scorecardresearch
 

Tips To Travel Hills In Rain: পাহাড়ের বৃষ্টি দেখতে যাবেন? এই কাজগুলি খেয়াল রাখুন, বিপদে পড়বেন না

Tips To Travel Hills In Rain: প্রবল দুর্যোগে বিপর্যস্ত গোটা উত্তর। বিশেষ করে পাহাড়ের পরিস্থিতি খুব খারাপ। সিকিমে বেশি খারাপ হলেও দার্জিলিং বা কালিম্পংয়েও দুর্যোগ নেমে এসেছে। এছাড়া দেশের অন্য়ান্য পাহাড়েও এখন ঝুঁকিপূর্ণ। তবে ঘুরতে গেলেও এ সময় কিছু সাবধানতা অবলম্বন করা দরকার।পাহাড় সফরে যাবার আগে বেশ কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি, আসুন জেনে নিই বিষয়গুলি। তাহলে আচমকা বেঘোরে সমস্যায় পড়তে হবে না। আর বিপদও কম হবে।

Advertisement
পাহাড়ের বৃষ্টি দেখতে যাবেন? এই কাজগুলি খেয়াল রাখুন, বিপদে পড়বেন না পাহাড়ের বৃষ্টি দেখতে যাবেন? এই কাজগুলি খেয়াল রাখুন, বিপদে পড়বেন না

Tips To Travel Hills In Rain: দক্ষিণবঙ্গে যতই গরম ও শুকনো আবহাওয়া থাকুক না কেন, উত্তরবঙ্গ ও পাহাড়ের আবহাওয়ার দিকে চোখ রাখলে তা কোনওভাবেই মালুম হবে না। প্রবল দুর্যোগে বিপর্যস্ত গোটা উত্তর। বিশেষ করে পাহাড়ের পরিস্থিতি খুব খারাপ। সিকিমে বেশি খারাপ হলেও দার্জিলিং বা কালিম্পংয়েও দুর্যোগ নেমে এসেছে। এছাড়া দেশের অন্য়ান্য পাহাড়েও এখন ঝুঁকিপূর্ণ। আপাতত প্রবল নিষেধাজ্ঞা না থাকলেও গ্যাংটক বা আশপাশে ঘুরতে যাচ্ছেন অনেকেই এই দুর্যোগ মাথায় করেও। আসলে ছুটি তো সব সময় মেলে না।

তবে ঘুরতে গেলেও এ সময় কিছু সাবধানতা অবলম্বন করা দরকার।পাহাড় সফরে যাবার আগে বেশ কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি, আসুন জেনে নিই বিষয়গুলি। তাহলে আচমকা বেঘোরে সমস্যায় পড়তে হবে না। আর বিপদও কম হবে।

১. ঘুরতে যাওয়ার আগে অবশ্যই ব্যাগে ফার্স্ট এইড রাখুন। বৃষ্টিতে বিশেষ করে পাহাড়ি এলাকায় পোকামাকড়ের উপদ্রব তো থাকবেই। তাই ওষুধ সঙ্গে রাখুন। চামড়ার রোগের মলম রাখুন।

আরও পড়ুন

২. বর্ষা হোক কিংবা এমনি সময়, পাহাড়ে ঘুরতে গেলে জুতো বাছাই অত্যন্ত জরুরি। হিল রয়েছে এমন জুতো একেবারেই এড়িয়ে চলুন। চামড়ার ফ্যান্সি বা ছেলেদের অফিস যাওয়ার ফর্মাল জুতো না নেওয়াই সবচেয়ে ভাল। এসময় বরং ওয়াটারপ্রুফ স্নিকার্স পরে পাহাড়ে ছুটি কাটান। রাবার গ্রিপ বা গ্রিপ ভাল এমন জুতো পাহাড়ে সব সময় ভাল কাজ দেয়।

৩. শুধুমাত্র জুতোই নয়, এ সময় পাহাড়ে গেলে ভ্রমণে ওয়াটারপ্রুফ ব্যাগ সঙ্গে রাখুন। রাস্তায় যে কোনও সময় বৃষ্টিতে ব্যাগ ভিজে যাওয়ার সম্ভাবনাও থাকে। তার জন্য আগে থাকতেই প্রস্তুতি রাখুন।৫. বৃষ্টিতে ঘুরতে গেলে ছোট ব্যাগে রেনকোট বা ছাতা সঙ্গে নিয়ে নিন।

৪. পাহাড়ে বৃষ্টিতে ভিজে গেলে সহজে কাপড় শুকোয় না  কারণ এখানে বৃষ্টি না হলেও আবহাওয়া জোলো থাকে। তাই কাপড় শুকোতে বহু সময় নেয়। তাই সুতির কাপড়ের পরিবর্তে সিন্থেটিক কাপড়ের পোশাক নিয়ে গেলে লাভ হবে।

Advertisement

৫. এ সময় এখানে ওখানে লোভনীয় স্ট্রিট ফুড এড়িয়ে যাওয়াই ভাল। এই সময়ে জলবাহিত রোগ হওয়ার আশঙ্কা থাকে।  ফলে ঘুরতে গিয়ে বিপদে পড়তে হতে পারে। চিকিৎসার খুব একটা ভাল বিকল্প নেই। তাই সুরক্ষিত জায়গা থেকে খাবার খান।

আর একটা জিনিস মাথায় রাখতে হবে। সেটা হল পাহাড়ে যাওয়ার আগে আবহাওয়ার পূর্বাভাস সব সময় নজরে রাখবেন। প্রয়োজনে মোবাইলে কোনও অ্যাপ ডাউনলোড করে রাখতে পারেন। ঝড়বৃষ্টির সম্ভাবনা কেমন রয়েছে, সেই অনুযায়ী বাইরে ঘোরার পরিকল্পনা করুন। মনে রাখবেন এখন স্যাটেলাইটের যুগে পূর্বাভাস মোটামুটি মিলে যায়।

 

Advertisement