scorecardresearch
 

Darjeeling-Kalimpong Adventure Sports: পুজোয় দার্জিলিং যাচ্ছেন? পাহাড়ে শুরু প্যারাগ্লাইডিং-র‍্যাফটিং-সাইক্লিং

Darjeeling-Kalimpong Adventure Sports Stops: দার্জিলিং-কালিম্পংয়ে প্যারাগ্লাইডিং (Paragliding), রাফ্টিং (Rafting), সাইক্লিং(Cycling)-এর মত অ্যাডভেঞ্চার স্পোর্টস আপাতত করা যাবে না। জিটিএ এলাকাতে সমস্ত ধরণের অ্যাডভেঞ্চার ট্যুরিজম সেক্টরগুলি বন্ধ করার ঘোষণা করল GTA এর পর্যটন দপ্তরের অ্যাডভেঞ্চার ট্যুরিজম বিভাগ।

Advertisement
পাহাড়ে শুরু হচ্ছে প্যারাগ্লাইডিং-সাইক্লিং-রাফটিং পাহাড়ে শুরু হচ্ছে প্যারাগ্লাইডিং-সাইক্লিং-রাফটিং
হাইলাইটস
  • দার্জিলিং-কালিম্পঙে আর নয়

Darjeeling-Kalimpong Adventure Sports Begins: পুজো পর্যটনের দিকে নজর রেখে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের বিধিনিষেধ তুলে নিল গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA)। পুজোর আগেই সুখবর দিয়েছেন তাঁরা। পাহাড়ে যাঁরা ঘুরতে আসবেন, তাঁদের জন্য অ্যামিউজমেন্ট চালু করে দিতে চলেছে জিটিএ। শুক্রবার থেকে জিটিএ চালু করছে ওয়াটার র‍্যাফটিং, ও প্যারাগ্লাইডিং ও সাইক্লিং।

জিটিএ পর্যটন বিভাগের এক্সিকিউটিভ ডিরেক্টর সোনম ভুটিয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অ্যাডভেঞ্চার ট্যুরিজমের প্রতি পর্যটকদের একটা অংশের আগ্রহ রয়েছে। পুজোর সময় পাহাড়ে ঘুরতে এসে অনেকেই র‍্যাফটিং, ও প্যারাগ্লাইডিং ও সাইক্লিং করতে চান পাহাড়ি এলাকায়। তাই পর্যটন মরশুমের কথা মাথায় রেখে এটি চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিটিএ সূত্রের খবর, নতুন করে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, তার জন্য প্রশিক্ষণ দেবে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট (HMI)।

বর্ষার জন্য গত জুন মাস থেকে পাহাড়ে বন্ধ ছিল এই ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টস। খবর রয়েছে, গত জুন মাস থেকে পাহাড়ে বন্ধ ছিল এই অ্যাডভেঞ্চার ট্যুরিজম। র‍্যাফটিং, ও প্যারাগ্লাইডিং ও সাইক্লিং চালু হলে একশ্রেণির অ্যাডভেঞ্চারপ্রেমী মানুষ আগ্রহী হবে।

আরও পড়ুন

পুজোয় দার্জিলিং যাচ্ছেন? পাহাড়ে শুরু প্যারাগ্লাইডিং-র‍্যাফটিং-সাইক্লিং

দেশ-বিদেশের পর্যটকদের কাছে এখানকার র‍্যাফটিং, ও প্যারাগ্লাইডিং ব্যাপক আকর্ষণীয়। এপ্রিলের গোড়ায় শিলিগুড়িতে অনুষ্ঠিত জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনের সময় সম্মেলনে যোগ দেওয়া বিভিন্ন দেশের প্রতিনিধিরা সাত সকালে চলে গিয়েছিলেন তিস্তা রঙ্গিতে। নদীর বুকে বেশ কয়েক ঘন্টা র‍্যাফটিং উপভোগ করেন তাঁরা। প্রশাসনের তরফ থেকে অবশ্য গাইডের পাশাপাশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু সাধারণ পর্যটকদের জন্য, বর্ষার সময় দুর্ঘটনা ঘটে যেন বিপত্তি ঘটতে না পারে, এই আশঙ্কায় কত জুলাই মাস থেকে র‍্যাফটিং, ও প্যারাগ্লাইডিং বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় জিটিএ।

পাহাড়ে শুরু প্যারাগ্লাইডিং-র‍্যাফটিং-সাইক্লিং

এক সময়ে শুধু প্যারাগ্লাইডিং কালিম্পং এর ডেলোতে চালু থাকলেও বর্তমানে পেডং যেমনই সহ বেশ কয়েকটি এলাকায় প্যারাগ্লাইডিং চালু হয়েছে। হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্রাভেল ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন পর্যটকদের নিরাপত্তা সবসময় গুরুত্বপূর্ণ। বিভিন্ন সংগঠনের পাশাপাশি আমরাও পর্যটনকে আনন্দদায়ক করার জন্য সুরক্ষার বন্দোবস্ত দাবি করেছিলাম। আশা করছি সম্পূর্ণ নিরাপত্তা নিয়েই প্যারাগ্লাইডিং ও র‍্যাফটিং চালু করা হবে।

Advertisement
পুজোয় দার্জিলিং যাচ্ছেন?

কতদিন বন্ধ ছিল?

১৫ জুন থেকে আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত জিটিএ এলাকাতে সমস্ত ধরণের অ্যাডভেঞ্চার ট্যুরিজম সেক্টরগুলি বন্ধ করার ঘোষণা করেছিলে GTA এর পর্যটন দপ্তরের অ্যাডভেঞ্চার ট্যুরিজম বিভাগ। পাহাড়ে ঘুরতে আসা পর্যটকদের কাছে বরাবরেরই আকর্ষণের কেন্দ্রবিন্দু প্যারাগ্লাইডিং, রাফটিং সহ পাহাড়ের অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলি। কিন্তু পাহাড়ের আবহাওয়া পরিবর্তনের কারণে তিস্তা নদীর জল অনেকটাই বেড়েছিল। প্রায়ই ধস নামছিল বিভিন্ন এলাকায়। এই পরিস্থিতিতে পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে তিন মাসের জন্য সমস্ত ধরনের অ্যাডভেঞ্চার ট্যুরিজম সেক্টর গুলিকে বন্ধের ঘোষণা করে দেয় গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের পর্যটন দফতর।

 

Advertisement