scorecardresearch
 

West Bengal Panchayat Election Result 2023: শুরু হল ৩৩৯টি কেন্দ্রে পঞ্চায়েতের ভোট গণনা, কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তা

ত্রিস্তরীয় নিরাপত্তায় সকাল ৮টা থেকে রাজ্যের ৩৩৯টি কেন্দ্রে পঞ্চায়েতের ভোট গণনা (Panchayat Election 2023) শুরু হল। সব গণনাকেন্দ্রেই (Panchayat Election 2023) রয়েছে এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী। রয়েছে রাজ্যের সশস্ত্র পুলিশ বাহিনী।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ত্রিস্তরীয় নিরাপত্তায় সকাল ৮টা থেকে রাজ্যের ৩৩৯টি কেন্দ্রে পঞ্চায়েতের ভোট গণনা (Panchayat Election 2023) শুরু হল।
  • সব গণনাকেন্দ্রেই (Panchayat Election 2023) রয়েছে এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী।

ত্রিস্তরীয় নিরাপত্তায় সকাল ৮টা থেকে রাজ্যের ৩৩৯টি কেন্দ্রে পঞ্চায়েতের ভোট গণনা (Panchayat Election 2023) শুরু হল। সব গণনাকেন্দ্রেই (Panchayat Election 2023) রয়েছে এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী। রয়েছে রাজ্যের সশস্ত্র পুলিশ বাহিনী। গণনাকেন্দ্রের ভেতরে থাকবে সিসি ক্যামেরা ও বাইরে ১৪৪ ধারা বহাল রয়েছে। নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রতিটি গণনাকেন্দ্রে রয়েছেন একজন করে অবজার্ভার। প্রত্যেক টেবিলে রয়েছেন একজন কাউন্টিং অফিসার, অ্যাসিস্ট্যান্ট কাউন্টিং অফিসার এবং কাউন্টিং এজেন্ট।  

কীভাবে কাউন্টিং?
প্রথমে গ্রাম পঞ্চায়েত, তারপর পঞ্চায়েত সমিতি এবং সবশেষে জেলা পরিষদের গণনা (Panchayat Election 2023) হবে। প্রত্যেকটি কেন্দ্রে ২ রাউন্ড করে গণনা হবে। আজ, মঙ্গলবারের মধ্যেই গণনা শেষ হওয়ার কথা। যদি তা না হয়, তবে গণনার কাজ টানা চলবে। গ্রাম পঞ্চায়েতের ক্ষেত্রে ফল ঘোষণা করবেন কাউন্টিং অফিসার। বাকি পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের ক্ষেত্রে ফল ঘোষণা করবেন বিডিও। 

কমিশনের নির্দেশ
প্রত্যেক ব্যালট পেপার ভোটারদের দেওয়ার আগে ব্যালট পেপারের পিছনের দিকে জেলা পঞ্চায়েত নির্বাচন অফিসারের নির্দেশ মতো স্ট্যাম্প ও প্রিসাইডিং অফিসারের পুরো সই থাকতে হবে। প্রত্যেকটি ব্যালট পেপার খতিয়ে দেখতে হবে গণনার সময়ে। যদি কোনও ব্যালট পেপারের পিছনের দিকে প্রিসাইডিং অফিসারের সই না থাকে, তাহলে তা বাতিল করা হবে।

আরও পড়ুন

কোন জেলায়, কতগুলি স্ট্রং রুম?
আলিপুরদুয়ার- ৬ টি বাঁকুড়া- ২২ টি বীরভূম- ১৯ টি কোচবিহার- ১২ টি দক্ষিণ দিনাজপুর- ৮ টি দার্জিলিং- ৫ টি হুগলি- ১৮ টি হাওড়া- ১৪ টি জলপাইগুড়ি- ১০ টি ঝাড়গ্রাম- ৮ টি কালিম্পং- ৪ টি মালদা- ১৫ টি মুর্শিদাবাদ- ২৬ টি নদিয়া- ১৮টি উত্তর ২৪ পরগনা- ২২টি পশ্চিম বর্ধমান- ৮টি পূর্ব বর্ধমান- ২৩ টি পশ্চিম মেদিনীপুর- ২১ টি পূর্ব মেদিনীপুর- ২৫ টি পুরুলিয়া- ২০ টি দক্ষিণ ২৪ পরগনা- ২৮ উত্তর দিনাজপুর- ৮টি

Advertisement

গণনার আগের রাতেও উত্তেজনা
দিনহাটায় উত্তেজনা ছড়ায় সোমবার রাতে। অভিযোগ, ভাঙচুর করা হয় বিজেপি নেতা অজয় রায়ের গাড়ি। খবর পেয়ে ঘটনাস্থলে যান মন্ত্রী উদয়ন গুহ। বিজেপির বিরুদ্ধে বেআইনিভাবে স্ট্রং রুমে ঢোকার অভিযোগ তুলেছে তৃণমূল।

অশান্তির আশঙ্কা
জেলায় জেলায় অশান্তির মধ্যে ভো হয়েছে। শনিবার ভোটগ্রহণ ও সোমবার পুনর্নির্বাচনের পর মঙ্গলবার সকাল থেকে শুরু হচ্ছে ভোট গণনা। এদিন যাতে শান্তি বজায় থাকে, সেটাই এখন বড় চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের কাছে।

 

Advertisement