scorecardresearch
 

Kalimpong Morgan House: জঙ্গল খুলতেই বন্ধ হচ্ছে কালিম্পংয়ের ঐতিহাসিক বাংলো, রওনা হওয়ার আগে জানুন

আজও পর্যটকদের টানে এই 'ভুতুড়ে' বাংলো। আসলে এটা পর্যটকদের মুখে মুখে ভুতুড়ে বাড়ি বলেই পরিচিতি পেয়েছে। কিন্তু পর্যটকদের অনেকেই বলছেন, এখানে থাকার অভিজ্ঞতা সারাজীবন মনের মণিকোঠায় থেকে যাবে।

Advertisement
জঙ্গল খুলতেই বন্ধ হচ্ছে কালিম্পংয়ের এই ঐতিহাসিক লজ, রওনা হওয়ার আগে জানুন জঙ্গল খুলতেই বন্ধ হচ্ছে কালিম্পংয়ের এই ঐতিহাসিক লজ, রওনা হওয়ার আগে জানুন

মরগান হাউস পশ্চিমবঙ্গের কালিম্পং-এর সবচেয়ে ভুতুড়ে জায়গা হিসেবে বিবেচিত হয়। এই বাড়ির ইতিহাস বলে যে এই প্রাসাদটি নীলকরদের মধ্যে অন্যতম জর্জ মরগান তাদের বিয়ের পরে তার স্ত্রীর সাথে সুখে থাকার জন্য তৈরি করেছিলেন।এই বাড়িটি ছিল তাদের বিয়ের ভেন্যু। তাঁরা দুজনে এখানে ভালই সময় কাটাচ্ছিলেন। এরপর মিসেস মর্গান হঠাৎই মারা যান এবং তারপর ঘটনার পরে, জর্জ মরগান সম্পত্তির কোন নিষ্পত্তি না করেই প্রাসাদ ছেড়ে চলে যান। পরে, স্বাধীনতার পর, প্রাসাদটি ভারত সরকার অধিগ্রহণ করে এবং অবশেষে, এটি একটি হেরিটেজ হোটেল হিসাবে চালানোর জন্য পশ্চিমবঙ্গ পর্যটন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

আজও পর্যটকদের টানে এই 'ভুতুড়ে' বাংলো। আসলে এটা পর্যটকদের মুখে মুখে ভুতুড়ে বাড়ি বলেই পরিচিতি পেয়েছে। কিন্তু পর্যটকদের অনেকেই বলছেন, এখানে থাকার অভিজ্ঞতা সারাজীবন মনের মণিকোঠায় থেকে যাবে। নির্জন পাহাড়, এখানকার মায়াবী কুয়াশা, ভোরবেলা পাখির ডাক, কাছেই গলফ কোর্স সবটাই স্বপ্নের মতো মনে হয়। ভূত টূত ওসব লোকমুখে শোনা কথা। বাস্তবে ওসব হয় নাকি? বর্তমানে রাজ্য সরকারের পর্যটন উন্নয়ন নিগম এই মরগ্যান হাউসটি চালায়।

morgan house

মরগান হাউসকে ঘিরে মিথ
কিছু লোক হোটেলের করিডর দিয়ে রাতে হেঁটে যাওয়া মহিলা আত্মার আনাগোনা অনুভব করেছেন বলে দাবি করেন। অনেকে আবার এ সমস্ত উড়িয়ে দেন। তবে ঐতিহাসিক ব্রিটিশ স্থাপত্যে তৈরি বাড়িটি একটা কলোনিয়াল ফিল দেয়। যা অনেকের কাছেই পছন্দের। মনে হবে লন্ডনের কোনও বাড়িতে বসে রয়েছেন। 

আরও পড়ুন

জনপ্রিয় সেলিব্রিটিদের তালিকা যারা মরগান হন্টেড হাউসে ছিলেন-
কিশোর কুমার, সুপ্রিয়া দেবী, উত্তম কুমার, অমিত কুমার, লীনা চন্দভেরকর, নার্গিস, সুনীল দত্ত, উৎপল দত্ত, চেস্টার বোলস এরা মরগ্যান হাউসে থেকে গিয়েছেন। কিশোর কুমারের খুব পছন্দের জায়গা ছিল এটি। 

Advertisement

তবে এবার পুজোর দিনগুলিতে বন্ধ থাকছে কালিম্পংয়ের এই বাংলোটি। পুজোর মুখে ১৫ সেপ্টেম্বর বন্ধ হয়ে যাচ্ছে মর্গান হাউস। মেরামতির জন্য এটি বন্ধ থাকবে। বড়দিনের আগে খোলা হবে বলে জানানো হয়েছে। তবে খোলা থাকছে মর্গান কটেজ। তাসিডিং এবং মর্গান হাউস বন্ধ থাকলেও ‘চিকেন রোস্ট উইথ বয়েল ভেজ’ এবং ‘ক্যারামেল কাস্টার্ড’-এর কোনও অভাব হবে না কটেজে। যেহেতু পদ দুটি এখানকার স্পেশাল, তাই পুজোর দিনগুলিতে দুটি পদকেই বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।
 

kalimpong

কীভাবে মরগান হাউস, কালিম্পং পৌঁছাবেন?
এই ভুতুড়ে বাড়িটি দার্জিলিং এর কাছে কালিম্পংয়ের চন্দ্রলোকে অবস্থিত। এই হোটেলটি শিলিগুড়ি টাউন এবং গ্যাংটক থেকে প্রায় ৭৫ কিমি দূরে। মরগান হাউস, কালিম্পং থেকে দার্জিলিং মাত্র ৫২ কিমি। কালিম্পং থেকে মাত্র ২০টাকা জনপ্রতি শেয়ার গাড়ি ভাড়া করে চলে আসতে পারবেন এখানে।

কীভাবে বুকিং করবেন?
মরগান হাউস হোটেল বুক করার জন্য আপনাকে পশ্চিমবঙ্গ পর্যটনের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানেই অনলাইনে বুকিং করা হবে।

 

Advertisement