scorecardresearch
 

WB Panchayat election 2023: বিশেষভাবে সক্ষমদের পোলিং অফিসার করা যাবে না, নির্দেশ হাইকোর্টের

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি তুলছেন বিরোধীরা। আর সেই লক্ষ্যেই বিভিন্ন স্তরে ভোট পরিচালনার জন্য কর্মী নিয়োগ করেছে রাজ্য নির্বাচন কমিশন। তবে রাজ্যের পঞ্চায়েত ভোটে বিশেষ ভাবে সক্ষমদের পোলিং অফিসার নিয়োগ করা যাবে না, নির্বাচন কমিশনকে এদিন স্পষ্ট জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

Advertisement
বিশেষ ভাবে সক্ষমদের পোলিং অফিসার নিয়োগ করা যাবে না বিশেষ ভাবে সক্ষমদের পোলিং অফিসার নিয়োগ করা যাবে না

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে ক্রমেই বাড়ছে উত্তেজনার পারদ । আগামী ৮ জুলাই বহু প্রতিক্ষিত পঞ্চায়েত ভোট হতে চলেছে রাজ্যে।  শাসকদল, বিরোধীদলের প্রার্থী থেকে শুরু করে নেতা কর্মীদের মধ্যে এখন প্রচার তুঙ্গে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি তুলছেন বিরোধীরা। আর সেই লক্ষ্যেই বিভিন্ন স্তরে ভোট পরিচালনার জন্য কর্মী নিয়োগ করেছে রাজ্য নির্বাচন কমিশন। তবে   রাজ্যের পঞ্চায়েত ভোটে বিশেষ ভাবে সক্ষমদের পোলিং অফিসার নিয়োগ করা যাবে না, নির্বাচন কমিশনকে এদিন স্পষ্ট জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

শারীরিকভাবে অক্ষম- প্রতিবন্ধী হলেও রাজ্যের  পঞ্চায়েত ভোট গ্রহণের দায়িত্ব দেওয়া হচ্ছে। এমন অভিযোগ করেছিলেন রাজ্যের সরকারি শিক্ষকদের একাংশ। সেই মামলাতেই সোমবার কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল, যাঁরা শারীরিক ভাবে অক্ষম, তাঁদের ভোটের পোলিং অফিসার হিসাবে ব্যবহার করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন। 

বিশেষ ভাবে সক্ষম- প্রতিবন্ধীদের পোলিং অফিসার হিসাবে যাতে নিয়োগ করা না হয় সেই ব্যাপারে আদালতের দৃষ্টি আকর্ষণ করে জনস্বার্থ মামলা করেছিল রাজ্যের শিক্ষানুরাগী যৌথ মঞ্চ। সোমবার সেই মামলার শুনানি ছিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। বেঞ্চ কমিশনকে স্পষ্ট নির্দেশ দিয়ে বলেছে, ‘‘এই ভোটের কাজে প্রতিবন্ধীদের পোলিং অফিসার হিসাবে নিয়োগ করা উচিত নয় কমিশনের।’’

আরও পড়ুন

Advertisement