scorecardresearch
 

আপনার লাইফস্টাইল বাচ্চার উপর এভাবে প্রভাব ফেলে, জানেন?

মা-বাবার লাইফস্টাইল বাচ্চাদের উপর এভাবে ফেলে প্রভাব, জানেন? জেনে নিন কীভাবে আপনার আদরের সন্তানের উপর পড়ছে এই মারাত্মক প্রভাব?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আপনার লাইফস্টাইল বাচ্চার উপর প্রভাব ফেলছে
  • কীভাবে ফেলছে, তা জানা আছে কী!

যদি আপনি আপনার বাচ্চার সামনে মদ্যপান অথবা ধূমপান করেন, তাহলে সাবধান হয়ে যান। আপনার এই অভ্যাস আপনার বাচ্চার জীবন দুর্বিষহ করে তুলতে পারে। সম্প্রতি একটি রিপোর্টে সামনে এসেছে। যে মা-বাবার লাইফস্টাইল তাদের বাচ্চাদের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে। উদাহরণ হিসেবে বলা যায় যদি বাচ্চার সামনে তার মা-বাবা ধূমপান করেন অথবা বাচ্চাদের সামনে সিগারেট খান, তাহলে বড় হয়ে বাচ্চার সিগারেটের নেশা ধরে যেতে পারে।

মা-বাবার লাইফস্টাইল বাচ্চাদের উপর কী প্রভাব ফেলে?

রিপোর্টে non-profit মিডিয়া আউটলেটে প্রকাশিত হয়েছে, যে দাবি করা হয়েছে যে মা-বাবার লাইফস্টাইল বাচ্চাদের উপর কীভাবে প্রভাব ফেলে? প্রথম যে সমস্ত বাচ্চারা ছোটবেলায় গরিব অবস্থা দিয়ে পার হয় তারা বড় হয়ে ওই অবস্থাতে থেকে যায়। অন্যদিকে বাচ্চাদের, নিজেদের মা-বাবার কারণে স্বাস্থ্য সম্বন্ধিত সমস্যায় ফেলতে হয়।

কী বলছে সমীক্ষা?

এই রিপোর্টে ইংল্যান্ডের লিডস ইউনিভার্সিটির কর্মকর্তারা জানিয়েছেন যে ৫০ এবং তার বেশি বয়সওয়ালা প্রায় ২১ হাজার লোকেরা শামিল হয়েছিল। যাদের নিয়ে তাদের স্মোকিং এর অভ্যাস স্থূলত্ব, অ্যালকোহল, এক্সেরসাইজ না করার অভ্যাস শামিল রয়েছে। যাদের সঙ্গে তাদের মা-বাবার ছোটবেলার অভ্যাসকে তুলনা করে দেখেছেন। তার ফল দেখা গিয়েছে, যে মা-বাবার যদি খারাপ অভ্যাস থেকে থাকে, তাহলে তার সেই বদভ্যাসগুলি বাচ্চাদের মধ্যে চলে আসে এবং তার প্রভাব এ বাচ্চাদের স্বাস্থ্যের ওপর পড়ে।

কারণ কী?

কারণ বেশিরভাগ সময় বাচ্চারা তাদের মা-বাবার লাইফস্টাইল এবং জীবনযাপন ফলো করেন। স্টাডিতে সামনে এসেছে যে, সমস্ত বাচ্চাদের মায়েদের দেখা গিয়েছে তাদের মেয়েরা বড় হয়ে বেশিরভাগই ধূমপায়ী হয়েছেন। যারা ছোটবেলায় গরিবীর মধ্যে দিয়ে গিয়েছেন, তারা বড় হয়ে ধূমপায়ী হওয়ার সম্ভাবনা দেখা গিয়েছে।

 

Advertisement
Advertisement