scorecardresearch
 

Darjeeling Tourist Tax: এবার দার্জিলিঙে ট্যুরিস্টদের গুনতে হবে বিশেষ কর, মাথাপিছু কত?

Darjeeling Tourist Tax: দার্জিলিং, কালিম্পং, মিরিক কার্শিয়াং সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলির সঙ্গে বিকল্প গলি বা বাইপাস রোড তৈরি করার পরিকল্পনা নিয়েছেন তারা। জিটিএ চিফ এক্সিকিউটিভ অনিত থাপা জানিয়েছেন, পর্যটনকেন্দ্রগুলির সঙ্গে দার্জিলিং বা পাহাড়ের যে কোনও পর্যটন কেন্দ্রের প্রধান রুটকে সংযুক্ত করে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

Advertisement
দার্জিলিংয়েও পা দিলেই মাথাপিছু কর দিতে হবে পর্যটকদের, কত টাকা? দার্জিলিংয়েও পা দিলেই মাথাপিছু কর দিতে হবে পর্যটকদের, কত টাকা?

Darjeeling Tourist Tax: ঘোষণা হয়েছিল গত বছর নভেম্বর মাসে। তবে পারিপার্শ্বিক চাপে পড়ে তা কিছুটা মন্থর করে দেওয়া হয়েছিল। তক্ষুণি চালু করা হয়নি। এবার আর দেরি না করে সেই বন্দোবস্ত চালু হতে চলেছে। দার্জিলিংয়ে ঘুরতে গেলে এবার থেকে পর্যটকদের বাধ্যতামূলকভাবে এই কর দিতে হবে।

সোমবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে দার্জিলিং পুরসভা। বিভিন্ন হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীদের এই করের কথা জানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে করের কুপনও পৌঁছে দেওয়া হয়েছে হোটেলগুলিতে। পুরসভা জানিয়েছে, জঞ্জাল সাফাইয়ের জন্য নেওয়া হবে এই কর।  প্রসঙ্গত, এই কর ৩০ বছর আগে চালু করা হয়েছিল দার্জিলিংয়ে। মাঝে বহু বছর ধরে তা বন্ধ। সেটা পুনরায় তা চালু করা হল। যদিও এই সিদ্ধান্তে খুশি নয় হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীরা।

দার্জিলিংয়ে পা দিলেই এবার করের আওতায় পড়বেন পর্যটকরা, দিতে হবে মাথাপিছু

ইকো ট্যুরিজম বিভাগের চেয়ারম্যান রাজ বসু বলেন, ’ পর্যটকদের কাছ থেকে যে কারণে কর নেয়া হবে তা পর্যটকদের কাছে এখনো সুস্পষ্ট নয়। এবং দুর্নীতি শিকার হতে পারে পর্যটকরা। তাই সমস্ত পর্যটন ব্যবসায়ী স্টকহোল্ডার ,হোম স্টে মালিকদের সঙ্গে একসঙ্গে বসে যদি একটি অ্যাপ ডেভেলপ করা যায়। তাহলে পর্যটকদের তথ্য যেমন থাকবে। ঠিক তেমনি কি কারণে তারা ট্যাক্স দিচ্ছে সে সমস্ত বিষয় সেখানে উল্লেখ থাকবে। সে জন্য আরও পরিকল্পনা মাফিক এই জিনিসগুলো করা উচিত।

আরও পড়ুন

পুরসভার পদক্ষেপ
এদিন সিদ্ধান্তের পরই ট্যাক্সের কুপনও তৈরি করে পৌঁছে দেওয়া হয়েছে দার্জিলিংয়ের হোটেলগুলিতে। দার্জিলিং পুরসভা সূত্রে জানানো হয়েছে মূলত জঞ্জাল অপসারণ ও সাফাইয়ের জন্যই এই কর ধরা হচ্ছে। চেয়ারম্যান অবশ্য জানিয়েছেন,জিএনএলএফ-এর আমলেও এই কর নেওয়া হয়েছে। এরপর গোর্খা জনমুক্তি মোর্চা ক্ষমতায় আসার পরও এই কর নেওয়া হত। তবে মাঝে পাহাড়ে ধারাবাহিক আন্দোলনে যে অচলাবস্থা চালু হয়েছিল, তারপর কয়েক বছর কর নেওয়া বন্ধ ছিল। সেটাই আবার চালু করা হল।

Advertisement

কত টাকা করে দিতে হবে কর?
আগে এই কর ধরা ছিল মাথা পিছু ২০ টাকা। নতুন করে চালু হওয়ার পর এই হারেই কর নেওয়া হবে বলে জানানো হয়েছে।এই সামান্য টাকা কর দিতে কারও আপত্তি থাকার কথা নয় এবং কেউ এটিকে বোঝা বলেও মনে করবেন না বলে আশাবাদী পুরসভার চেয়ারম্যান। এতে পাহাড়ে পর্যটকদের সুষ্ঠু পরিষেবা দিতে সুবিধা হবে বলে তাঁর মত। তবে আগে যে কর সংগ্রহ করা হত, তার কোনও অ্য়াকাউন্টস ছিল না। তাঁর আশ্বাস, এ বার থেকে সমস্ত হিসাব রাখা হবে। সেই সঙ্গে নিয়ম মেনে টেন্ডার ডেকে কাজ করা হবে বলে জানিয়েছেন।

 

Advertisement