ক্যান্সারকে কভার করে। এটি একটি এককালীন অর্থপ্রদান প্রদান করে যা ক্যান্সার নির্ণয় এবং চিকিত্সার সাথে যুক্ত সমস্ত ব্যয়কে কভার করে, যেমন হাসপাতালে ভর্তি, রেডিয়েশন, কেমোথেরাপি এবং সার্জারি, অন্যান্য জিনিসগুলির মধ্যে।

একটি ক্যান্সার বিমা পলিসি খরচ কত?

একটি ক্যান্সার বিমা পলিসির খরচ, বিমার পরিমাণ, বিমাকারীর বয়স এবং প্ল্যান, বৈশিষ্ট্য, সুবিধা দ্বারা নির্ধারিত হয়। এর মধ্যে প্রিমিয়াম, আয়ের সুবিধা এবং বিমাকৃত অঙ্কের সূচি অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার বয়স ও  কত মেয়াদের জন্য বিমা করাবেন, কত টাকার কভারেজ চান, তার উপর নির্ভর করে প্রিমিয়াম কম-বেশি হবে।

ক্যান্সার বিমা পলিসির কি ট্যাক্স ছাড় আছে?

ক্যান্সার বfমা পলিসি কর-ছাড়যোগ্য। উপরন্তু, বর্তমান কর আইন অনুযায়ী, ক্যান্সার বিমা প্রিমিয়াম ১৯৬১ সালের আয়কর আইনের ধারা ৮০ডি-এর অধীনে কর ছাড়ের আওতায় আসতে পারে।

নিজের, নিজের স্ত্রী,  সন্তান বা পরিবারের অন্য সদস্যদের জন্য ক্যান্সার বিমা পরিকল্পনার জন্য দেওয়া প্রিমিয়ামের জন্য সর্বোচ্চ ২৫ হাজার, বাবা-মায়ের জন্য ২৫ হাজার, প্রবীণ নাগরিকদের পিতামাতার জন্য ছাড়ের সীমা হল ৩০ হাজার টাকা।

 

Advertisement