scorecardresearch
 

Panchayat Vote: কোন জায়গায় কত কেন্দ্রীয় বাহিনী? তালিকা প্রকাশ কমিশনের, শীর্ষে মুর্শিদাবাদ

বিএসএফ, সিআরপিএফ, আইটিবিপি, ইন্ডিয়ান রিজার্ভ ফোর্স থেকে বাংলার ভোট কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাহিনী আসছে বিভিন্ন জায়গা থেকে।

Advertisement
পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্যে  ক্রমেই চড়ছে পারদ পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্যে ক্রমেই চড়ছে পারদ

পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্যে  ক্রমেই চড়ছে পারদ। সম্প্রতি শীর্ষ আদালতে পঞ্চায়েত মামলা উঠলে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর হাইকোর্টের দেওয়া নির্দেশেই শীলমোহর দেয় সুপ্রিম কোর্ট। এরপর গত বুধবার হাইকোর্টের জানিয়ে দেয় ২০১৩-র চেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী দিয়ে করাতে হবে ভোট। এই পরিস্থিতিতেই এবার রাজ্যের কোন কোন জেলায় বাহিনী  বেশি মোতায়েন হবে, তা নিয়ে এডিজি আইন শৃঙ্খলা ও স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। রবিবার রাজ্য নির্বাচন কমিশনারকে তলব করেছিলেন রাজ্যপাল। সূত্রের খবর, কোন জেলায় কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে সেই তালিকা নিয়েই রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা আজ রাজভবনে যান। 

রবিবার রাজভবনে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমাকে কেন্দ্র করে হিংসার ঘটনায় গত সপ্তাহেই তাঁকে তলব করেছিলেন রাজ্যপাল। মনোনয়ন পরীক্ষার কাজ আছে বলে তলব এড়িয়েছিলেন রাজীব। কিন্তু এদিন গেলেন রাজভবনে। যদিও সকালেই রাজ্যপাল জানান, তিনি কমিশনারকে ডাকেননি। কমিশনার তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছেন।  কোন জেলায় কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে তা তৈরি করছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। আর সেই তালিকা নিয়েই এদিন তিনি রাজভবনে যান বলেই রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর। কেন্দ্রীয় বাহিনী কোন জেলায় কত মোতায়েন হবে, সে ব্যাপারে বাহিনীর কর্তাদের পাশাপাশি রাজ্যপালকেও অবগত করান রাজ্য নির্বাচন কমিশনার। 

এদিকে, রাজভবনে যাওয়ার আগে রাজ্যের জন্য বকেয়া কেন্দ্রীয় বাহিনীর দাবি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে ফের চিঠি দিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার। আদালতের নির্দেশের পর ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট করাতে তৎপর রাজ্য নির্বাচন কমিশন। মোট ৮২২ কোম্পানির মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রক পঞ্চায়েত ভোটের জন্য আগেই ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীতে ছাড়পত্র দিয়েছে। তার আগেই কমিশনের দাবি মত ২২ কোম্পানি বাহিনী বাংলায় পাঠানো হয়েছে। এই ২২ কোম্পানি বাহিনীই বর্তমানে রাজ্যের বিভিন্ন জেলায় রুটমার্চ করছে। বকেয়া রয়েছে আরও ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। যা পাঠাতে গত শুক্রবারই কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। গত দু’দিনে ওই বাহিনী আসেনি। কেন্দ্রের তরফেও কোনও উত্তর মেলেনি। এই অবস্থায় বকেয়া বাহিনী দ্রুত রাজ্যে পাঠাতে ফের স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি দিলেন রাজ্য নির্বাচন কমিশনার।

আরও পড়ুন

Advertisement

বিএসএফ, সিআরপিএফ, আইটিবিপি, ইন্ডিয়ান রিজার্ভ ফোর্স থেকে বাংলার ভোট কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাহিনী আসছে বিভিন্ন জায়গা থেকে। কেন্দ্রীয় বাহিনীর কর্তাদের সূত্রে খবর, বাহিনীকে কবে কোথায় পৌঁছতে হবে এখনও স্পষ্ট করেনি কমিশন। জানায়নি বাহিনী কোথায় থাকবে, তাদের গাড়ি, লজিস্টিক্সের আয়োজনও। এদিকে ৩১৫ কোম্পানি বাহিনীর যে তালিকা রাজ্য নির্বাচন কমিশনার বানিয়েছেন তাতে মুর্শিদাবাদে মোতায়েন থাকবে ২৬ কোম্পানি বাহিনী। দক্ষিণ ২৪ পরগনায় ১৮ কোম্পানি। 

 

অনুব্রতর জেলা বীরভূমে মোতায়েন থাকবে ১৯ কোম্পানি বাহিনী। উত্তর ২৪ পরগনায় জন্য বরাদ্দ হয়েছে ২২ কোম্পানি বাহিনী। 
 

Advertisement