scorecardresearch
 

Leopard North Bengal: উত্তরবঙ্গে ৩ গুণ বাড়ল চিতাবাঘ, কীভাবে এমন চমৎকার?

Leopard North Bengal:  উত্তরবঙ্গের চিতাবাঘের সংখ্যা ২০১৮ এবং ২০২২ এর হিসেবে প্রায় ৩ গুণ বেড়েছে বলে জানানো হয়েছে৷ অরুণাচলের পরে এটি ভারত জুড়ে দ্বিতীয় সর্বোচ্চ বৃদ্ধি। ২০১৮ সালে সমীক্ষার সময় রেকর্ড হয়েছিল ৮৩ টি চিকাবাঘ। তুলনায় উত্তরবঙ্গ এখন প্রায় ২৩৩টি চিতাবাঘের আবাসস্থল - যা ১৮০% বৃদ্ধি পেয়েছে।

Advertisement
 চিতাবাঘ বাড়ল উত্তরবঙ্গে চিতাবাঘ বাড়ল উত্তরবঙ্গে

Leopard North Bengal: চিতাবাঘ গণনায় উত্তরবঙ্গে ২৩৩টি চিতাবাঘের অস্তিত্ব মিলেছে বলে জানানো হল কেন্দ্রীয় সরকারের তরফে। বৃহস্পতিবার কেন্দ্রীয় বন, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রকের তরফে ওই তথ্য প্রকাশ করা হয়েছে বলে জানায় কেন্দ্রীয় সংস্থাগুলি। যদিও এই হিসেব শুধু অভয়ারন্য ও ন্যাশনাল পার্ক এলাকাগুলির উপর করা হয়েছে। উত্তরবঙ্গের বিস্তীর্ণ চা বাগান এলাকায় দীর্ঘদিন ধরে চিতাবাঘের কোন সমীক্ষাই করা যায়নি। সেই সব এলাকার হিসেব ধরলে প্রকৃত সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছেন বন দফতর।

৩ গুণ বেড়েছে চিতাবাঘ

উত্তরবঙ্গের চিতাবাঘের সংখ্যা ২০১৮ এবং ২০২২ এর হিসেবে প্রায় ৩ গুণ বেড়েছে বলে জানানো হয়েছে৷ অরুণাচলের পরে এটি ভারত জুড়ে দ্বিতীয় সর্বোচ্চ বৃদ্ধি। ২০১৮ সালে সমীক্ষার সময় রেকর্ড হয়েছিল ৮৩ টি চিকাবাঘ। তুলনায় উত্তরবঙ্গ এখন প্রায় ২৩৩টি চিতাবাঘের আবাসস্থল - যা ১৮০% বৃদ্ধি পেয়েছে।

ভারতে চিতাবাঘের জনসংখ্যাও ২০১৮ সাল থেকে বেড়েছে। ২০১৮ সালে ছিল ১২,৮৫২। সেখান থেকে বেড়ে ২০২৩ সালে ১৩,৮৭৪ হয়েছে, বৃহস্পতিবার নয়াদিল্লিতে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে। উত্তরবঙ্গের মুখ্য বনপাল (বন্যপ্রাণ) ভাস্কর জেভি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সংরক্ষিত বনাঞ্চলের তথ্য এটি। চা বাগানগুলিতে চিতাবাঘ অনেক বেশি রয়েছে। আমরা আশা করছি, আগামী দিনে উত্তরবঙ্গ জুড়েই সমীক্ষা বন দফতর করবে। তাতে প্রকৃত সংখ্যা মিলবে বলে দাবি বন দফতরের।

’উত্তর-পূর্ব পাহাড়, যে ক্লাস্টারের অধীনে উত্তরবঙ্গ পড়ে, সেখানে প্রায় ৩৪৯টি চিতাবাঘ রয়েছে। যার মধ্যে ২৩৩টি উত্তরবঙ্গে এবং বাকি ৪২টি এবং ৭৪টি যথাক্রমে অরুণাচল প্রদেশ এবং অসমে রয়েছে। উত্তরবঙ্গে বক্সা একমাত্র বাঘ সংরক্ষণ কেন্দ্র যেখানে ৬১টি চিতাবাঘ রয়েছে। গবেষণায় বলা হয়েছে, বাঘ সংরক্ষণে চিতাবাঘের সংখ্যা ৭৪ টি। উত্তরবঙ্গে গণনার সময় ৩২৯ টি ক্যামেরা ব্যবহার করা হয়েছিল। মহড়ার আওতায় এখানে অন্যান্য সংরক্ষিত এলাকাগুলি হল গোরুমারা এবং জলদাপাড়া জাতীয় উদ্যান। বক্সায় ৯.১, জলদাপাড়ায় ১৩.৮ এবং গরুমারাতে, প্রতি ১০০ বর্গ কিলোমিটারে এবং ১৫.১টি চিতাবাঘের ঘনত্বের হিসেব মিলেছে।

Advertisement

 

Advertisement