scorecardresearch
 

Panchayat Elections 2023:পঞ্চায়েত মামলায় CBI নয়, ডিভিশন বেঞ্চে খারিজ বিচারপতি সিনহার রায়

ডিভিশন বেঞ্চ স্পষ্ট বলেছে, আদালতের নজরদারিতেই রাজ্য পুলিশকে এই তদন্ত করতে হবে। এ ব্যাপারে এক বিচারপতির কমিশনও গড়ে দেওয়া হয়েছে।

Advertisement
পঞ্চায়েত মামলায় CBI তদন্ত নয়, খারিজ বিচারপতি অমৃতা সিনহার রায় পঞ্চায়েত মামলায় CBI তদন্ত নয়, খারিজ বিচারপতি অমৃতা সিনহার রায়

পঞ্চায়েত মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। সেই নির্দেশে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছিলেন  বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অপূর্ব সিনহা রায়ের ডিভিশন বেঞ্চ। শুক্রবার এই মামলার শুনানি শেষ হয়। রায়দান ছিল সোমবার অর্থাৎ আজকে। এদিন একক বেঞ্চের সেই নির্দেশ খারিজ করে দিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, উলুবেড়িয়া ২ নম্বর ব্লকের দুই সিপিএম প্রার্থী ফিরোজা বিবি ও ওমজা বিবি বিস্ফোরক অভিযোগ করেছিলেন। তাঁদের বক্তব্য ছিল, তাঁরা নির্ধারিত সময়ের মধ্যে মনোনয়নপত্র জমাও দিয়ে দেন। অভিযোগ, স্ক্রুটিনির পর দেখা যায়, তালিকা থেকে তাঁদের নাম বাদ গিয়েছে। এমনকি, ওই দু’জন প্রার্থী তাঁদের কাস্ট সার্টিফিকেট জমা করলেও রেজিস্টারে তা নথিভুক্ত হয়নি। বিডিও-কে একাধিকবার এই বিষয়টি জানানোর পরও তিনি কোনও পদক্ষেপ করেননি বলে অভিযোগ। উলুবেড়িয়া এক নম্বর ব্লকের বিডিও-র বিরুদ্ধে অভিযোগ করেন। গত ২১ জুন অভিযোগ জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন দুই সিপিএম প্রার্থী। বিচারপতি অমৃতা সিনহার ঘরে মামলাটি ওঠে। এই মামলায় বিচারপতির পর্যবেক্ষণ ছিল, যেহেতু একজন রাজ্য সরকারি কর্মচারীর বিরুদ্ধেই অভিযোগ উঠছে, তাই রাজ্য পুলিশ কিংবা রাজ্যের গোয়েন্দা দিয়ে এই তদন্ত হবে না। সেক্ষেত্রে তিনি সিবিআই তদন্তের নির্দেশ দেন। বিচারপতি সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য় বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলা করে। রাজ্য সরকারের তরফ থেকে সওয়াল করেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। দু’পক্ষের সওয়াল জবাব শোনার পর ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, আগামী সোমবার এই মামলার রায় দান। ততদিন পর্যন্ত সিঙ্গল বেঞ্চের রায়ে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ থাকবে। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার সেই সিবিআই তদন্তের নির্দেশ  খারিজ হয়ে গেল ডিভিশন বেঞ্চে। 

এদিন বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অপূর্ব সিনহা রায়ের বেঞ্চ তা খারিজ করে দিয়ে ওই সংক্রান্ত তদন্তভার রাজ্যপুলিশের কাঁধেই দিয়েছে। তবে এদিন ডিভিশন বেঞ্চ স্পষ্ট বলেছে, আদালতের নজরদারিতেই রাজ্য পুলিশকে এই তদন্ত করতে হবে। এ ব্যাপারে এক বিচারপতির কমিশনও গড়ে দেওয়া হয়েছে। সেই দায়িত্ব দেওয়া হয়েছে প্রাক্তন বিচারপতি দেবীপ্রসাদ দে-কে। তিন সপ্তাহের মধ্যে বিচারপতি অমৃতা সিনহার কাছেই রিপোর্ট পেশ করবে প্রাক্তন বিচারপতি দেবীপ্রসাদ দে-র কমিশন৷

আরও পড়ুন

Advertisement

Advertisement