scorecardresearch
 

UPI-Enabled Panchayat: সব পঞ্চায়েতে UPI পেমেন্ট চালু আবশ্যিক, ডেডলাইন জানিয়ে দিল কেন্দ্র

UPI-Enabled Panchayat: সমস্ত পঞ্চায়েত ব্যবস্থার উন্নয়নের জন্য কেন্দ্র সরকার একাধিক পদক্ষেপ করছে। এখন কেন্দ্র সরকার ১৫ আগস্টের মধ্যে সমস্ত পঞ্চায়েতকে UPI ভিত্তিক লেনদেন চালু করার লক্ষ্য বেঁধে দিয়েছে।

Advertisement
সব পঞ্চায়েতে UPI পেমেন্ট চালু আবশ্যিক, ডেডলাইন জানিয়ে দিল কেন্দ্র। সব পঞ্চায়েতে UPI পেমেন্ট চালু আবশ্যিক, ডেডলাইন জানিয়ে দিল কেন্দ্র।
হাইলাইটস
  • সমস্ত পঞ্চায়েত ব্যবস্থার উন্নয়নের জন্য কেন্দ্র সরকার একাধিক পদক্ষেপ করছে।
  • এখন কেন্দ্র সরকার ১৫ আগস্টের মধ্যে সমস্ত পঞ্চায়েতকে UPI ভিত্তিক লেনদেন চালু করার লক্ষ্য বেঁধে দিয়েছে।

UPI-Enabled Panchayat: সমস্ত পঞ্চায়েত ব্যবস্থার উন্নয়নের জন্য কেন্দ্র সরকার একাধিক পদক্ষেপ করছে। এখন কেন্দ্র সরকার ১৫ আগস্টের মধ্যে সমস্ত পঞ্চায়েতকে UPI ভিত্তিক লেনদেন চালু করার লক্ষ্য বেঁধে দিয়েছে। দেশের সমস্ত পঞ্চায়েত এই স্বাধীনতা দিবস থেকে উন্নয়নমূলক কাজ এবং রাজস্ব সংগ্রহের জন্য বাধ্যতামূলকভাবে ডিজিটাল পেমেন্ট পরিষেবা ব্যবহার করবে। পঞ্চায়েতি রাজ মন্ত্রকের চিঠির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই মন্ত্রকের তরফে লেখা একটি চিঠিতে বলা হয়েছে যে, প্রায় ৯৮ শতাংশ পঞ্চায়েত ইতিমধ্যেই UPI ভিত্তিক আর্থিক লেনদেন শুরু করেছে। পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেমের (PMFS) মাধ্যমে প্রায় ১.৫ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে। এখন পঞ্চায়েতগুলি থেকে ডিজিটালভাবে টাকার লেনদেন করা হবে। চেক ও নগদ অর্থ প্রদান প্রায় বন্ধ হয়ে যাবে।

এখন প্রায় সর্বত্র UPI ভিত্তিক লেনদেন চালু হয়ে গেছে। কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই প্রায় ৯৮ শতাংশ পঞ্চায়েতে UPI ভিত্তিক লেনদেন চালু করার ব্যবস্থা হয়েছে। পঞ্চায়েতগুলিকে ৩০ জুন UPI ভিত্তিক পরিষেবা প্রদানকারী মার্চেন্টেদর সঙ্গে একটি বৈঠক করতে বলা হয়েছে। মন্ত্রক Google Pay, PhonePe, Paytm, Bhim অ্যাপ, Mobikwik, WhatsApp Pay, Amazon Pay এবং Bharat Pay-এর মতো UPI প্ল্যাটফর্মের কর্তা ও কর্মচারীদের একটি তালিকাও পঞ্চায়েতগুলির সঙ্গে শেয়ার করেছে।

আরও পড়ুন

১৫ জুলাইয়ের মধ্যে পরিষেবা প্রদানকারী নির্বাচন করা হবে
মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, পঞ্চায়েতগুলিকে সমগ্র এলাকা জুড়ে ১৫ জুলাইয়ের মধ্যে উপযুক্ত পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্ম নির্বাচন করতে হবে এবং ৩০ জুলাইয়ের মধ্যে মার্চেন্টের নাম দিতে হবে। এর জন্য জেলা ও ব্লক স্তরে আধিকারিকদের জন্য প্রশিক্ষণ শিবিরেরও আয়োজন করা হবে।

Advertisement

Advertisement