scorecardresearch
 

Adventure Sports Resumes In Darjeeling: উত্তরবঙ্গের পাহাড়ে যাচ্ছেন? অ্যাডভেঞ্চার স্পোর্টস চালু হয়ে গেল, কী কী থাকছে...

Adventure Sports Resumes In Darjeeling: প্রশিক্ষণপ্রাপ্ত দুজন গ্লাইডার এবং দুজন পাইলট প্যারাগ্লাইডিং পরিচালনা করছেন। রোজ ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত এই পরিষেবা চালু থাকছে। কারণ, সকাল ১০টার পরে পশ্চিমী হাওয়া বইতে শুরু করায় প্যারাগ্লাইডিং করা সম্ভব হয় না।

Advertisement
৩ মাস বন্ধ থাকার পর পুজোর মুখে ফের পাহাড়ে চালু ৩ মাস বন্ধ থাকার পর পুজোর মুখে ফের পাহাড়ে চালু

Adventure Sports Resumes In Darjeeling: দুর্যোগের কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল বর্ষার শুরুতেই। পুজোর মুখে ফের রবিবার থেকে পাহাড়ে শুরু হল অ্যাডভেঞ্চার ট্যুরিজম (Adventure Tourism)। শুরুর প্রথম দিনই অবশ্য কিছুটা ধাক্কা খেয়েছে এই উদ্যোগ। কারণ মেঘলা ও বৃষ্টির কারণে এদিন প্যারাগ্লাইডিং (Paragliding) শুরু করা যায়নি। সোমবার থেকে তা শুরু হচ্ছে। পুজোর আগে অ্যাডভেঞ্চার ট্যুরিজম চালু হওয়ায় খুশি পর্যটন মহল। যা পর্যটকদের বাড়তি বিকল্প দেবে।

গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) (GTA)-র অ্যাডভেঞ্চার ট্যুরিজম কোঅর্ডিনেটর দাওয়া শেরপা জানিয়েছেন, সোমবার থেকে ডেলো সহ কয়েকটি জায়গায় পরিষেবা শুরু করে দেওয়া হবে। ট্রেকিংয়ের জন্য চিকিৎসকের দেওয়া ফিট সার্টিফিকেট আপাতত লাগবে না বলে জানিয়েছেন তিনি।

জিটিএ সূত্রে জানা গিয়েছে, প্রথম দিন ১০ জনেরও বেশি পর্যটক সান্দাকফুতে ট্রেকিংয়ে অংশ নেন। সিঙ্গালিলা রুটে অংশ নেন বেশ কয়েকজন। কিছুদিনের মধ্যে কয়েকটি নতুন রুট চালু করা হবে। এদিকে, প্যারাগ্লাইডিংয়ের জন্য এদিন যাঁরা ডেলোয় গিয়েছিলেন, তাঁদের হতাশ হতে হয়েছে। দিনভর বৃষ্টির পাশাপাশি দৃশ্যমানতা কম থাকায় প্যারাগ্লাইডিং চালু হয়নি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সোমবার থেকে প্যারাগ্লাইডিং চালুর ক্ষেত্রে আর কোনও সমস্যা হওয়ার কথা না।

আরও পড়ুন

দীর্ঘ সাত বছর দার্জিলিংয়ে বন্ধ ছিল প্য়ারাগ্লাইডিং। শুধু পাহাড়ের কালিম্পংয়ের ডেলোতেই এই সুবিধা ছিল। দার্জিলিংয়ের গ্লাইডিং শুরু হওয়ার ফলে দার্জিলিংয়ের আকর্ষণ আরও বেড়েছে বলে জিটিএ টুরিজম ও পর্যটন সার্কিটের মত। শুধু দার্জিলিং নয় কার্শিয়াংয়েও আকর্ষণ বাড়াতে প্যারাগ্লাইডিং শুরু করা হবে বলে জানা গিয়েছে। যেটা গিদ্দাপাহাড় থেকে শিলিগুড়ির কাছে রোহিনী পর্যন্ত যা চালু হতে পারে।

খরচ কত?
দার্জিলিংয়ের সেন্ট পলস থেকে লেবং পর্যন্ত আড়াই কিলোমিটার প্যারাগ্লাইডিং করতে খরচ পড়বে ৩৫০০ টাকা। আগাম বুকিং করতে হবে। প্রশিক্ষণপ্রাপ্ত দুজন গ্লাইডার এবং দুজন পাইলট প্যারাগ্লাইডিং পরিচালনা করছেন। রোজ ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত এই পরিষেবা চালু থাকছে। কারণ, সকাল ১০টার পরে পশ্চিমী হাওয়া বইতে শুরু করায় প্যারাগ্লাইডিং করা সম্ভব হয় না।

Advertisement

প্রতিদিন কতজন করে হবে?
রোজ মাত্র ৬ জন পর্যটক এই সুযোগ পাবেন। প্যারাগ্লাইডিংয়ের সময় পর্যটকরা কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য উপভোগ করতে পারবেন। ৫০০ টাকা দিয়ে আগাম বুকিং করতে হবে। বাকি টাকা দিতে হবে প্যারাগ্লাইডিংয়ের সময়। হোটেল থেকে পর্যটককে তুলে সেন্ট পলসে নিয়ে যাওয়া এবং লেবংয়ে নামার পর সেখান থেকে গাড়িতে পর্যটককে হোটেলে পৌঁছে দেওয়া হবে। আবহাওয়া খারাপ থাকলে যদি, প্যারাগ্লাইডিং করতে না পারেন। অগ্রিম নেওয়া দেওয়া টাকা ফেরত দেওয়া হবে পর্যটককে।

 

Advertisement